ঢাকায় শুরু হলো দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০২:৩৭, জানুয়ারি ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:৪৬, জানুয়ারি ১৩, ২০১৯

ঢাকায় শুরু হয়েছে দুযোর্গ ব্যবস্থাপনা বিষয়ক  আন্তর্জাতিক সম্মেলন ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজেস্টার রিস্ক ম্যানেজমেন্ট (আইসিডিআরএম) ২০১৯’। শনিবার সকাল ১০টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে সম্মেলনটির পর্দা উঠে।

বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি। বিশেষ অতিথি ছিলেনইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরি।

সামাজিক ও নীতিগত দিক এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্য প্রকৌশল ও প্রযুক্তি প্রয়োগের উপর আলোকপাত করা হবে আসন্ন সম্মেলনে। ঝুঁকি, নিরাপত্তা এবং সম্ভাব্য বিপদের মূল্যায়ন, অভিযোজন, প্রতিরোধ, ক্ষয়ক্ষতি, প্রতিরোধ, সতর্কতা, সচেতনতা, জরুরি ব্যবস্থাপনা, পুনরুদ্ধার, পুনর্বাসন এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সম্মেলনের সেশনগুলো পরিচালিত হয়েছে।

বুয়েট-জাপান ইন্সটিটিউট অব প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটি (বুয়েট-জিডপাস), ডিপার্টমেন্ট অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং, ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্ট (আইডব্লিউএফএম), আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট: রাজউক অংশ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসসিডি) যৌথভাবে তিনদিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করে। আয়োজনের দ্বিতীয় এবং তৃতীয় দিন বুয়েটের ইসিই ভবনে অনুষ্ঠিত হবে।

বুয়েট-জাপান ইন্সটিটিউট অব ডিজাস্টার প্রিভেনশন এন্ড আরবান সেফটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা –এ সম্মেলনে,ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ থেকে মোট ২৩৮টি সারাংশ গ্রহণ করা হয়েছে। এছাড়া দুটি, ভিন্ন সেশনে ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে ১২৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ এর অধ্যাপক ড. আইনুন নিশাত, ইউনিভার্সিটি অব টোকিও প্রফেসর এমিরেটাস ড. কাজুও কোনাগাই, একই বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. কিমিরো মেগুরো, ফরাসি স্থপতি প্যাট্রিক কলোম্বেল, বুয়েট-জিডপাস এর গবেষণা সহযোগী ড. জে.ডব্লিউ.এফ উইরেজমা, ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক ড. স্টেফানো সুকামোতো এবং ত্রিভুবন ইউনিভার্সিটি নেপালের সহযোগী অধ্যাপক ড. দীপক চামলাগাইন।

/এমএইচ/

লাইভ

টপ