X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মায়ের কিডনি হারানোর ঘটনায় প্রধানমন্ত্রীর কাছে বিচার চাইলেন ছেলে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ অক্টোবর ২০১৮, ১৯:০২আপডেট : ২৮ অক্টোবর ২০১৮, ১৯:০৩

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখছেন রফিক শিকদার

অস্ত্রোপচারের কারণে মায়ের দুই কিডনি হারানোর ঘটনায় প্রধানমন্ত্রীর কাছে বিচার চাইলেন চলচ্চিত্র পরিচালক রফিক শিকদার।

রবিবার (২৮ অক্টোবর) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)'র চলচ্চিত্র সমিতিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এই বিচার দাবি করেন কিডনি হারানো রওশন আরার ছেলে চলচ্চিত্র পরিচালক রফিক শিকদার।

রফিক শিকদার বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর কাছে বিচার চাই। কারণ, আমি হয়তো আমার মাকে হারাচ্ছি, কিন্তু এমন অনেকে আছেন, যাদের মা এখন চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসা পেশায় অনেক ভাল মানুষ আছেন। কিন্তু এই পেশায় দুর্বৃত্ত চিকিৎসক যারা আছেন, তাদের শাস্তি হলে ভবিষ্যতে কোনও চিকিৎসক দুর্বৃত্তপনা করতে পারবে না।’

তিনি বলেন, ‘আমার মায়ের কিডনি হারানোর ঘটনায় সোমবার (২৮ অক্টোবর) হাইকোর্টে একটি রিট করবো। এছাড়া, আইন ও সালিশ কেন্দ্র (আসক ) আমাদের হয়ে মামলায় লড়তে আগ্রহ প্রকাশ করেছে। তাদের সঙ্গেও কথা বলবো।’

রফিক শিকদার জানান, ২৭ জুন তার মা রওশন আরার বাম কিডনিতে সমস্যা দেখা দেওয়ায় তিনি ঢাকার মিরপুরের বিআইএইচএস হাসপাতালে মাকে ভর্তি করান। সেখানকার রিপোর্ট অনুযায়ী তার মায়ের দুটো কিডনির একটিতে (বাম কিডনি) পাথর ধরা পড়ে। তার মূত্রনালী ব্লক হয়ে  বাম কিডনি ফুলে যায়। তাকে উন্নত চিকিৎসার জন্য ১ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-তে প্রফেসর হাবিবুর রহমান দুলালের তত্ত্বাবধানে ভর্তি করান। কিছুদিন চিকিৎসার পর ১৫ জুলাই  রিলিজ দেওয়া হলে রফিক শিকদার তার মাকে গ্রামের বাড়ি পাবনায় নিয়ে যান। কিছুদিন পর রওশন আরা শারীরিকভাবে সুস্থ হয়ে ওঠেন।

রফিক শিকদার আরও জানান,২৭ আগস্ট ইউরোলজি বিভাগের ডা. সুলতানের পরামর্শ অনুযায়ী রওশন আরাকে ২৮ আগস্ট ঢাকায় এনে ফের হাসপাতালে ভর্তি করা হয়। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক তার মায়ের কিডনি কেটে ফেলার সিদ্ধান্ত নেন। ৫ সেপ্টেম্বর  দশম তলার অপারেশন থিয়েটারে রওশন আরার অপারেশন সম্পন্ন হয়। কিন্তু পোস্ট অপারেটিভে রাখার পর তিনি জানতে পারেন যে, তার মায়ের ইউরিন প্রোডাকশন সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে।

এরপর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর বিআরবি হাসপাতালের নেফ্রলজি বিভাগের প্রধান ডা. এম এ সামাদ জানান যে, রওশন আরার পেটে কোনও কিডনি নেই।

রফিক শিকদার বলেন, ‘এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে দেওয়া চিকিৎসকের বক্তব্যের অসঙ্গতি স্পষ্ট হয়ে ওঠে। চিকিৎসক প্রথমে চ্যালেঞ্জ করে বলেছিলেন— আমার মায়ের কিডনি আছে। পরে তিনি বলেন, আমার মায়ের কিডনি প্রকৃতিগতভাবেই আগে থেকেই জোড়া লাগানো ছিল। যে কারণে নষ্ট কিডনি ফেলতে গিয়ে প্রচুর রক্তক্ষরণ হয়, যা পরে বন্ধ করা সম্ভব হয়নি। যে কারণে রোগীর ডান দিকের সুস্থ কিডনিটি ফেলে দিতে হয়েছে। অথচ অপারেশনের আগে করা সিটিস্ক্যানের রিপোর্টে আছে— মায়ের দুটো কিডনি আলাদা স্থানে আবদ্ধ ছিল।’

উল্লেখ্য, চলচ্চিত্র পরিচালক রফিক শিকদারের মা রওশন আরা (৫৫) মুমূর্ষু অবস্থায় এখন বিএসএমএমইউ’র আইসিইউতে আছেন।

শরীফ শিকদার অভিযোগ করেন— ‘মায়ের অবস্থা খুবই খারাপ।’

এ বিষয়ে জানতে সংশ্লিষ্ট চিকিৎসক ডা. মামুনের মোবাইলে যোগাযোগ করা হয়। কিন্তু  সাংবাদিক পরিচয় দেওয়ার পর তার নম্বরটি ব্যস্ত পাওয়া যায়।

সংবাদ  সম্মেলনে উপস্থিত ছিলেন— চলচ্চিত্র সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও মহাসচিব  শফিউল আলম খোকন, পরিচালক শাহ আলম কিরণ ও অভিনেতা ওমর সানী।

সংবাদ সম্মেলন প্রসঙ্গে রওশন আরার কিডনি অপারেশন টিমের চিকিৎসক ডা. হাবিবুর রহমান দুলালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি সরকারের চাকরি করি। আমার কী লাভ কারও কিডনি কেটে নিয়ে। আমি এটি কেন করতে যাবো?’

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর রওশন আরার বাম কিডনিতে অস্ত্রোপচার করেন বিএসএমএমইউ’র চিকিৎসকরা। এরপর তার শরীরের অবস্থা খারাপ হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। তখন সিটি স্ক্যানে ধরা পড়ে তার শরীরে কোনও কিডনিই নেই। সেই অবস্থা থেকে কিছুটা শারীরিক অবস্থার উন্নতি হলেও পরে তার অবস্থা খারাপ হয়ে যায়। বিষয়টি নিয়ে বিএসএমএমইউ কর্তৃপক্ষ দুটি কমিটি (মেডিক্যাল বোর্ড ও তদন্ত কমিটি) গঠন করেছে। 

/টিওয়াই/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’