X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

তারেক রহমানকে ফেরানোর এখতিয়ার কেবল ব্রিটিশ আদালতের: আইনজীবী

লন্ডন প্রতিনিধি
১৭ অক্টোবর ২০১৮, ১৯:০১আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১৯:৫২

তারেক রহমান। (ছবি: সংগৃহীত) ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত তারেক রহমানকে দেশে ফেরত আনার বিষয়টি ‌‘সরকারের নেহায়েতই রাজনৈতিক আলোচনা’ বলে আখ্যায়িত করেছেন তার আইনজীবী ব্যারিস্টার মো. কামরুজ্জামান। বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, ‘তারেক রহমানকে দেশে ফেরত আনার ক্ষমতা বাংলাদেশ সরকারের হাতে নেই। তাকে পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার কেবল ব্রিটিশ আদালতের।’

সম্প্রতি রায় ঘোষণার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে যুক্তরাজ্য সরকারের কাছে অনুরোধপত্র পাঠানো হবে।’ এছাড়া দেশটির সঙ্গে বহিঃসমর্পণ চুক্তি করার বিষয়েও প্রস্তাব পাঠানোর কথা শোনা গেছে।’ সরকারের এমন ঘোষণার পরিপ্রেক্ষিতেই তারেক রহমানের আইনজীবী এসব কথা বলেন।

আইনজীবী কামরুজ্জামান বলেন, ‘তারেক রহমানের বিষয়ে সরকারের সিদ্ধান্তের ওপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’ ইতোপূর্বে বাংলাদেশ সরকারের দেওয়া তথ্যের ভিত্তিতে তারেক রহমানের নাম ইন্টারপোলের গ্রেফতারি পরোয়ানার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। এ ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘তখন আমার প্রতিষ্ঠান তারেক রহমানের পক্ষে ইন্টারপোলের সঙ্গে যোগাযোগ করে। পরে আইনগত প্রক্রিয়া মেনে ইন্টারপোল তাদের তালিকা থেকে তারেক রহমানের নাম বাদ দেয়।’

এ আইনজীবীর দাবি, ‘তারেক রহমানের বিরুদ্ধে রাজনৈতিক ও উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ নেওয়া হয়েছে বুঝতে পেরেই ইন্টারপোল নিজেদের তালিকা থেকে তার নাম বাদ দিয়েছে।’ তারেক রহমানকে ফিরিয়ে আনতে বাংলাদেশের পদক্ষেপের বিপরীতে নিজেদের প্রস্তুতির বিষয়ে ব্যারিস্টার কামরুজ্জামান বলেন, ‘তারেক রহমানের বিরুদ্ধে যেসব মামলা বা অভিযোগের বিষয় জানিয়ে তাকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে, সেসব বিষয় বা ঘটনা সম্পর্কে ব্রিটিশ সরকার আগে থেকেই অবহিত। এসব বিষয়ে জানানো হয়েছে বলেই তিনি (তারেক রহমান) সেদেশে বৈধভাবে বসবাসের সুযোগ পাচ্ছেন।’ এ অবস্থায় বরং তারেক রহমানকে বাংলাদেশে পাঠানোর বিষয়ে ব্রিটিশ সরকার উদ্বিগ্ন হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশে বিভিন্ন মামলায় দণ্ডপ্রাপ্ত তারেক রহমানকে বাংলাদেশে ফিরিয়ে নেওয়া সম্ভব কিনা, এ ইস্যুতে দেশে ও লন্ডনের রাজনৈতিক অঙ্গনে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে। সর্বশেষ গত ৬ মার্চ তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র কাছে স্মারকলিপি দেয় যুক্তরাজ্য আওয়ামী লীগ। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ‘১০নং ডাউনিং স্ট্রিট’-এর এক কর্মকর্তার হাতে চিঠি পৌঁছে দেন যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতারা। যুক্তরাজ্য আওয়ামী লীগ ও বিভিন্ন সহযোগী সংগঠন এর আগেও তারেক রহমানকে দেশে ফিরিয়ে নিতে যুক্তরাজ্য সরকারের বিভিন্ন পর্যায়ে লিখিত আবেদন করেছে।

তারেক রহমানের এ আইনজীবী দাবি করেছেন, ‘তারেক রহমান ব্রিটিশ নাগরিকত্ব নেননি। এটা আমি তার আইনজীবী হিসেবে চ্যালেঞ্জ করে বলতে পারি।’ তবে বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে নিশ্চিত হওয়া গেছে, তারেক রহমান ব্রিটেনে স্থায়ীভাবে বসবাসের অনুমোদন (ইনডেফিনিট লিভ টু রিমেইন) পেয়েছেন পাঁচ বছর আগে।

সূত্র জানায়, চিকিৎসার জন্য ২০০৮ সালে যুক্তরাজ্যে যাওয়ার পর সেখানে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন তারেক রহমান। তার সে সময়কার শারীরিক ও রাজনৈতিক অবস্থা বিবেচনা করে ব্রিটেনের ইমিগ্রেশন বিভাগ তারেক রহমানকে আড়াই বছর ব্রিটেনে বসবাসের অনুমোদন দেয়। এ ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করেন তিনি। পাঁচ বছরের ওই প্রক্রিয়া শেষে ব্রিটেনের বিদ্যমান ইমিগ্রেশন আইন অনুযায়ী, ২০১৩ সালে সেখানে স্থায়ীভাবে বসবাসের অনুমোদন পান তারেক।

আর ব্রিটেনে ইনডেফিনিট লিভ টু রিমেইন বা স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্তরা এক অর্থে ব্রিটেনের নাগরিকত্বের সমান মর্যাদা ভোগ করেন। ব্রিটেনে রাষ্ট্রবিরোধী, জঙ্গিবাদ বা সন্ত্রাসে জড়িত- সন্দেহাতীতভাবে এমন অভিযোগ কারও বিরুদ্ধে প্রমাণ না হলে ইনডেফিনিট লিভের রেসিডেন্স কার্ডধারী কাউকে ব্রিটেন থেকে বের করে দেওয়ার নজির নেই।

উল্লেখ্য, তারেক রহমান তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও কন্যা জাইমা রহমানকে নিয়ে লন্ডনের কিংস্টন এলাকার একটি ভাড়া বাড়িতে বসবাস করছেন।

আরও পড়ুন: ব্রিটেনে যেভাবে স্থায়ী বসবাসের অনুমতি পান তারেক রহমান

/টিটি/ওআর/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
পদ্মায় গোসল করতে নেমে ৩ মাদ্রাসাছাত্রের মৃত্যু
পদ্মায় গোসল করতে নেমে ৩ মাদ্রাসাছাত্রের মৃত্যু
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ওয়ারীতে ‘হিট স্ট্রোকে’ একজনের মৃত্যু
ওয়ারীতে ‘হিট স্ট্রোকে’ একজনের মৃত্যু
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা