X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

চীনের কুনমিংয়ে বাংলাদেশ মিশনে বাণিজ্যিক উইং হচ্ছে

জামাল উদ্দিন
০৯ ডিসেম্বর ২০১৮, ২০:২৪আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ২০:২৬

 বাণিজ্যিক গুরুত্ব বিবেচনা করে চীনের কুনমিং বাংলাদেশ মিশনে বাণিজ্যিক উইং খোলার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরইমধ্যে বিষয়টি অনুমোদনের জন্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উপস্থাপন করা হয়েছে। এসব উইংয়ে জনবল অনুমোদনসহ প্রয়োজনীয় যানবাহন দেওয়ারও সুপারিশ করা হয়েছে।

চীনের কুনমিংয়ের বাংলাদেশ মিশনে বাণিজ্যিক উইং স্থাপনের জন্য কর্মকর্তা-কর্মচারীর পদসৃষ্টির অনুমতি চেয়ে প্রস্তাবনায় বলা হয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হচ্ছে চীন। পণ্য আমদানির দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। আর রফতানিকারক হিসেবে চীন অবস্থান করছে শীর্ষে। দেশটির গড় প্রবৃদ্ধি ৬ শতাংশের ঊর্ধ্বে। অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে সঙ্গে চীনে পণ্য আমদানির চাহিদা দ্রুত বেড়ে যাচ্ছে। চীনের বাজারে বাংলাদেশের পণ্য রফতানিতে নতুন নতুন সুযোগ সৃষ্টি হচ্ছে।

এছাড়া চীনের মুদ্রা শক্তিশালী হওয়া, পণ্য উৎপাদন ব্যয় বৃদ্ধি ও চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক বাণিজ্য বিরোধের কারণে চীনের বহু রফতানিকারক বাংলাদেশের মতো পণ্য উৎপাদনকারী দেশে উৎপাদন কার্যক্রম স্থানান্তরে আগ্রহী হচ্ছে। এরফলে চীনে নতুন নতুন পণ্য রফতানির সুযোগ সৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে নতুন প্রযুক্তি আমদানি ও বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনাও বাড়ছে।

গত অর্থ বছরে দেশে (২০১৭-২০১৮) চীন থেকে প্রায় ১১ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি হয়েছে। এ সময়ে চীনে রফতানির পরিমাণ ছিল ৬৯ কোটি ৪৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। তবে এ রফতানি বাড়ানোর আরও সুযোগ রয়েছে।বাংলাদেশের ৯৫ শতাংশ পণ্যে চীন শুল্কমুক্ত বাজার সুবিধা দিয়েছে। বিশ্ব বাণিজ্যে চীনের বর্তমান অবস্থান, দ্রুত পরিবর্তিত বিশ্ব বাণিজ্য পরিস্থিতি ও চীন সরকারের দেওয়া শুল্কমুক্ত বাজার সুবিধাকে কাজে লাগাতে হলে চীনের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক আরও দৃঢ় করার কোনও বিকল্প নেই।

বিশ্বের বিভিন্ন দেশে বাণিজ্য সম্প্রসারনের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ১৯টি দেশে ২১টি বাণিজ্যিক উইং স্থাপনের মাধ্যমে কাজ করে আসছে। এর মধ্যে চীনের বেইজিং অন্যতম। তবে চীনের মতো গুরুত্বপূর্ণ দেশে একটি মাত্র বাণিজ্য মিশনের মাধ্যমে বাণিজ্য সম্প্রসারণ কার্যক্রম পরিচালনা খুবই দুরূহ হয়ে পড়েছে। ফলে চীনে বাণিজ্য প্রসারের অনেক সুবিধাই কাজে লাগানো যাচ্ছে না। পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায় যে, চীনের দক্ষিণ পূর্বাঞ্চলে বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। এ কারণে চীনের কুনমিংয়ে দ্রুত একটি বাণিজ্যিক উইং স্থাপন করা জরুরি।

চীনের ইউনান প্রদেশের রাজধানী কুনমিং। এটি চীনের অন্যতম পর্যটন কেন্দ্র। তিব্বত, সিচুয়ান, মিয়নামার ও ভারতের সঙ্গে ব্যবসা বাণিজ্যের ট্রানজিট হিসেবে খ্যাত সিল্ক রোডের গেটওয়ে হচ্ছে কুনমিং। বাংলাদেশ থেকে কুনমিংয়ে পণ্য পরিবহনের ব্যয়ও তুলনামূলকভাবে কম। এরপর প্রস্তাবিত ‘দ্য বাংলাদেশ-চায়না-ইন্ডিয়া-মায়ানমার ইকোনমিক করিডোর (বিসিআইএম)’ ট্রানজিট নেটওয়ার্ক স্থাপিত হলে কুনমিংয়ের বাণিজ্যিক যোগাযোগ স্থাপনের গুরুত্ব আরও বৃদ্ধি পাবে। অদূর ভবিষ্যতে বাংলাদেশের সঙ্গে কুনমিংয়ের সড়ক যোগাযোগও স্থাপিত হবে বলে আশা করা যায়। তাই অর্থনৈতিক ও ভৌগলিক গুরুত্ব বিবেচনায় চীনের দক্ষিণ পূর্বাঞ্চলসহ সংশ্লিষ্ট দেশগুলো রফতানি সম্প্রসারণের জন্য কুনমিংয়ে বাণিজ্যিক উইং স্থাপনের উদ্যোগ  নেওয়া যেতে পারে।

এছাড়া তুরস্কের ইস্তাম্বুল ও দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বাণিজ্যিক উইং খোলার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ জাফরুল ইসলাম আজিজি প্রস্তাবনার সঙ্গে একটি কর্মপরিকল্পনাও দিয়েছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত বাণিজ্যিক উইংয়ের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রথম সচিব (বাণিজ্যিক) একটি, প্রশাসনিক কর্মকর্তা একটি, ড্রাইভার কাম ম্যাসেঞ্জার একটি এবং প্রয়োজনীয় অফিস সরঞ্জাম বরাদ্দের জন্য অনুরোধ করা হলে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় এরইমধ্যে সম্মতি দিয়েছে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা