X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সশস্ত্রবাহিনী দিবসের অনুষ্ঠানে সৌদি মেজর জেনারেল

অহিদুল ইসলাম, সৌদি আরব
২২ নভেম্বর ২০১৮, ২২:৫৮আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ২৩:০৯

রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সশস্ত্র বাহিনী দিবসে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদি মেজর জেনারেল আল-আউফ

বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য একটি অত্যন্ত উঁচুমানের সশস্ত্রবাহিনীর যে স্বপ্ন দেখেছিলেন তা গঠন করার জন্য বিগত বছরগুলিতে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন। এরই ধারাবাহিকতায় আজ জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশের সেনাবাহিনীর যোগদান ও তাদের পেশামানের প্রশংসনীয় ভূমিকা সারা বিশ্বে নানাভাবে প্রশংসিত। সৌদি আরবের রিয়াদে সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক অভ্যর্থনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসিহ এসব মন্তব্য করেছেন।

এসময় বিগত বছরগুলোতে শান্তি মিশনে যোগ দিতে গিয়ে বিভিন্ন ঘটনায় প্রায় ২ হাজারের বেশি শহীদ হওয়া সেনাবাহিনী সদস্য ও কর্মকর্তার প্রতি গভীর শ্রদ্ধা জানান। এসময় তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সব শহীদকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

রিয়াদের কূটনৈতিক পাড়ার আল-সাকাকা প্যালেসে অনুষ্ঠিত এই অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদি সেনাবাহিনীর মেজর জেনারেল মো. আল-আউফ। এসময় সৌদি রয়েল ফোর্সের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারাসহ বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, ডিফেন্স এ্যাটাশে এবং উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য কেক কেটে ১৯৭১ সালে স্থল, নৌ ও বিমান বাহিনীর একযোগে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের তাৎপর্য বর্ণনা করে রাষ্ট্রদূত গোলাম মসিহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে বর্তমান সময়ে বাংলাদেশের সশস্ত্রবাহিনী আগের যে কোনও সময়ের চেয়ে আধুনিক পেশামানে অত্যন্ত শক্তিশালী উল্লেখ করেন।

তিনি বলেন, জাতিসংঘের শান্তি মিশনে যোগদানের পাশাপাশি সৌদি আরবের পবিত্র দুই মসজিদ ক্বাবা শরীফ ও মদিনায় হযরত মোহাম্মদ (সা.)-এর রওজা রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে বাংলাদেশের সেনাবাহিনী সর্বোতভাবে প্রস্তুত রয়েছে।

এসময় সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আগের যে কোনও সময়ের চেয়ে অনেক বেশি সৌহার্দ্যপূর্ণ উল্লেখ করে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশ এবং সৌদি আরবের ভ্রাতৃপ্রতিম সম্পর্ক দিনে দিনে যে হারে শক্তিশালী হচ্ছে তা কেবলমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেশ কয়েকবার সফরের কারণেই সম্ভব হয়েছে। মহামান্য সৌদি বাদশাহ এবং যুবরাজের সঙ্গে তার ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনাগুলো দুই দেশের সম্পর্কোন্নয়নে অনেক বিষয়ই এখন উন্মুক্ত। দুই দেশের বাণিজ্য-সম্পর্ক ভবিষ্যতে আরও বেশি সুদৃঢ় হবে এমন আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, বাংলাদেশ দূতাবাস এ সংক্রান্ত কর্মকাণ্ড ত্বরান্বিত করার জন্য এখন অনেক বেশি তৎপর।

অনুষ্ঠানে দূতাবাসের ডিসিএম ড. নজরুল ইসলাম, হেড অব চ্যান্সেরি ড. ফরিদউদ্দিন আহমেদ, ইকনমিক মিনিস্টার ড. আবুল হাসান, শ্রম কাউন্সেলর মো. সারোয়ার আলম, প্রেস উইং-এর দ্বিতীয় সচিব মো. ফখরুল ইসলামসহ অন্যান্য কাউন্সেলর এবং বিভাগীয় কর্মকর্তাসহ রিয়াদে বাংলাদেশ কম্যুনিটির পেশাজীবী, রাজনৈতিক, সামাজিক গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

/টিএন/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া