X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শহিদুল আলমের মুক্তিতে বাধা নেই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ নভেম্বর ২০১৮, ১৭:০৮আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ১৭:৪৮

ড. শহিদুল আলম বিচারিক আদালতে জামিন প্রত্যাখ্যানের পর হাইকোর্টে কয়েকদফা আবেদনের মাধ্যমে জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না সে সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে তাকে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) জামিন দেন আদালত। এর ফলে কারাবন্দি শহিদুল আলমের মুক্তিতে আর কোনও বাধা থাকছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর শহিদুল আলমের কারামুক্তির প্রক্রিয়া সম্পর্কে তার অন্যতম আইনজীবী ব্যারিস্টার জোতির্ময় বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখন হাইকোর্টের জামিন আদেশের অনুলিপি চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে যাবে। এরপর সেখানে (সিএমএম) আমরা একটি জামিননামা দাখিল করবো। সবশেষে সেই জামিননামা সিএমএম’র মাধ্যমে জেলগেটে যাবে। এরপরই শহিদুল আলম জামিনে বেরিয়ে আসতে পারবেন।’

তিনি বলেন, ‘হাইকোর্টের জামিন আদেশের অনুলিপি হাতে পাওয়ার ওপরে সবকিছু নির্ভর করছে। কেননা, আদেশের অনুলিপি হাতে না পাওয়া পর্যন্ত জামিন প্রক্রিয়ার অন্যান্য কার্যক্রমগুলো থেমে থাকবে।’

প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম ছাত্র আন্দোলন নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ।  গত ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। পরে এ মামলায় শহিদুল আলমকে কারাগারে হাজির করা হলে গত ১২ আগস্ট তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী।

এরপর শহিদুল আলমের জামিন চেয়ে তিন বার হাইকোর্টে আবেদন জানান তার আইনজীবীরা।  এর ধারাবাহিকতায় গত ৭ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় জামিন আবেদন করলে আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর এ মামলায় তার জামিন বিষয়ে হাইকোর্টে রুল শুনানি হয়। শুনানিকালে সড়ক আন্দোলন নিয়ে আল জাজিরা টেলিভিশনে দেওয়া শহিদুল আলমের  সাক্ষাৎকার ও লাইভ ভিডিওগুলো দেখাতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেন আদালত।  ভিডিও ফুটেজগুলো প্রজেক্টরের মাধ্যমে আদালতে প্রদর্শনের পর গত ১ নভেম্বর হাইকোর্ট শহিদুল আলমের জামিন আবেদন আদালতের কার্যতালিকা থেকে বাদ দেন।

এরপর শহিদুল আলমের জামিন চেয়ে হাইকোর্টের বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চে আবেদন জানানো হলে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) আদালত শহিদুল আলমকে জামিন দেন।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান খান ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ্।

শহিদুল আলমের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন বলেন, ‘এই উপমহাদেশের এমনকী সারাবিশ্বে তিনি একজন নামকরা আলোকচিত্রী। এ বিষয়টি আদালত বিবেচনায় নিয়েছেন এবং তাকে জামিন দিয়েছেন। এর ফলে তার মুক্তিতে আর বাধা নেই। তবে সরকারপক্ষের আইনজীবীরা যদি এই জামিন আদেশের বিরোধিতা করেন তবে তা পরে দেখা যাবে। ’

জানতে চাইলে সরকার পক্ষে কৌঁসুলি সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ্ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা শহিদুল আলমের জামিন আদেশের বিরুদ্ধে আপিলে যাবো। হাইকোর্টের আদেশের অনুলিপি হাতে পেলেই তার  জামিন আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আমরা আবেদন করবো।’ কবে নাগাদ অনুলিপি হাতে পাওয়া যেতে পারে, সে বিষয়ে নিশ্চিত করে বলতে পারেননি তিনি।

 

/বিআই/ এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া