X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যেভাবে কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়

ফাতেমা আবেদীন
২৮ অক্টোবর ২০১৮, ১৬:৪৩আপডেট : ২৮ অক্টোবর ২০১৮, ১৬:৪৫

যেভাবে কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্প্রতি প্রকাশিত হয়েছে কোয়াকোয়ারেলি সাইমন্ডস বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং। এই র‍্যাংকিংয়ে এশিয়ার ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের ৬ বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের পরপরই এই তালিকায় রয়েছে চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এতে শীর্ষে রয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। তারপর পরই অবস্থান করে নিয়েছে ব্র্যাক, নর্থ সাউথ ও ড্যাফোডিল ইউনিভার্সিটি।

কীভাবে বাংলাদেশের সব শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে কিউএস র‍্যাংকিংয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় এই তালিকায় এসেছে সেটি নিয়ে জনমনে প্রশ্ন। এ প্রসঙ্গে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি ড.  চৌধুরী মফিজুর রহমান বলেন, কিউএস র‍্যাংকিংয়ের বেশ কয়েকটি ক্যাটাগরিতে আমরা পূর্ণ নম্বর পেয়েছি। এর মধ্যে এমপ্লয়ার ফিডব্যাক ক্যাটাগরিতে আমরা সবচেয়ে বেশি নম্বর পেয়েছি।

তিনি আরও উল্লেখ করেন, গত পাঁচ বছরে আমাদের অ্যাডেমিক অর্জনগুলোর দিকে নজর দিলেই বোঝা যাবে ইউআইইউ কেনও সেরা। সম্প্রতি ইউআইউর নিজস্ব অর্থায়নে ১৫টি গবেষণা চলছে একইসঙ্গে ইউরোপিয়ান ইউনিয়ন ও বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা ও অর্থায়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ২০টির বেশি গবেষণা কর্মের সঙ্গে সংযুক্ত। এছাড়া শিক্ষার্থী-শিক্ষক অনুপাত ও অন্যান্য ক্ষেত্রগুলোতে যে ধরনের যোগ্যতা থাকা উচিত আমাদের এর সবই রয়েছে।

এসব কারণে কিউএস র‍্যাংকিংয়ে স্থান করে নেওয়াটাকে ভীষণ কাঙ্ক্ষিত বলেই মনে করে ইউআইইউর ভিসি ড.  চৌধুরী মফিজুর রহমান।

প্রথমবারের মতো কিউএস র‍্যাংকিংয়ের তালিকায় ঠাঁই করে নেওয়া ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান বলেন, আমাদের মূল সাফল্য হচ্ছে আমাদের অ্যাকাডেমিক কার্যক্রম। উন্নত কারিকুলাম, শিক্ষা বিস্তারে প্রয়োজনীয় তাৎক্ষণিক পদক্ষেপ আমাদেরকে এই র‍্যাংকিংয়ে স্থান দিয়েছে। এই অ্যাকাডেমিক কার্যক্রম যাচাইয়ের পর কিউএস র‍্যাংকিংয়ে আমরা ৬৭ এর বেশি নম্বর পেয়েছি। যেটা অন্য বিশ্ববিদ্যালয়গুলো থেকে অনেক বেশি। একইসঙ্গে আমাদের বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে ব্যাতিক্রমী ও উল্লেখযোগ্য বিষয় হচ্ছে বিদেশি শিক্ষার্থী। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতোমধ্যে ৮০০ বিদেশি শিক্ষার্থী ড্যাফোডিল ইউনিভার্সিটির সনদ গ্রহণ করেছে। বর্তমানে ৫৫০ জনের অধিক শিক্ষার্থী এখানে পড়াশোনা করছে।

বিভিন্ন একচেঞ্জ প্রোগ্রামের কারণে এই প্রতিনিয়ত বিদেশি শিক্ষক আমাদের এখানে পাঠদান করছেন। এই মুহূর্তেও ৬ জন বিদেশি ফ্যাকাল্টি এখানে পাঠদানে কর্মরত রয়েছে। তিনি বলেন, আমাদের শ্রমই আমাদেরকে এই র‍্যাংকিংয়ে তালিকাভূক্ত করেছে।

নর্থ সাউথ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় এই নিয়ে দ্বিতীয়বারের মতো এই তালিকায় রয়েছে। তারা পূর্বের সাফল্য ধরে রেখেই তালিকায় তাদের অবস্থান নিশ্চিত করেছে।

কিউএস র‍্যাংকিংয়ে কেনও বেসরকারি বিশ্ববিদ্যালয় এগিয়ে এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পরামর্শক ড. মাহবুব আহসান খান বলেন,  প্রথম কথা পাবলিক আর প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে আলাদা করে দেখার সুযোগ নেই। সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো পাল্লা দিয়ে ভালো করছে। তাই আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ভালো করলে সেটি নিয়ে বিস্ময়ের কিছু নেই। অক্সফোর্ড, ক্যাম্ব্রিজ, হার্ভার্ডের মতো বিশ্ববিদ্যালয়গুলো কিন্তু বেসরকারি। সুতরাং বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব কর্মকাণ্ডের মাধ্যমেই সবার নজরে আসছে।

একইসঙ্গে এই ধরনের আন্তর্জাতিক র‍্যাংকিংগুলো নিয়ে নানা আলোচনা সমালোচনা রয়েছে। ঠিক কোন বিষয়কে ভিত্তি করে তারা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং তৈরি করছে সেটিকে বিবেচনায় রাখতে হবে। আরও একটি তথ্য আমাদের মাথায় রাখতে হবে, বাংলাদেশের অধিকাংশ সরকারি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হালনাগাদ নয়। তাই বিশ্ববিদ্যালয়গুলোতে কী ধরণের গবেষণা চলছে, কী কী কাজ হচ্ছে সেসব সম্পর্কে বাইরের গবেষক ও র‍্যাংকিং প্রদানকারীদের ধারণা পাওয়া কিন্তু কঠিন।

কিউএস র‍্যাংকিং প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও শিক্ষা গবেষক মো. জাকির হোসেন বলেন, আমাদের জানা থাকা উচিত কিএস র‍্যাংকিং ওয়েবসাইটের তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হয়। কিছু কিছু র‍্যাংকিংয়ের ক্ষেত্রে তাই যে বিশ্ববিদ্যালয়ের যত সমৃদ্ধ ওয়েবসাইট রয়েছে তারা একটি বাড়তি সুযোগ পায়। কিএস র‍্যাংকিংয়ের যাচাইয়ের মানদণ্ডের মধ্যে বিদেশি শিক্ষক ও বিদেশি শিক্ষার্থীদের রিভিউ বেশ গুরুত্বের সঙ্গে দেখা হয়। ইউআইইউ এবং ড্যাফোডিল সম্ভবত এই দুই শাখায় পূর্ণ নম্বর পেয়েছে। এছাড়াও গবেষণাসহ নানা বিষয়কে বিবেচনায় আনা হয়। ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বরাবরই গবেষণা সংক্রান্ত কাজে সাফল্যের সাক্ষর রেখে আসছে। সেই তালিকায় নতুন দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। ভবিষ্যতে সরকারি বিশ্ববিদ্যালয়গুলো ওয়েবসাইট ও অন্যান্য কার্যক্রমের দিকে একটু বাড়তি নজর দিলে এই তালিকায় আরও বিশ্ববিদ্যালয় যুক্ত হবে।

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর ব্রিটিশ প্রতিষ্ঠান কোয়াকোয়ারেলি সাইমন্ডস লিমিটেড তাদের ১৫ তম বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং ঘোষণা করে। এতে এশিয়ার ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের ৬টি বিশ্ববিদ্যালয় ঠাঁই করে নেয়।

২০০৪ সাল থেকে শুরু হওয়া এই র‌্যাংকিং পদ্ধতি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে। ২০০৪ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত এই র‍্যাংকিংয়ের নাম ছিল ‘টাইমস-কিউএস র‍্যাংকিং’। টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিনের প্রকাশক সংস্থার সঙ্গে যৌথভাবে এই র‍্যাংকিং করা হতো। ২০০৯ সালের পর থেকে টাইমস ও কিউএস র‍্যাংকিং আলাদাভাবে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং দেওয়া শুরু করে।

২০১৬ সালের তথ্য অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরি করা ওয়েবসাইটগুলোর মধ্যে কিউএসের ওয়েবসাইটের ভিজিটর সবচেয়ে বেশি। ২০১৫ সালে প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকা কিউএস র‌্যাকিংকে সেরা বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং পদ্ধতি বলে উল্লেখ করে।

মোট পাঁচটি মানদণ্ড যাচাই করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে গৃহীত তথ্যের ভিত্তিতে এই প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রদান করে। পাঁচটি মানদণ্ড হচ্ছে, প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও প্রাতিষ্ঠানিক কর্মচারীদের যোগ্যতা ও দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা ও অন্যান্য এবং আন্তর্জাতিক পর্যালোচনা। এসব মানদণ্ডের ভিত্তিতে ১৫তম বারের মতো বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করেছে কিউএস র‌্যাংকিং। 

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা