২৪ ঘণ্টা সেবা দিতে হটলাইন খুলবে পাসপোর্ট অধিদফতর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৫২, জানুয়ারি ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩৫, জানুয়ারি ২৪, ২০১৯

পাসপোর্ট বিষয়ক যেকোনও পরামর্শ ও সেবা দিতে ২৪ ঘণ্টা হটলাইন চালু করা হবে বলে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে। খুব শিগগিরই এই সেবা চালু করা হবে বলে জানিয়েছেন অধিদফতরের নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সোহায়েল হোসেন খান।

বুধবার (২৩ জানুয়ারি) দুপুরে অধিদফতরে ডিজি কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরাম’-এর নির্বাহী কমিটির সঙ্গে মতবিনিময়কালে এই ঘোষণা দেন তিনি।

এ সময় তিনি বলেন, ‘আমরা নাগরিকদের পাসপোর্ট সংক্রান্ত তথ্য ও আমাদের সেবার ধরন জানাতে ২৪ ঘণ্টা হটলাইন চালু করবো। হটলাইনে ফোন দিয়ে মানুষ সহজেই ঘরে বসে তথ্য জানতে পারবেন। এজন্য অফিসে আসতে হবে না।

তিনি আরও বলেন, ‘নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় পাসপোর্টের মতো সেবাখাতে দুর্নীতি প্রতিরোধে কঠোরভাবে নজরদারি করা হবে। সিভিল ড্রেসে আমাদের গোয়েন্দারা কাজ করবেন। তারা সমস্যা ও অনিয়ম দেখলে তা রিপোর্ট করবেন।’

প্রসঙ্গত, ১০ জানুয়ারি মেজর জেনারেল মো. সোহায়েল হোসেন খানকে পাসপোর্ট অধিদফতরের ডিজি হিসেবে প্রেষণে নিয়োগ দিতে নির্দেশনা জারি করে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে গত ২ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় মেজর জেনারেল মাসুদ রেজওয়ানকে প্রত্যাহার করে নিজ বাহিনীতে ফেরত পাঠানোর নির্দেশনা জারি করে। জেনারেল মাসুদ ২০১৫ সাল থেকে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের ডিজি হিসেবে দায়িত্ব পালন করেন।

নতুন ডিজি সোহায়েল হোসেন খান বলেন, ‘পাসপোর্ট করতে এসে মানুষ ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে থাকেন। মানুষের এই ভোগান্তি দূর করার জন্য আমরা পদক্ষেপ নিয়েছি। আরও কয়েকটি বুথ করা হবে, যাতে মানুষকে লাইনে কম সময় দাঁড়াতে হয়।’ দালালদের বিষয় কঠোরভাবে মনিটরিং করা হবে বলেও তিনি জানান।

মতবিনিময় সভায় পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরাম-এর সভাপতি আছাদুজ্জামান, সাধারণ সম্পাদক আতাউর রহমান, সহ-সভাপতি রুহুল আমিন তুহিন, কোষাধ্যক্ষ উজ্জ্বল জিসান, সাংগঠনিক সম্পাদক নেহাল হাসনাইন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমানুর রহমান রনি ও দফতর সম্পাদক ফজলুর রহমান উপস্থিত ছিলেন।

/এআরআর/এএইচ/এমওএফ/

লাইভ

টপ