সড়কে শৃঙ্খলা ফেরাতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাজে লাগাতে চায় সরকার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:৫০, নভেম্বর ০৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১০:০৪, নভেম্বর ০৭, ২০১৮

শিক্ষা মন্ত্রণালয়রাজধানীতে যানজট নিয়ন্ত্রণ ও সড়কে শৃঙ্খলা ফেরাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাজে লাগাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) পাঁচটি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কমিশনকে মন্ত্রণালয় জানিয়েছে, শিক্ষার্থীরা মাসে একদিন রাস্তা পারাপারের মহড়া দেবে।
মঙ্গলবার (৬ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা থেকে চিঠিটি দেওয়া হয় ইউজিসিকে। মন্ত্রণালয়ের উপসচিব জিন্নাত রেহানান স্বাক্ষরিত ওই চিঠিতে পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে।
ইউজিসিকে দেওয়া চিঠিনির্দেশনা অনুযায়ী, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানকে ট্রাফিক সার্কুলেশন বা যানবাহন সরবরাহের একটি সুষ্ঠু পরিকল্পনা প্রস্তুত করতে হবে। ট্রাফিক সার্কুলেশন প্ল্যান নোটিশ বোর্ডে প্রকাশ্য স্থানে টানানো থাকবে এবং এ সম্পর্কে সবাইকে অবগত করতে হবে। শিক্ষক-কর্মচারীদের সহায়তায় দিনের শুরু এবং শেষে প্রতিষ্ঠানে প্রবেশ ও বের হওয়ার সময় শিক্ষার্থীরা এই নির্দেশনা অনুসরণ করছে কিনা তা নিশ্চিত করা হবে। প্রতি মাসে একবার রাস্তা পারাপারের মহড়া করা যেতে পারে। এই পরিকল্পনায় সংশ্লিষ্ট এলাকার ট্রাফিক পুলিশের সহয়তা নেওয়া যেতে পারে।
ইউজিসিকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, ট্রাফিক ব্যবস্থার উন্নয়নের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত গত ১৬ আগস্টের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সড়ক নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা শৃঙ্খলায় রাখতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করতেই এই নির্দেশনা দেওয়া হয়।

/এসএমএ/ওআর/

লাইভ

টপ