X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘ট্রাফিক আইন মানতে সবার আগে প্রয়োজন সদিচ্ছা’

আমানুর রহমান রনি
১৭ জানুয়ারি ২০১৯, ০০:৩৬আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ০০:৩৬

ট্রাফিক শৃঙ্খলা পক্ষে সড়কে যানবাহন সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশ পালন করছে ট্রাফিক শৃঙ্খলা পক্ষ। তবে দ্বিতীয় দিনেও ট্রাফিক পুলিশ ঘোষিত কার্যক্রমগুলোর মাঠ পর্যায়ের প্রয়োগ তেমন একটা দেখা যায়নি। বেশিরভাগ চালক ও পথচারী ট্রাফিক আইন ও নিয়ম মানার ব্যাপারে এখনও আন্তরিক নন। এখনও দরজা খোলা রেখে গণপরিবহন চালাচ্ছেন চালকরা, স্টপেজ ছাড়াই যেখানে সেখানে উঠছেন নামছেন এসব পরিবহনের যাত্রীরা। ওভারব্রিজ থাকলেও অবাধে রাস্তা পার হতে দেখা গেছে যাত্রীদের। একইসঙ্গে রাজধানীর বেশ কিছু সড়কে ছিল তীব্র যানজটও। এ কারণে আগে যাওয়ার (ওভারটেক) প্রতিযোগিতাও দেখা গেছে পরিবহনগুলোর মধ্যে। তবে রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ আর স্কাউটের সদস্যরা বলছেন, ট্রাফিক আইন মানার জন্য মানুষের মধ্যে সদিচ্ছা তৈরি হতে হবে। না হলে ট্রাফিক পুলিশের একার পক্ষে এই কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে না।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) ‘ট্রাফিক শৃঙ্খলা পক্ষ’ শুরু হয়। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। পক্ষ উপলক্ষে ১২টি কার্যক্রম হাতে নেয় ট্রাফিক পুলিশ। কার্যক্রমের প্রথম পাঁচটি প্রচারণা ও অনুষ্ঠান। বাকি সাতটি আইনমানা, মামলা দেওয়া ও নিয়ম মেনে সড়কে হাঁটার বাধ্যবাধকতা।

তবে মঙ্গলবার ও বুধবার সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে যত্রতত্র বাসের যাত্রী ওঠানামা করতে দেখা গেছে। গাড়ির দরজা বন্ধ রাখার কথা থাকলেও মিরপুর সড়কে চলাচলকারী গাড়ির দরজা খোলা দেখা গেছে। চালক ও তার সহকারীরা গাড়ির দরজা খোলা রেখেই ঝুঁকিপূর্ণভাবে যাত্রী পরিবহন করছেন। পাশাপাশি পথচারীরাও নিয়ম মানছেন না। ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহারেও বেশিরভাগ পথচারী আগ্রহী নন। তবে কর্তব্যরত ট্রাফিক পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, বিভিন্ন সময়ে মামলা দেওয়ার কারণে বাস চালকদের মাঝে প্রতিযোগিতার মনোভাব অনেকটা কমেছে।

ট্রাফিক শৃঙ্খলা পক্ষ উপলক্ষে সড়কে দায়িত্বরত রেড ক্রিসেন্ট সোসাইটির একজন নারী কর্মী পুলিশের পাশাপাশি সড়কে রেড ক্রিসেন্ট ও রোভার স্কাউটের সদস্যরাও কাজ করছেন। তারা মনে করছেন, বিগত সময়ে ট্রাফিক সপ্তাহ পালনের মাধ্যমে পঞ্চাশ শতাংশ পথচারী ও চালক সচেতন হয়েছে। এই সংখ্যা বাড়াতে হলে আরও উদ্যোগ নেওয়া প্রয়োজন।

বাংলামোটরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী সজীব ব্যাপারী রেড ক্রিসেন্টের সদস্য হিসেবে ট্রাফিক পুলিশকে সহায়তা করছেন। তিনি বলেন, ‘আমরা চেষ্টা করছি যাতে মানুষ ফুটপাত, ফুটওভারব্রিজ ও জেব্রাক্রসিং ব্যবহার করে। তবে মানুষের আইন না মানা অভ্যাসে পরিণত হয়েছে। তাই অভ্যাস পরিবর্তনে একটু সময় লাগবে।’ সজীব বলেন, ‘চালক ও পথচারীদের সচেতনতার অভাবই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।’

শুধু তিনিই নন, পুলিশের এই কার্যক্রমে অংশ নেওয়া অন্যান্য স্বেচ্ছাসেবকরাও মনে করেন, সবার আগে প্রয়োজন সবার সদিচ্ছা। তারপরও আশা ছাড়তে নারাজ তারা। মঙ্গলবার রাজধানীর গুলিস্তানে ‘ট্রাফিক শৃঙ্খলা পক্ষ-২০১৯’-এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সড়কে হেলমেটবিহীন মোটরআরোহী ট্রাফিক পক্ষ উদ্বোধনের দিন রাজধানীতে মোট ৫৭টি তল্লাশি চৌকি স্থাপন করা হয়েছে উল্লেখ করে ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘ইতোমধ্যে নগরীতে ১৩০টি বাস স্টপেজ চিহ্নিত করা হয়েছে। সাইনবোর্ড দেওয়া হয়েছে। স্টপেজগুলো সুন্দর করতে সিটি করপোরেশন থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। অনেকগুলো ফুট ওভারব্রিজ ব্যবহার অনুপযোগী ছিল। সেগুলো খুলে দেওয়া হয়েছে।’এ কর্মসূচি বাস্তবায়নে ট্রাফিক পুলিশের সাড়ে ৪ হাজার সদস্য কাজ করছেন বলে জানা গেছে।

কাওরান বাজারে কর্তব্যরত ট্রাফিক সার্জেন্ট মো. মুসাব্বির হোসেন জানান, ট্রাফিক আইন মানার পাশাপাশি সচেতনতা একটু বাড়লেই স্বস্তি ফিরবে সড়কে।

প্রথমদিন ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৬,৯০৯টি মামলা ও ৩৭ লাখ ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও অভিযানকালে ৩৮টি গাড়ি ডাম্পিং ও ৮৮৯টি গাড়ি রেকার করা হয়। ট্রাফিক আইন অমান্য করার কারণে ২৭৬৮টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৩৯টি মোটরসাইকেল আটক করা হয়। সেইসঙ্গে গাড়ি চালানোর সময় মোবাইলফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ২৬টি মামলা দেওয়া হয়।

 

/এনআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক