X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

যেভাবে সুদের ফাঁদে ফেলেন সেন্টু

দীপু সারোয়ার
১৯ ডিসেম্বর ২০১৮, ০৯:৪৭আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৫৫

 

যেভাবে সুদের ফাঁদে ফেলেন সেন্টু ব্যাংকের ব্ল্যাংক চেক, জমি, বাড়ি, ফ্ল্যাট বা দোকানের দলিল হাতে পাওয়ার পরই সংশ্লিষ্টদের টাকা দেন সুদের কারবারি শামসুজ্জামান সেন্টু। সাদা কাগজ ও সাদা স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে টাকা ধার দেওয়ার অসংখ্য নজিরও রয়েছে তার। আর এসবই পরে প্রতারণার হাতিয়ার হিসেবে ব্যবহার করেন তিনি। সেন্টুর ঋণের জালে জড়িয়ে নিঃস্ব হওয়া ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে এমন অনেক তথ্যই মিলেছে। দারুসসালাম থানার ২১৫/১ বাগবাড়ী এলাকার বাজারপাড়ার বাড়িতে এবং তার ব্যবহার করা বাংলালিংক ও রবি’র দুটো মোবাইল ফোন নম্বরে দফায় দফায় যোগাযোগ ও এসএমএস পাঠিয়েও ভুক্তভোগীদের অভিযোগের বিষয়ে শামসুজ্জামান সেন্টুর বক্তব্য পাওয়া যায়নি। 

সেন্টুর সুদের ফাঁদ ও  নিঃস্ব হওয়া কয়েকটি পরিবারের ঘটনা

ঘটনা- ১: নিজে  একসময় পরিবহন মালিক ছিলেন  মনসুর আলী। আরও ভালো ব্যবসা, বেশি গাড়ি, বিত্ত-বৈভবের মালিক হওয়ার স্বপ্ন ছিল তার। ২০০৮ সালে  শামসুজ্জামান সেন্টুর কাছ থেকে সুদে ১০ লাখ টাকা ধার নেন তিনি। এজন্য ২০১১ সাল পর্যন্ত মনসুরকে সুদ ও আসল (আসল ১০ লাখ ও সুদ-২৬ লাখ টাকা) মিলিয়ে শোধ করতে হয়েছে প্রায় ৩৬ লাখ টাকা। 

১০ লাখ টাকা দেওয়ার সময় মনসুরের কাছ থেকে জামানত হিসেবে প্রাইম ব্যাংকের (মাজার রোড, মিরপুর-১ শাখা) ৩টি ‘ব্ল্যাংক চেক’ জমা রাখেন সেন্টু। আর এই ব্ল্যাংক চেকের ভয় দেখিয়ে মনসুরের কাছ থেকে সুদ-আসলে আদায় করা টাকা ছাড়াও শাহ আলী থানার ১৬০/৫ বাগানবাড়িতে একটি তিন তলা ভবনও লিখে নেওয়া হয়েছে, যার বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা। তবে বাড়ির দলিল করা হয়েছে সেন্টুর ভায়রা মোশাররফের নামে। 

ঘটনা এখানেই থেমে নেই। সুদ-আসলের টাকা ও একটি ভবন লিখে নেওয়ার পর মনসুরের কাছ থেকে নেওয়া প্রাইম ব্যাংকের ব্ল্যাংক চেক তিনটি আজও  ফেরত দেওয়া হয়নি। উপরন্তু, ওই তিনটি চেকে যথাক্রমে ৩ লাখ ১৫ হাজার, ৩ লাখ ৩০ হাজার ও ৪ লাখ টাকার অংক বসিয়ে  মনসুরের নামে আদালতে চেক জালিয়াতির মামলা দায়ের করেন সেন্টু। এই মামলায় বাংলাদেশ ব্যাংকে মনসুরকে জমা দিতে হয়েছে ৫ লাখ ১৭ হাজার ৫শ’ টাকা। মামলার নিষ্পত্তি হয়নি এখনও। মনসুর আলী বলেন, ‘আমি এখন পথের ভিখারি। থানা-পুলিশসহ বহু জায়গায় ঘোরাঘুরি করেও কোনওে সহযোগিতা পাইনি।’ 

ঘটনা-২: এক সময় আটটি বাসের মালিক ছিলেন পরিবহন ব্যবসায়ী মশিউর রহমান স্বপন। ঢাকা-দর্শনা রুটে ছয়টি এবং ঢাকা-খাগড়াছড়ি রুটে দু’টি বাস চলতো তার। ২০০৭ ও ২০০৮ সালে সেন্টুর কাছ থেকে দু’দফায় ১৫ লাখ টাকা নিয়েছিলেন তিনি। ২০১০ সাল নাগাদ আসল ১৫ লাখের সঙ্গে আরও  ৩২ লাখ টাকা গুনতে হয়েছে তাকে।  উপরন্তু, তার দু’টি বাস (ঢাকা মেট্রো ব-১১-০৮০৮ ও ঢাকা মেট্রো ব-১১-০৬০১) ছিনিয়ে নেওয়া হয়েছে। জোর করে গফুর নামে একজনকে একটি বাসের মালিকানা লিখে দিতে বাধ্য করা হয়েছে। অন্য বাসটির মালিকানা লিখে দিতে জন্য চাপ দেওয়া হচ্ছে।  সুদে টাকা দেওয়ার সময় পরিবহন ব্যবসায়ী স্বপনের কাছ থেকেও জামানত হিসেবে রাখা হয়েছে জনতা ব্যাংকে (কচুক্ষেতের রজনীগন্ধা সুপার মার্কেট শাখা) স্বপনের অ্যাকাউন্টের একটি ব্ল্যাংক চেক। বাংলা ট্রিবিউনকে স্বপন বলেন, ‘সেন্টুর সুদের ফাঁদ থেকে বের হতে পারছি না। তার আছে সন্ত্রাসীবাহিনী। লাইসেন্স করা অস্ত্রও আমাদের মতো মানুষকে ভয় দেখাতে ব্যবহার করে সে।’

ঘটনা-৩: সুদের কারবারি সেন্টুর প্রতারণার শিকার আরেক পরিবহন ব্যবসায়ী শেখ আব্দুর রহমান। ২০০০ সালে সেন্টুর কাছ থেকে ৪৫ লাখ টাকা নিয়েছিলেন তিনি। এরপর ২০০৫ সাল পর্যন্ত সেন্টুকে দিয়েছেন তিনি এককোটি ৪৫ লাখ টাকা। তারও তিনটি গাড়ি দখলে নিয়েছেন সেন্টু।  টাকা নেওয়ার সময় সেন্টুকে ১০০টি ব্ল্যাংক চেক দিয়েছিলেন রহমান। ওই চেক শত চেষ্টা করেও ফেরত পাননি তিনি। এরই মধ্যে ২০১৫ সালে চেক ডিজঅনারের ১১টি মামলা দায়ের করে রহমানের কাছ থেকে আরও টাকা আদায়ের জন্য চাপ দিয়ে যাচ্ছে সেন্টু। শেখ আব্দুর  রহমান বলেন, ‘প্রভাবশালীদের সঙ্গে সেন্টুর বন্ধুত্ব রয়েছে। তাকে কেউ ঘাঁটাতে সাহস পায় না।’ এই প্রভাবশালী কারা, তারা কি জনপ্রতিনিধি নাকি রাজনৈতিক দলের নেতা? এমন প্রশ্নে কোনও মন্তব্য করতে রাজি হননি অব্দুর রহমান। 

মনসুর, স্বপন বা রহমানের মতো আরও অনেকেই সেন্টুর সুদের ফাঁদে পড়ে নিঃস্ব ও স্বর্বশান্ত হয়েছেন। মুক্তিযোদ্ধার মতো সম্মানিত মানুষ ও বিধবা নারীও তার ভয়াল থাবা থেকে বাদ যাননি। 

আরও পড়ুন:
জীবন যাবে, তবু সুদ-আসল কোনোটাই শোধ হবে না

 

 

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফাহতে হামলা করা ‘ভুল’ হবে,নেতানিয়াহুকে বাইডেনের সতর্কবার্তা
রাফাহতে হামলা করা ‘ভুল’ হবে,নেতানিয়াহুকে বাইডেনের সতর্কবার্তা
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন