X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নির্ভুল পাঠ্যবই কবে পাবে শিশুরা?

এস এম আববাস
১৯ জানুয়ারি ২০১৯, ১৪:৩৩আপডেট : ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:৩৬

পাঠ্যবই (ফাইল ছবি)

এর আগেও প্রাথমিক ও মাধ্যমিকের পাঠ্যবইয়ে বিভিন্ন ভুল-ত্রুটি থাকার কারণে সমালোচনা হয়েছে। পরবর্তী মুদ্রণে সংশোধন করার কথা বলা হয়েছিল তখন। কিন্তু বাস্তবে দেখা গেছে, এবার ২০১৯ সালের নতুন বইতেও ভুল-ত্রুটি ও অসঙ্গতি রয়ে গেছে। প্রাথমিকভাবে যাচাই-বাছাইয়ের পর বড় কোনও তথ্যগত অসঙ্গতি চোখে না পড়লেও বানান ও ভাষারীতির প্রয়োগের ক্ষেত্রে বেশ অসঙ্গতি দেখা গেছে। ২০১৩ সালের পর থেকে পাঠ্যবইয়ের এই সংশোধন শুরু হলেও এখনও নির্ভুল বই প্রকাশ সম্ভব না হওয়ায় সংশয় প্রকাশ করেছেন বেশ কয়েকজন অভিভাবক। শিশুদের হাতে শতভাগ নির্ভুল বই তুলে দেওয়া আদৌ সম্ভব হবে কিনা তা নিয়েই প্রশ্ন তুলেছেন তারা। 

প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণির পাঠ্যবই যাচাই করে দেখা গেছে, বিনামূল্যের নতুন পাঠ্যবইয়ের বাংলা মাধ্যমে যেমন ত্রুটি ও অসঙ্গতি পাওয়া গেছে, তেমনি বাংলা মাধ্যমের বইয়ের অনুবাদ ইংরেজি মাধ্যমের বইতেও কিছু অসঙ্গতি রয়েছে। এছাড়া বাংলঅ অনুবাদ ভার্সন হওয়ার কথা থাকলেও সবক্ষেত্রে বাংলার সব টেক্সট ইংরেজি মাধ্যমের বইতে অনুবাদ করা হয়নি।

বিনামূল্যের পাঠ্যবই ঘেঁটে দেখা গেছে, সপ্তম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞানে ‘শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক’ অধ্যায়ে (৩১ পৃষ্ঠায়) শেষ লাইনে বানানে ত্রুটি রয়েছে। হওয়া দরকার ছিলো ‘ঝুঁকিপূর্ণ’ কিন্তু রয়েছে ‘ঝূঁকি পূর্ণ’। একই বইয়ে সঠিক ও ত্রুটিপূর্ণ দুই রকম বানানই রয়েছে।

এই বইয়ের ৫২ পৃষ্ঠায় কখনও আলাদা শব্দে ‘দৃষ্টি প্রতিবন্ধীতা’ আবার কখনও একসঙ্গে ‘দৃষ্টিপ্রতিবন্ধীতা’ রয়েছে।  তবে শিক্ষাবিদরা বলছেন, বানানটি একটি রীতিতে থাকা দরকার। নাহলে ভাষার প্রয়োগের ক্ষেত্রে শিক্ষার্থীরা বিভ্রান্ত হবে।

সপ্তম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান বইয়ের ৩৩ নম্বর পৃষ্ঠার শেষ লাইনে ‘শিশুর বিভিন্ন দক্ষতা বিকাশের জন্য উৎসাহ দেওয়া হয়’ লাইনে ‘দেওয়া’ ব্যবহার করা হলেও এই বইয়ের একই পৃষ্ঠার শেষের লাইনের আগের লাইনে ‘বুঝিয়ে দেয়া হয়’ রয়েছে। এখানে ‘দেয়া’ ব্যবহার করা হয়েছে। এসব বইয়ের কোথাও রয়েছে ‘কোনো’ আবার কখনও রয়েছে ‘কোনও’।

সপ্তম শ্রেণির ‘সপ্তবর্ণা’ বইতে ‘আমার বাড়ি’ কবিতায় কবির নাম আলাদা শব্দে ‘জসীম উদ্‌দীন’ লেখা হয়েছে। তবে বিভিন্ন শ্রেণির অন্য সব বইতে অধিকাংশ জায়গাতেই লেখা রয়েছে ‘জসীমউদ্‌দীন’।

এছাড়া তৃতীয় শ্রেণির বাংলা বইতে একশ’ পৃষ্ঠায় ‘খলিফা আবু বকর’ গল্পে মহানবী (স), হজরত আবু বকর (রা) লেখা রয়েছে। এখানে ‘(স) এবং ‘(রা)’ থাকলেও সপ্তম শ্রেণির বাংলা ‘সপ্তবর্ণা’ বইয়ের ‘মরু ভাস্কর’ গল্পে হযরত মুহাম্মদ (স.), হজরত ফাতেমা (রা.) ব্যবহার করা হয়েছে।

তবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যে বইগুলো ২০২০ সালে যাবে, সেগুলো আমরা পরিমার্জনে দিচ্ছি। আশা করছি ২০২০ সালে পাঠ্যবই নির্ভুল করা সম্ভব হবে। আমরা কখনোই বলিনি যে শতভাগ নির্ভুল বই দেওয়া হয়েছে। তবে কিছু ভুল বলা নিয়ে বিতর্ক রয়েছে।’

এ ব্যাপারে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোটি কোটি বই সরকার বিনামূল্যে দিচ্ছে, বছরের প্রথম দিন দিচ্ছে, এটি সাধুবাদ পাওয়ার মতো। কিন্তু ভুল বা অসঙ্গতি কাম্য নয়। আমরা প্রতি বছরই নির্ভুল বই চাইবো। এছাড়া মূল বই ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত বই ধরিয়ে দিচ্ছে, গাইড বই ধরিয়ে দিচ্ছে, শিশুরা গাইড বইয়ের ওপর নির্ভরশীল হয়ে যাচ্ছে। সেখানে থাকছে আরও বড় ধরনের ভুল-ভ্রান্তি। এসব বিষয়ই সরকারের মনিটরিং ব্যবস্থা কঠোর হওয়া দরকার। পরিমার্জন করে শিশুদের হাতে আগামীতে নির্ভুল পাঠ্যবই বই তুলে দিতে হবে।’ 

 

 

/এএইচ/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা