X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘নির্বাচনে স্বাধীনতাবিরোধীদের অংশগ্রহণ, শহীদ পরিবারের জন্য বেদনার’

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট
১৪ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৪আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৮:০৫

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা নির্বাচনে স্বাধীনতাবিরোধীদের  অংশগ্রহণ, শহীদ পরিবারের জন্য বেদনার বলে মন্তব্য করেছেন শহীদ ডা. আবদুল আলীম চৌধুরীর জীবনসঙ্গী ও বিশিষ্ট শিক্ষাবিদ শ্যামলী নাসরিন চৌধুরী। তিনি বলেন, ‘স্বাধীনতাবিরোধীরা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পাওয়ায় শহীদ বুদ্ধিজীবীসহ শহীদদের পরিবারের সদস্যদের স্বজন হারানোর বেদনা আরও বেড়ে গেছে।’

শুক্রবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএসএমএমইউ’র ডা. মিল্টন হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শ্যামলী নাসরিন চৌধুরী বলেন, ‘শহীদদের রক্তে ভেজা বাংলাদেশে শহীদদের অবমাননা হতে পারে না। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের স্বাধীনতাবিরোধীদের নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এটা কি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে উপহাস নয়? বুদ্ধিজীবীসহ শহীদদের সঙ্গে বেইমানি নয়?’

বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন,  ‘১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাঙালি জাতিকে মেধাশূন্য করার জন্যই পাকিস্তানি সৈন্য ও  তাদের এই দেশীয় সহযোগীরা বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। স্বাধীনতাবিরোধীরা বর্তমানেও দেশের ভেতরে ও বাইরে সক্রিয় থেকে নানা ষড়যন্ত্র করে যাচ্ছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই চক্র অধিক তৎপর হয়ে উঠেছে।’

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন,অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করছি যে, যুদ্ধাপরাধী ও স্বাধীনতা বিরোধীরাও আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। এ অবস্থায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধীরা যাতে কোনো প্রকারে বা যেকোনোভাবে অংশ নেওয়ার সুযোগ না পায়, তার নিশ্চয়তা বিধানে প্রয়োজনীয় ব্যবস্থা নির্বাচন কমিশনের কাছে জোর দাবি জানাচ্ছি।   

আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ যাদুঘরের অন্যতম প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. সারওয়ার আলী, বিএমএ’র সাবেক সভাপতি ও বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান, পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে বিএসএমএমইউ। জাতীয় এই দিবসে ভোরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।  সবাই কালো ব্যাচ ধারণ করেন। সকাল ৬টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যূরালে এবং সকাল ৯টায় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে এ বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীরা পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর উপাচার্যসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা নিবেদন ও দোয়া-মোনাজাতে অংশগ্রহণ করেন। এরপর সকাল সাড়ে ১০টায় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির শুভ উদ্বোধন করেন উপাচার্য।

এসময় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, গ্রাজুয়েট নার্সিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মেবেল ডি রোজারিও, বিএসএমএমইউ’র সহযোগী অধ্যাপক ও শহীদ ডা. আলীম চৌধুরীর দুই মেয়ে ও জামাতাসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মীরা উপস্থিত ছিলেন।

/টিওয়াই/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট