X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শাহনাজের ২ মেয়ের এক বছরের শিক্ষার দায়িত্ব নিলো উবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জানুয়ারি ২০১৯, ১৭:১৫আপডেট : ২২ জানুয়ারি ২০১৯, ১৮:২৬

পুলিশের সহযোগিতায় ছিনতাই হওয়া স্কুটি ফেরত পান শাহনাজ আক্তার পুতুল স্কুটি হারানোর পর দ্রুত সময়ের মধ্যে ফিরে পেয়ে আলোচনায় আসেন উবারের চালক শাহনাজ আক্তার। উবারের অধীনে মোটরসাইকেল চালিয়ে সংসার চালানোর পাশাপাশি দুই মেয়ের লেখাপড়ার খরচও বহন করতে হয় শাহনাজকে। এবার তার দুই মেয়েকে এক বছরের শিক্ষাবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে উবার। এজন্য ‘জেনারেশন নেক্সট’ নামে একটি উদ্যোগ চালু করেছে এই প্রতিষ্ঠানটি। এর আওতায় শাহনাজের দুই মেয়ের লেখাপড়ায় সহায়তা করা হবে।

সোমবার (২২ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে উবার। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জেনারেশন নেক্সট’ শুরু হতে যাচ্ছে শাহনাজ আক্তারকে দিয়ে, তার দুই মেয়ের জন্য অন্তত এক বছরের বৃত্তির ব্যবস্থা করা হয়েছে। উবার সবসময়ই ড্রাইভার-পার্টনারদের আরও উন্নত জীবন দেওয়ার জন্য সচেষ্ট। উবারের চালকরা যেন তাদের পরিবারের জন্য আরও নিশ্চিত ভবিষ্যৎ গড়ে তুলতে পারেন, এই লক্ষ্যে জেনারেশন নেক্সট উদ্যোগটি গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার পাশাপাশি নির্বাচিত চালক ও পার্টনারদের পরিবারের জন্য স্কুলবৃত্তির ব্যবস্থা করবে উবার।

পুলিশ সূত্রে জানা যায়, পার্টটাইম কাজের প্রস্তাব দিয়ে শাহনাজের বাইকটি ছিনতাই করেছিল এক চালক। এর আগে ১০ জানুয়ারি মিরপুরের শ্যামলী এলাকায় জনির সঙ্গে শাহনাজের পরিচয় হয়। এ সময় জনি নিজেকে পাঠাও চালক বলে পরিচয় দেয়। সে শাহনাজকে একটি স্থায়ী চাকরির ব্যবস্থা করে দিতে পারবে বলে জানায়। তার কথায় আশ্বস্ত হলে সে ১৫ জানুয়ারি দুপুর ১২টার সময় শাহনাজকে খামারবাড়ি এলাকায় আসতে বলেন। তার কথামতো স্কুটি নিয়ে যথাসময়ে সেখানে এলে হঠাৎ সে শাহনাজের স্কুটিতে উঠে বসে। এরপর তার অনুরোধে বিমানবন্দর এলাকাসহ রাজধানীর বিভিন্ন স্থানে ঘোরাঘুরি করে ফের মানিক মিয়া এভিনিউয়ের রাজধানী উচ্চবিদ্যালয়ের সামনে আসে তারা। এরপর একটি টং দোকানে জনির সঙ্গে চা খান শাহনাজ। এ সময় জনি স্কুটি চালানোর ইচ্ছা প্রকাশ করলে শাহনাজ তাকে অনুমতি দেন। এরপর চালানোর নামে কৌশলে জনি স্কুটিটি ছিনতাই করে পালিয়ে যায়। তবে পুলিশের দ্রুত তৎপরতায় স্কুটিটি ফিরে পান তিনি।

জানা গেছে, শাহনাজ ঢাকার এক দরিদ্র পরিবারে বড় হয়েছেন। স্বামী দায়িত্ব পালন না করায় দুই মেয়েকে নিয়ে আলাদা থাকেন তিনি। তার এক মেয়ে নবম শ্রেণিতে এবং আরেকজন প্রথম শ্রেণিতে পড়ছে।

শাহনাজ আক্তার বলেন, ‘উবারের এই উদ্যোগ আমাকে ভীষণভাবে সাহায্য করবে। ইতোমধ্যে মিরপুর বাংলা উচ্চবিদ্যালয় এবং আরবান প্রিপারেটরি স্কুলের সঙ্গে কথা বলে সব ব্যবস্থা করে ফেলেছে উবার কর্তৃপক্ষ। যেহেতু তাদের (মেয়েদের) স্কুলের দায়ভার উবার নিয়েছে, তাই এই অর্থটুকু আমি আমার মেয়েদের ভবিষ্যতের জন্য জমাতে পারবো। একই সঙ্গে তাদের পড়াশোনাটাও নির্বিঘ্নে চালিয়ে যেতে পারবো।’

আরও পড়ুন:



‘হেলমেট যতক্ষণ আমার মাথায় ছিল, মনে হয়েছে বাইকটি আমার কাছে’

ফতুল্লা থেকে শাহনাজের স্কুটি উদ্ধার

 

/সিএ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হেরে গেলেন নিপুণ, মিশা-ডিপজল প্যানেলের বড় চমক
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনহেরে গেলেন নিপুণ, মিশা-ডিপজল প্যানেলের বড় চমক
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া