X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শৃঙ্খলা ফেরাতে রাতেও সড়কে ট্রাফিক পুলিশ

শেখ জাহাঙ্গীর আলম
১৭ জানুয়ারি ২০১৯, ০৩:২৭আপডেট : ১৯ জানুয়ারি ২০১৯, ১৭:৪৪


সড়কে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর আব্দুল্লাহপুর মোড়ে পুলিশ সড়কে শৃঙ্খলা ফেরাতে বেপরোয়া যানের বিরুদ্ধে এবার রাতেও অভিযানে নেমেছে ট্রাফিক পুলিশ। এতোদিন ভোর সাড়ে ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত দুই শিফটে ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করে আসছিল। প্রয়োজনে দ্বিতীয় শিফটের ট্রাফিক পুলিশের সদস্যরা রাত আড়াইটা পর্যন্ত দায়িত্ব পালন করতেন। এরপর থেকে ভোর ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশের কোথাও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু ছিল না।  কিন্তু, চালকরা আইন-কানুনের তোয়াক্কা না করে বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণে রাতের ফাঁকা সড়কেও প্রায়ই ঘটছে দুর্ঘটনা, দেখা দিচ্ছে বিশৃঙ্খলা। এগুলো প্রতিরোধেই এবার ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত নাইট শিফট চালু করেছে। ফলে এখন ২৪ ঘণ্টাই ট্রাফিক নজরদারির আওতায় থাকবে রাজধানী। 

সংশ্লিষ্টরা জানান, রাত ১০টার পর থেকে ভোর পর্যন্ত যাতে রাজধানীর সড়কগুলোতে দূরপাল্লারপরিবহন, মালবাহী ট্রাক-কাভার্ড ভ্যানসহ অন্যান্য যানবাহন সু-শৃঙ্খলভাবে চলাচল করতে পারে, সেজন্য রাজধানীর গুরুত্বপূর্ণ ২৫টি সিগন্যাল ও মোড়ে রাতভর (ফুল নাইট) দায়িত্ব পালনে থাকছেন ট্রাফিক পুলিশ সদস্যরা।  এরইমধ্যে ২৫ টি সিগন্যালের মধ্যে ট্রাফিক উত্তর বিভাগের ৪টি, দক্ষিণ বিভাগের ১০টি, পূর্ব বিভাগের সাতটি এবং পশ্চিম বিভাগে চারটি পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যরা পুরো রাত দায়িত্ব পালন করছেন।

ট্রাফিক বিভাগ একাধিক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, প্রতিটি পয়েন্টে একজন ট্রাফিক সার্জেন্ট ও দুইজন কনস্টেবল দায়িত্বপালন করবেন। তবে সিগন্যালের গুরুত্ব অনুযায়ী সদস্য বাড়ানো হবে। আর তাদের কাজের তদারকি ও খোঁজ-খবর রাখতে একজন সহকারী কমিশনার (এসি) ও একজন ট্রাফিক ইন্সপেক্টরও (টিআই) দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ট্রাফিক নাইট শিফট আগেও ছিল। তবে সম্প্রতি আমরা রাজধানীর কিছু গুরুত্বপূর্ণ স্থান চিহ্নিত করে সেসব স্থানে এ ব্যবস্থা চালু করেছি।  

আব্দুল্লাহপুর মোড় রাজধানীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম একটি ট্রাফিক পয়েন্ট। সাভার আশুলিয়া রোড ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তিনমুখী সংযোগস্থল এটি। এছাড়াও গাজীপুর মহানগর ও ঢাকা মহানগরের সংযোগ স্থল হিসেবেও পরিচিত এই আব্দুল্লাহপুর মোড়। সকাল-দুপুর আর বিকালই নয়, রাতেও এই মোড়ে যানবাহনের প্রচুর চাপ থাকে। রাতের বেলা  লোকাল পরিবহন চলাচল না থাকলেও দূরপাল্লার বাস, মালবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানের চলাচল থাকে বেশি।

রবিবার (১৩ জানুয়ারি) রাত ১২ টার দিকে আব্দুল্লাহপুর মোড়ে সরজমিনে দেখা গেছে, আশুলিয়া-সাভার সড়ক দিয়ে আসা ভারি মাল বোঝাই ট্রাক-কাভার্ড ভ্যানগুলো এসে আব্দুল্লাহপুর মোড়ের সিগন্যালে থেমে রয়েছে। এদিকে ঢাকা-ময়মনসিংহ সড়কের গাজীপুরমুখী ও ঢাকামুখী দূরপাল্লার বাস, মালবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন বিরতিহীন ভাবে চলাচল করছিল। কিছুক্ষণ পর ঢাকামুখী ও গাজীপুরমুখী সড়কের যানবাহনগুলো থামিয়ে সাভার-আশুলিয়া সড়কের যানবাহনগুলোকে যাওয়ার সিগন্যাল দেওয়া হয়।

এসময় দায়িত্বরত পুলিশ সার্জেন্ট সড়কের এক পাশ থেকে অন্য পাশে ছুটোছুটি করছিলেন। এদিকে তার হাতে থাকা লেজার বাতি দিয়ে যানবাহনগুলোকে দ্রুত যাওয়ার জন্য সিগন্যাল দিচ্ছিলেন। অপরদিকে এই তিনটি সড়কের মুখে একজন করে তিনজন ট্রাফিক কনস্টেবল দাঁড়িয়ে ছিলেন।

শুধু আব্দুল্লাহপুর ট্রাফিক সিগন্যালই নয়, রাজধানীর বিমানবন্দর গোলচত্বরেও দিন-রাত যানবাহনের চাপ থাকে। রাতে সেখানেও ট্রাফিক পুলিশ থাকতে দেখা গেছে। এদিকে বিমানবন্দর থেকে হাউজ বিল্ডিং হয়ে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে মেরামতের কাজ চলছে। এই কারণে বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কের দুই পাশেই গভীর রাত পর্যন্ত যানজট লেগেই থাকে। এছাড়াও, কাকলি-বনানী সিগন্যাল, মহাখালী সিগন্যাল, সাতরাস্তা, বিজয়সরণি, সোনারগাও মোড়, কাকরাইল ও শান্তিনগর সিগন্যালে রাতভর ট্রাফিক পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা যায়।

মহাখালী ট্রাফিক সিগন্যালের দায়িত্বে থাকা ট্রাফিক সার্জেন্ট কমলেশ বাংলা ট্রিবউনকে বলেন, সারাদিনই মহাখালী মোড়ে যানবাহনের চাপ থাকে। তবে রাতেও কিছুটা চাপ থাকে। এছাড়াও পাশেই রয়েছে মহাখালী বাস টার্মিনাল। সেখান থেকে দুরপাল্লার বাসগুলো সারারাতই আসা যাওয়া করে। এই মোড়ে ট্রাফিক পুলিশ না থাকেলে যানবাহনের বিশৃঙ্খলা লেগে যায়। সেই গুরুত্ব বিবেচনায় এখানে পুরো রাত ডিউটি দেওয়া হয়েছে।

ডিএমপির ট্রাফিক (উত্তর) বিভাগের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার রায় বাংলা ট্রিবিউনকে বলেন, সড়কে ট্রাফিক পুলিশ না থাকলে এমনিতেই যানবাহনগুলো বিশৃঙ্খলভাবে চলাচল করে। রাতেও সড়ক অনেকটা ফাঁকা থাকলেও বিছু বিছু পয়েন্টে যানবাহনের বিশৃঙ্খলা সৃষ্টি হয়। সেজন্য ট্রাফিক উত্তর বিভাগের চার জায়গাতে (আব্দুল্লাহপুর মোড়, বিমানবন্দর মোড, কাকলি মোড় এবং মহাখালি মোড়) ট্রাফিকের নাইট শিফট চালু করা হয়েছে। সারারাত এই চার পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন। এরজন্য ট্রাফিকের বিভাগীয় কার্যালয়ে রাতে একজন কর্মকর্তা দায়িত্বে থেকে এই পয়েন্টগুলোর খোঁজ-খবর নেবেন। 

এদিকে, ট্রাফিক দক্ষিণ বিভাগের মধ্যে শাহবাগ মোড়, বাংলামোটর মোড়, মগবাজার মোড়, পুরান ঢাকার তাঁতী বাজার মোড়, শান্তি নগর মোড়, কাকরাইল মোড় সহ মোট ১০টি পয়েন্টে ফুল নাইট ডিউটিতে থাকছে ট্রাফিক পুলিশ সদস্যরা। এবিষয়ে ডিএমপির ট্রাফিক (দক্ষিণ) বিভাগের উপ-কমিশনার (ডিসি)এস এম মুরাদ আলি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগেও ট্রাফিকে নাইট শিফট ছিল, রাতের সড়কে যানবাহনের বিশৃঙ্খলা রোধের জন্য দক্ষিণ বিভাগে ১০ পয়েন্টে ফুল নাইট ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করছে। 

ট্রাফিকের পশ্চিম বিভাগে সোনারগাও মোড়, বিজয় স্মরণী মোড়, মানিক মিয়া এভিনিউ, মিরপুর টেকনিক্যাল মোড়সহ ৪টি পয়েন্টে ট্রাফিকের ফুল নাইট ডিউটি থাকছে। রাতে এসব মোড়ে যানবাহনের প্রচুর চাপ থাকে। মূলত সেই কারণেই এই মোড়গুলোতে ট্রাফিক পুলিশের সদস্যদের পুরো রাত দায়িত্ব পালন করতে হয়।

বিজয়সরণি মোডের দায়িত্বে থাকা একজন ট্রাফিক সার্জেন্ট বাংলা ট্রিবউনকে জানান, রাত ১১টা থেকে ভোড় সাড়ে ৬টা পর্যন্ত পুরো রাত দায়িত্ব পালনের পর বিশ্রাম নিতে হয়। এরপর আবার বিকালের শিফটে দায়িত্ব পালন করতে হবে। মূলত যারা নাইট শিফটে দায়িত্ব পালন করবেন, তারা পরদিন বিকাল থেকে আবার ডিউটিতে যোগ দেবেন।  

ডিএমপির ট্রাফিক (পশ্চিম) বিভাগের উপ-কমিশনার (ডিসি) লিটন কুমার সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ট্রাফিকের পশ্চিম বিভাগের গুরুত্বপূর্ণ চারটি পয়েন্টে নাইট শিফট থাকবে। এছাড়াও ডিএমপির ট্রাফিক (পূর্ব) বিভাগের উপ-কমিশনার (ডিসি) ড. এ এইচ এম কামরুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের সাতটি পয়েন্টে ট্রাফিক সদস্যরা সারারাত দায়িত্বপালন করবেন।


  

/এসজেএ/জেইউ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
ট্রাকের ধাক্কায় দুই মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
ট্রাকের ধাক্কায় দুই মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত
প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!