X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভিকারুননিসায় অধ্যক্ষ জটিলতা, নিয়োগ বন্ধে মন্ত্রণালয়ে তদবির

এস এম আববাস
০৬ জানুয়ারি ২০১৯, ২২:৩৫আপডেট : ০৬ জানুয়ারি ২০১৯, ২২:৩৭

ভিকারুননিসা নূন স্কুল প্রায় ১০ বছর পর স্থায়ী অধ্যক্ষ নিয়োগের উদ্যোগ নিয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। স্থায়ী অধ্যক্ষ না থাকায় এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভর্তি বাণিজ্যসহ নানা অনিয়মের অভিযোগ ওঠার পর এই উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। তবে এই নিয়োগ নিয়ে আইনি জটিলতা দেখা দিয়েছে। আর এ কারণে নিয়োগ বন্ধ করতে শিক্ষা মন্ত্রণালয়ে জোর তদবিরও চালানো হচ্ছে বলে জানা গেছে।

রবিবার (৬ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সংশ্লিষ্ট শাখায় নিয়োগের বিপক্ষে তদবির করতে দেখা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থায়ীভাবে অধ্যক্ষ নিয়োগের জন্য গত ৯ ডিসেম্বর জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় কর্তৃপক্ষ। এই বিজ্ঞপ্তি প্রকাশের পর গত ২ জানুয়ারি লিখিতভাবে নিয়োগের বিরোধিতা করেন একজন অভিভাবক। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর লিখিত আবেদনে অভিভাবক আব্দুস সামাদ সুজন নিয়োগ বিজ্ঞপ্তির স্থগিতাদেশ দাবি করেন। আবেদনে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কলেজের অধ্যক্ষ নিয়োগের স্থাগিতাদেশ রয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২৮ আগস্ট বেসরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক কলেজের অধ্যক্ষ পদে এবং ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ পদে নিয়োগের সব কার্যক্রম আপাতত স্থগিত করে আদেশ জারি করে। কিন্তু ওই সময় ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রীর আত্মহত্যার ঘটনাও ঘটে। অরিত্রি আত্মহত্যার ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশের দিন গত ৫ ডিসেম্বর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা নিয়ে সমালোচনা করেন। তদন্ত প্রতিবেদনে স্থায়ী অধ্যক্ষ নিয়োগের সুপারিশ করা হয়।

তদন্ত প্রতিবেদন প্রকাশের সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, ‘প্রথম শ্রেণিতে একজন শিক্ষার্থী ভর্তি করাতে ১০ লাখ টাকা লাগে ভিকারুননিসায়। সে কারণে আমরা প্রথম শ্রেণির ভর্তিতে লটারি সিস্টেম চালু করেছি। কিন্তু এই শিক্ষা প্রতিষ্ঠানে এখনও স্থায়ীভাবে অধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়নি। বছরের পর বছর চলছে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে।’ 

শিক্ষামন্ত্রীর এই মন্তব্যের পর ৯ ডিসেম্বর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ স্থায়ীভাবে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তি প্রকাশের পর অস্থায়ী অধ্যক্ষ হিসেবে নিয়োজিত হাসিনা বেগম স্থায়ী অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেতে ম্যানেজিং কমিটি বরাবর আবেদন জানান। আবেদনের পর অস্থায়ী অধ্যক্ষকে তার পদ থেকে অপসারণ করে ম্যানেজিং কমিটি। এই অপসারণ নিয়ে বিরোধ তৈরি হয়।

তবে অস্থায়ী অধ্যক্ষকে পদ থেকে অব্যাহতির বিষয়ে আইনগত ব্যাখ্যা দিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের আইন উপদেষ্টা মিজানুর রহমান বলেন, ‘আবেদনকারী কোনও প্রার্থী স্বপদে বহাল থাকতে পারবেন না। এ সংক্রান্ত আদালতের একটি নির্দেশনা রয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী কোনও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক স্বপদে বহাল থেকে আবেদন করলে তাকে অপসারণ করতে হবে।’

এই পরিস্থিতির পর রবিবার হাসিনা বেগমের পক্ষে অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বন্ধের জন্য তদবির করা হয় শিক্ষা মন্ত্রণালয়ে। অন্যদিকে, ম্যানেজিং কমিটির পক্ষ থেকে নিয়োগের চূড়ান্ত করার সব সব প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে।

জানতে চাইলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে স্থায়ী অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম শুরু করা হয়েছে। গত বছরের ৯ ডিসেম্বর বিভিন্ন দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ১ জানুয়ারি আবেদন কার্যক্রম শেষ হয়। নিয়োগ প্রত্যাশী ১৬ প্রার্থীর আবেদন জমা পড়েছে। তার মধ্যে এই প্রতিষ্ঠানে কর্মরত ছয় জন ও বাইরের ১০ জন প্রার্থী আবেদন করেছেন। আগামী দুই মাসের মধ্যে নিয়োগ কার্যক্রম শেষ করা হবে।’

গোলাম আশরাফ তালুকদার আরও বলেন, ‘বর্তমান দায়িত্বরত অধ্যক্ষ নিজেই একজন আবেদনকারী হওয়ায় নিয়ম অনুযায়ী তাকে ভারপ্রাপ্ত পদ থেকে অপসারণ করা হয়। পরে নতুন একজন জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে বসানো হয়েছে। কিন্তু একটি মহল এ নিয়োগ কার্যক্রম স্থগিত করতে নানা ষড়যন্ত্র শুরু করে। তারা নানা মহলে বিভিন্ন ধরনের অভিযোগ দিচ্ছে। নিয়োগের জন্য সরকারি প্রতিনিধি নিয়োগ দিতে আগামী সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) আবেদন করা হবে। সেখানে প্রতিষ্ঠানটির বর্তমান সংকটের বিষয় তুলে ধরা হবে। সরকারি প্রতিনিধি নিয়োগ দেওয়া হলে পরবর্তী কার্যক্রম শুরু হবে।’

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা