X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নাশকতা মামলার তথ্য নেই পুলিশের কাছে!

জামাল উদ্দিন
১৭ অক্টোবর ২০১৮, ১০:০০আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১৫:৪২

হাসপাতালে পেট্রোল বোমায় দগ্ধ কয়েকজন (ছবি- ইন্টারনেট থেকে সংগৃহীত) দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে রাজনৈতিক সহিংসতার ঘটনায় সারাদেশে মামলা হয়েছিল প্রায় দেড় হাজারেরও বেশি। শুধু ঢাকায় সহিংসতার ঘটনায় নাশকতার মামলা হয়েছিল প্রায় ২০০টি। এসব মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে পুলিশের কাছে সুনির্দিষ্ট কোনও তথ্য আছে কিনা, তা জানা যায়নি। পুলিশ সদর দফতর ও ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ শাখায় যোগাযোগ করে দীর্ঘসময় অপেক্ষার পরও পাওয়া যায়নি মামলাগুলোর সর্বশেষ তথ্য।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ফৌজদারি কার্যবিধি অনুযায়ী, মামলাগুলো পুলিশ তালিকাভুক্ত করে। কোনটা রাজনৈতিক সহিংসতার, কোনটা অরাজনৈতিক, তা সেখানে লেখা থাকে না। আদালতেও সেভাবেই অভিযোগপত্র (চার্জশিট) দেওয়া হয়। তবে যেসব নাশকতা মামলায় রাজনৈতিক নেতারা অভিযুক্ত হন, সেক্ষেত্রে বোঝা যায়, সেটা রাজনৈতিক সহিংসতার মামলা, যেমন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে হত্যা ও নাশকতার ঘটনায় ১৩টি মামলা রয়েছে। অন্যথায় সংশ্লিষ্ট থানা ছাড়া কোনটি রাজনৈতিক সহিংতার মামলা, সেই বিষয়টি জানা সম্ভব নয়।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ২০১৪ ও ২০১৫ সালে বিএনপিসহ ২০ দলীয় জোট হরতাল ও অবরোধ করে ব্যাপক নাশকতা চালায়। বিশেষ করে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর লাগাতার অবরোধ ডেকে বাসে আগুন, পেট্রোলবোমা হামলা, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের মাধ্যমে বহু জানমালের ক্ষতি করে। এসব ঘটনায় দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে অনেকের। বেঁচে থাকলেও স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি আহত ও দগ্ধ অনেকেই।

ওই সময়ে রাজনৈতিক সহিংসতার ঘটনায় ঢাকায় প্রায় দুইশটি মামলা হয়েছিল। আর সারাদেশে হয়েছিল এক হাজার ৮৪১টি মামলা। এসব মামলায় আসামি করা হয় প্রায় পাঁচ হাজার ব্যক্তিকে। মামলাগুলোর সর্বশেষ অবস্থা সম্পর্কে জানাতে পারেনি পুলিশ সদর দফতর ও ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগ। রাজনৈতিক সহিংসতার ঘটনায় দায়ের হওয়া বেশিরভাগ নাশকতার মামলারই তদন্ত শেষ করে পুলিশ আদালতে অভিযোগপত্র দিতে পেরেছে বলে দাবি সংশ্লিষ্টদের। ২০ দলীয় জোটের প্রধান খালেদা জিয়াকে ১৩টি নাশকতার মামলায় আসামি করা হয়। এরমধ্যে রাজধানীর যাত্রাবাড়ী থানার দুইটি ও মিরপুর এলাকার দারুস সালাম থানার আটটি মামলায় আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ।

পুলিশের একটি সূত্র জানায়, ২০১৩ সালের নভেম্বর ও ডিসেম্বরে ৮২১টি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় মারা গেছেন ৩০৮ জন। আহত হয়েছেন ৭১৬৪ জন। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে ২২৫টি। এসব ঘটনায় মারা গেছেন ১১৬ জন। আহত হয়েছেন দুই হাজার ৩৬৩ জন।

দুর্বৃত্তদের নাশকতায় পুড়ছে বাস (ছবি- সংগৃহীত) ২০১৩ সালে রাজনৈতিক সহিংসতায় কর্তব্যরত অবস্থায় ১৫ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় দায়িত্ব পালনের সময় দুর্বৃত্তদের ছোড়া বোমায় লক্ষ্মীপুরে গুরুতর আহত হয়েছিলেন কনস্টেবল ইমাম উদ্দিন। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি ১২ ফেব্রুয়ারি মারা যান। ওই বছর তিনজন পুলিশ সদস্য রাজনৈতিক সহিংসতায় মারা গেছেন। ২০১৫ সালে মারা যান আরও তিনজন।

মানবাধিকার সংগঠন ‘অধিকার’এর তথ্য অনুযায়ী, রাজনৈতিক সহিংসতায় ২০১৩ সালে মারা গেছেন ৫০৪ জন। আহত হয়েছেন ২৪ হাজার ১৭৬ জন। ২০১৪ সালে মারা গেছেন ১৯০ জন। আহত হয়েছেন নয় হাজার ৪২৯ জন। অন্যদিকে, ‘আইন ও সালিশ কেন্দ্র’এর তথ্য অনুযায়ী, ২০১৩ সালে ৭০৪টি সহিংসতার ঘটনায় ৪১৮ জন মারা যান। আহত হয়েছেন ২০ হাজার ৩৪১ জন। ২০১৪ সালে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে ১৭১টি। এসব ঘটনায় মারা গেছেন ১৪৭ জন। আহত হয়েছেন আট হাজার ৩৭৩ জন। 

রাজনৈতিক সহিংসতার ঘটনায় মামলার বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোনটা রাজনৈতিক আর কোনটা অরাজনৈতিক, সেটা তো মামলায় লেখা থাকে না। থাকে ফৌজদারি কার্যবিধির ধারাগুলো। সেই অনুযায়ী মামলাগুলো তালিকাভুক্ত হয়। যে কারণে সুনির্দিষ্ট করে রাজনৈতিক কারণে দায়ের করা নাশকতার মামলার আলাদা কোনও তালিকা পুলিশ করে না। তদন্ত শেষে পুলিশ মামলাগুলোর অভিযোগপত্র দেয়। তবে গত জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে নাশকতার ঘটনার বেশিরভাগ মামলারই অভিযোগপত্র দেওয়া হয়ে গেছে আদালতে। যেগুলো এখন বিচারাধীন।’

পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহছানের বক্তব্যও একই। তিনি বলেন, ‘মামলা কখনও রাজনৈতিক হয় না। তাই ওইভাবে মামলার পরিসংখ্যানও তৈরি করা হয় না।’

 

/জেইউ/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রেলের প্রতিটি টিকিটের জন্য গড়ে হিট পড়েছে ৫ শতাধিক
রেলের প্রতিটি টিকিটের জন্য গড়ে হিট পড়েছে ৫ শতাধিক
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ