ক্যান্সার রোগীদের বিশেষ গুরুত্ব দিচ্ছে কুর্মিটোলা হাসপাতাল

Send
তাসকিনা ইয়াসমিন
প্রকাশিত : ০১:২২, জানুয়ারি ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:০১, জানুয়ারি ২৪, ২০১৯


 

কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে ক্যান্সার রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। এখানে এখন ক্যান্সার রোগীদের জন্য পর্যাপ্ত ওষুধ আছে। এই হাসপাতালে অফিস সময়ে কোনও ক্যান্সার রোগী এলে তাকে সরাসরি ভর্তি করা হয়। অথবা অন্য সময়ে আসলে তাকে জরুরি বিভাগ থেকে ক্যান্সার বিভাগে পাঠানো হয়। 

বুধবার (২৩ জানুয়ারি) বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন হাসপাতালটির সহকারী অধ্যাপক ডা. মোস্তফা আজিজ সুমন। 

তিনি বলেন, ‘আমাদের হাসপাতালে কোনও রোগী এলে, তাকে ভর্তি করা প্রয়োজন হলে আমরা সরাসরি ভর্তি করে নিই। এখানে নন পেয়িং এবং পেয়িং বেডের ব্যবস্থা আছে। তবে ক্যান্সার রোগীদের জন্য বরাদ্দ সবগুলো বেডই নন পেয়িং। এই হাসপাতালে এখন বিনামূল্যে ক্যান্সার রোগীদের ওষুধ দেওয়া হচ্ছে।’

বিনামূল্যে ওষুধের প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমরা এখন শুধু ব্লাড ক্যান্সার ছাড়া অন্য সব ধরনের ক্যান্সারের ওষুধ রোগীদের দিচ্ছি। যেসব রোগীর আর্থিক অবস্থা খুব খারাপ, তাদের সবগুলো ওষুধ ফ্রি দেওয়া হয়। যাদের আর্থিক অবস্থা মোটামুটি ভাল, তাদের একটি ফ্রি দিয়ে অন্য ওষুধ কিনতে বলা হয়।’

প্রসঙ্গত, রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালটি ৫শ’ শয্যা বিশিষ্ট। এয়ারপোর্ট রোডে অবস্থিত হাসপাতালটি শনি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আড়াইটা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার এবং যেকোনও সরকারি ছুটির দিনে বহির্বিভাগ বন্ধ থাকে।

হাসপাতালটির জরুরি বিভাগ সপ্তাহের সব দিন ২৪ ঘণ্টাই খোলা থাকে। এই হাসপাতালের জরুরি বিভাগের ফোন নম্বর +৮৮০২ ৫৫০৬২৩৫০  ৫৫০৬২২০১, ৫৫০৬২৩৪৯ (সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত)। মোবাইল নম্বর ০১৫৫৭ ২৪৭৭০৭, ০১৭৬৯ ০১০২০০ (সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত)।


এই হাসপাতালের বহির্বিভাগে যেসব সেবা পাওয়া যায় এরমধ্যে রয়েছে মেডিসিন, পেডিয়াট্রিকস, ইউরোলজি, ডটস কর্নার, অর্থোপেডিকস, কার্ডিওলজি, ডায়ালাইসিস, স্কিন, সার্জারি, অপথালমোলজি, ইএনটি, গাইনোকোলজি, ডেন্টিস্ট্রি, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, নিউরো-সার্জারি, ইউরোলজি, অর্থোপেডিকস। 


অন্তঃ বিভাগে রয়েছে মেডিসিন, পেডিয়াট্রিক মেডিসিন, নিউনেটাল, স্কিন, নেফ্রোলজি, কার্ডিওলজি, জেনারেল সার্জারি, অর্থোপেডিক সার্জারি, নাক-কান-গলা (ইএনটি), ইউরোলজী, নেফ্রোলজি, কার্ডিওলজি, জেনেরাল সার্জারি, অর্থোপেডিক সার্জারি, অপথালমোলজি, ইউরোলজি, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, পেয়িং ওয়ার্ড, আইসিইউ, কেবিন, ক্যাজুয়ালটি, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি। 

সোমবার (২১ জানুয়ারি) কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সরেজমিনে গিয়ে জানা যায়, এখানে সরাসরি কোনও ক্যানসার ওয়ার্ড নেই। তবে ক্যানসার রোগীদের জন্য মেডিসিন ওয়ার্ডে আলাদা বেডের ব্যবস্থা রয়েছে। পুরুষ ওয়ার্ডে ১৫টি এবং নারী ওয়ার্ডে ২০টি বেড রয়েছে। 

 



 

/এএইচ/

লাইভ

টপ