নির্দেশ না মানায় ঢাকা শিক্ষা বোর্ডের কাছে ব্যাখ্যা চেয়েছে মন্ত্রণালয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০৩, অক্টোবর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:১৫, অক্টোবর ১১, ২০১৮

শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ ছিল অ্যাডহক কমিটি গঠনের। সেই নির্দেশ অমান্য করে রাজধানীর খিলগাঁও উচ্চ বিদ্যালয়ের নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দেয় ঢাকা শিক্ষা বোর্ড। একারণে বোর্ডের চেয়ারম্যানের কাছে ব্যাখ্যা চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানটির সহকারী প্রধান শিক্ষককে অন্যায়ভাবে করা বরখাস্ত প্রত্যাহারের বিষয়ে আইনানুগ ব্যবস্থা না নেওয়ারও ব্যাখ্যা চাওয়া হয়েছে।

বৃহস্প্রতিবার (১১ অক্টোবর) উপসচিব আনোয়রুল হক স্বাক্ষরিত আদেশে তিন কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা পাঠাতে বলা হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খিলগাঁও উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি অন্যয়ভাবে সহকারী প্রধান শিক্ষক অলকা ঘোষকে বরখাস্ত করে। এই ঘটনায় অলকা ঘোষ শিক্ষা মন্ত্রণালয়ে অভিযোগ করলে বিষয়টি খতিয়ে দেখতে ঢাকা জেলা প্রশাসককে নির্দেশ দেয় মন্ত্রণালয়। এরপর ঢাকা জেলা প্রশাসন ঘটনা তদন্ত শেষে মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করে।

মন্ত্রণালয়ের পাঠানো চিঠি ও অলকা ঘোষের অভিযোগ থেকে জানা যায়,  ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের  তদন্তে প্রমাণিত হয়, অলকা ঘোষকে অন্যয়ভাবে বরখাস্ত করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে তার বহিষ্কারাদেশ প্রত্যাহার ও ম্যানেজিং কমিটি ভেঙে দিয়ে অ্যাডহক কমিটি গঠনের সুপারিশ করা হয়।  তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকা শিক্ষা বোর্ডকে নির্দেশ দেয়। কিন্তু শিক্ষা বোর্ড মন্ত্রণালয়ের নির্দেশ মতো  পদক্ষেপ নেয়নি। উপরন্তু, ঢাকা শিক্ষা বোর্ড  অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ না দিয়ে খিলগাঁও উচ্চ বিদ্যালয়কে নিয়মিত কমিটি গঠনের নির্দেশ দেয়।

এই ঘটনার পর বৃহস্পতিবার (১১ অক্টোবর) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে আগামী তিন কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা দিতে বলেছে মন্ত্রণালয়।

 

/এসএমএ/ এপিএইচ/

লাইভ

টপ