তফসিল পরবর্তী বিশৃঙ্খলা ঠেকাতে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী

Send
শেখ জাহাঙ্গীর আলম
প্রকাশিত : ০৭:২৯, নভেম্বর ০৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৭:৪১, নভেম্বর ০৮, ২০১৮

আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর) সন্ধ্যায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচনি তফসিল ঘোষণাকে কেন্দ্র করে পরিস্থিতির যেনো অবনতি না হয় এজন্য তফসিল ঘোষণার পরবর্তী বিশৃঙ্খলা ঠেকাতে প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কেউ যদি কোনও ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করতে চায়, তবে সেটি কঠোরভাবে দমন করতে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। সেই লক্ষ্যেই রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের অংশ হিসেবে বিভিন্ন পয়েন্টে র‌্যাব-পুলিশের তল্লাশি চৌকি স্থাপন ও টহল ব্যবস্থা থাকবে। এছাড়াও পোশাকে ও সাদা পোশাকে র‌্যাব-পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিরাপত্তা নিশ্চিতে মাঠে কাজ করবে।

বুধবার (৭ নভেম্বর) বিকাল থেকেই রাজধানীসহ সারাদেশে র‌্যাব-পুলিশের টহল শুরু হতে দেখা গেছে। রাজধানীর মিরপুর, পল্লবী, দারুস সালাম, নিউমার্কেট, ধানমন্ডি, পুরান ঢাকা, গাবতলী, আগারগাঁও, শ্যামলী, মোহাম্মদপুর, শাহবাগ, মতিঝিল, উত্তরা, মহাখালী, বনানী, গুলশান এলাকাসহ রাজধানীর প্রতিটি স্থানের র‌্যাবের টহল থাকতে দেখা যায়। এছাড়াও সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়নে যেকোনও বিশৃঙ্খলা ঠেকাতে নিরাপত্তা জোরদারের কাজ করছে র‌্যাব-পুলিশ। 

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বৃহস্পতিবার নির্বাচনি তফসিল ঘোষণাকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোথাও যাতে কোনোপ্রকার বিশৃঙ্খলার সৃষ্টি না হয়, সেজন্য র‌্যাবের সবকয়টি ব্যাটালিয়নের সদস্যরা প্রস্তুত রয়েছে।’

ঢাকা মে্ট্রোপলিট পুলিশের (ডিএমপি) যুগ্ম-পুলিশ কমিশনার (ক্রাইম) শেখ নাজমুল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচনি তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কাউকে কোনোধরনের নৈরাজ্য সৃষ্টি করতে দেওয়া হবে না। সে বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। রাজধানীর সমস্ত জায়গায় পুলিশ সদস্য মোতায়েন করা হবে।’ তফসিল ঘোষণার পর কেউ যদি কোনোপ্রকার বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায় তবে পুলিশের পক্ষ থেকে কঠোর হস্তে তা দমন করা হবে বলেও জানান তিনি।

এদিকে নির্বাচনি তফসিল ঘোষণার পরবর্তী পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে সেজন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। সব ধরণের বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি রাথা হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আমিনা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চট্টগ্রাম মেট্রোপলিটনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তফসিল ঘোষণার পরবর্তী সময় যাতে কোথাও কোনও বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সে বিষয়ে আমরা প্রস্তুত রয়েছি।’  

 

 

/এসজেএ/আরজে/এএইচ/

লাইভ

টপ