আমাদের সাহিত্য-সংস্কৃতিকে বিদেশে পরিচিত করাতে হবে: জুলফিকার রাসেল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৪২, ফেব্রুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪৮, ফেব্রুয়ারি ১২, ২০১৯

4বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল বলেছেন, ‘বাংলা ভাষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হলে আমাদের সাহিত্য-সংস্কৃতিকে বিদেশে পরিচিত করাতে হবে। এতে তারা আমাদের দেশের শিল্প-সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে। তখন তারা উৎসাহী হয়ে খোঁজ করবে, এখানে আরও কী কী আছে। যেমন– চলচ্চিত্র বা সাহিত্য। তারা এগুলো আস্বাদন করার জন্য আমাদের বাংলা ভাষা শিখতে আগ্রহী হবে।’

দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘বিশ্ব দরবারে বাংলা ভাষা’ শীর্ষক বৈঠকিতে তিনি এসব কথা বলেন। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকাল ৪টা ৩০ মিনিটে বাংলা ট্রিবিউন কার্যালয়ে শুরু হয় সাপ্তাহিক এই আয়োজন।

ঢাকা লিট ফেস্টে ইংরেজি ভাষাকে বেশি প্রাধান্য দেওয়া হয় অদিতি ফাল্গুনীর এমন মন্তব্যের জবাবে জুলফিকার রাসেল বলেন, ‘ঢাকা লিট ফেস্টে যারা একটু বেশি ইংরেজি জানেন তাদের একটু বেশি প্রাধান্য দেওয়া হয়। ফেস্টে বিদেশি অতিথি যারা আসেন, তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্যই মূলত ইংরেজিকে এই প্রাধান্য দেওয়া। কারণ, বাংলা সাহিত্যকে বিশ্বের সঙ্গে পরিচিত করতে এ ধরনের একটি আয়োজন আমাদের দরকার আছে। পাশাপাশি দেখবেন, লিট ফেস্টে বাংলা ভাষায় যে-কয়টি সেশন রয়েছে, পৃথিবীর আর কোনও দেশের কোনও ফেস্টে নিজের ভাষায় এতগুলো সেশন নেই।’ 

মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে আরও অংশ নিচ্ছেন– জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও সলিমুল্লাহ খান, লেখক ও গবেষক অদিতি ফাল্গুনী এবং অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাযহারুল ইসলাম।

রাজধানীর পান্থপথে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ বৈঠকি সরাসরি সম্প্রচার করে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক ও হোমপেজে লাইভ দেখা গেছে এ আয়োজন। বৈঠকির সহযোগিতায় রয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। 

 

 

/এসও/এমএএ/

লাইভ

টপ