X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চার বছরে সিটিটিসি, জঙ্গিবাদ প্রতিরোধের প্রত্যয়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৫আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫৩

চার বছরে সিটিটিসি। এ উপলক্ষে কেক কেটে দিনটি স্মরণীয় করে রাখেন প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা

জঙ্গিবাদ প্রতিরোধে গঠিত বিশেষায়িত ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) তিন বছর পেরিয়ে চতুর্থ বর্ষে পা রেখেছে। সিটিটিসি'র কর্মকর্তারা বলছেন, ধারাবাহিক সফলতার অংশ হিসেবে ভবিষ্যতেও নিরলসভাবে জঙ্গিবাদ নিরসনে কাজ করে যাবে সিটিটিসি। কাউন্টার টেরোরিজম ইউনিটের সক্ষমতা বাড়াতে সম্প্রতি একনেকের সভায় সিটিটিসির অনুকূলে ৩৫৬ কোটি টাকার বাজেট অনুমোদিত হয়েছে। এর যথাযথ ব্যবহার নিশ্চিত করে একটি স্বয়ংসম্পূর্ণ ও দক্ষ ইউনিট হিসেবে সন্ত্রাসবাদ দমনে আরও কার্যকর ভূমিকা পালনের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন সংস্থাটির কর্মকর্তারা।

২০১৩ সাল থেকে ব্লগার, লেখক-প্রকাশক, বিদেশি নাগরিক ও ভিন্ন ধর্মালম্বী বা মতালম্বীদের ওপর ‘টার্গেটেড কিলিং’ চলার মধ্যেই ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি ডিএমপিতে সিটিটিসি ইউনিট গঠন করা হয়। জঙ্গিবাদ প্রতিরোধে দীর্ঘদিনের অভিজ্ঞ কর্মকর্তা মনিরুল ইসলামকে এই ইউনিটের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়।

সিটিটিসি লোগো

সিটিটিসির উপ-কমিশনার মহিবুল ইসলাম খান বলেন, জঙ্গিবাদ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। এটা ধরে রাখার জন্য আমাদের সবাইকে একসঙ্গে কাজ করে যেতে হবে। সমাজের সব স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়ে জনসচেতনতা গড়ে তুলতে চাই। পাশাপাশি যারা নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করবে আমরা তাদের কঠোর হাতে নিয়ন্ত্রণ করবো।

সিটিটিসির কর্মকর্তারা বলেন, গত তিন বছরে  সরকারের জিরো টলারেন্স নীতি অনুসরণে সন্ত্রাসবাদ দমনে আভিযানিক সাফল্যের পাশাপাশি ইউনিটের সার্বিক সক্ষমতা বাড়ানো ও জনসম্পৃক্ততার মাধ্যমে সন্ত্রাসবিরোধী একটি সহনশীল প্রজন্ম গড়ে তুলতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে সিটিটিসি। এরই ধারাবাহিকতায় লজিস্টিক সাপোর্ট বাড়ানো, প্রশিক্ষণ ও গবেষণা, তরুণদের উদ্বুদ্ধ করা, সন্ত্রাসবাদের শিকার হওয়া পরিবার ও নিরাপত্তা বিশ্লেষকদের সঙ্গে মত বিনিময়ের কর্মসূচি অব্যাহত রয়েছে। স্পেশাল অ্যাকশন গ্রুপ, কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন, সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম এবং ট্র্যান্সন্যাশনাল ক্রাইম- এই চারটি ডিভিশনের মাধ্যমে সন্ত্রাসীদের সম্পর্কে আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ, অপরাধীদের গ্রেফতার করে শাস্তির ব্যবস্থা গ্রহণসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে সিটিটিসি।

কর্মকর্তারা বলছেন, ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে ঘটে যাওয়া নৃশংস হত্যাযজ্ঞের ভয়াবহতায় বিশ্ববাসী আশঙ্কা প্রকাশ করেছিল বাংলাদেশকে নিয়ে, তা নিরসনে ধারাবাহিক জঙ্গিবিরোধী কার্যক্রমের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সিটিটিসি। এছাড়াও বিভিন্ন প্রগতিশীল লেখক, মুক্তমনা ব্লগার/অ্যাক্টিভিস্টদের হত্যার মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হচ্ছিল। বিব্রতকর এই নেতিবাচক চিত্রটি পাল্টে দিয়েছে গত তিন বছরে সিটিটিসির একের পর এক সফল অভিযান। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সিটিটিসির ১৯টি সরাসরি অপারেশনে মোট ৬৩ জন নিহত হয়েছে। গ্রেফতার হয়েছে ৮ জন। এছাড়াও সাইবার অপরাধী ও জঙ্গিসহ মোট ৫৩৫ জন সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়েছে।

সিটিটিসির কর্মকর্তারা বলছেন, সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড, অস্ত্রদাতা ও অর্থদাতা, প্রশিক্ষণ, প্রশিক্ষক ও সন্ত্রাসীদের আশ্রয়দাতাদের চিহ্নিত করে সিটিটিসি সারাদেশে সন্ত্রাসবাদের বিস্তৃত নেটওয়ার্ককে বিধ্বস্ত করেছে। ইতোমধ্যেই হলি আর্টিজনে ভয়াবহ হামলার রহস্য উদঘাটন করে  আদালতে অভিযোগপত্র দায়ের করা হয়েছে। এছাড়াও ঢাকার কল্যাণপুর, রূপনগর, আজিমপুর, দক্ষিণখান, মোহাম্মদপুরে সিটিটিসির সন্ত্রাসবিরোধী অভিযান সংক্রান্তে দায়ের হওয়া  মামলাগুলোর তদন্ত সম্পন্ন করেছে। সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ ই-মেইল হ্যাকিং, ফেইসবুক ক্লোনিং, অনলাইনে হয়রানি, প্রশ্নপত্র ফাঁস, জালিয়াতি ইত্যাদি নানাবিধ অপরাধে ভুক্তভোগীদের প্রতিকার দিচ্ছে। সাইবার অপরাধীদের পাশাপাশি সন্ত্রাসীরাও এর মাধ্যমে অন্যদের উগ্রবাদে উদ্বুদ্ধ করাসহ নিয়োগ, ট্রেনিং, অর্থ সংগ্রহ করছে। এ সকল অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে অত্যাধুনকি প্রযুক্তি নির্ভর ডিজিটাল ফরেনসিক ল্যাবরেটরি এবং ইন্টারনাল ইনভেস্টিগেশন ল্যাবরেটরির মাধ্যমে ঢাকা মহানগর পুলিশকে প্রযুক্তিগত ও ফরেনসিক সহায়তা দেওয়া হচ্ছে। বোম্ব ডিসপোজাল টিম, প্রশিক্ষিত কেনাইন স্কোয়াড, ক্রাইমসিন ইনভেস্টিগেশন টিম এবং অ্যান্টি ড্রাগস ও অ্যান্টি ইলিগ্যাল আর্মস রিকভারি টিম নিয়ে গঠিত স্পেশাল অ্যাকশন গ্রুপ' সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করছে। গত বছরে ঢাকা ও ঢাকার বাইরে সর্বমোট ৩৮২ টি অনুরোধের পরিপ্রেক্ষিতে বিস্ফোরক নিষ্ক্রিয়কারক দল মতামত দিয়েছে। সোয়াট ও বোম্ব ডিসপোজাল টিমের অপারেশনাল সক্ষমতা বাড়াতে সংযোজিত হয়েছে সোয়াট ভ্যান এবং দুটি রিমোটলি অপারেটেড ভেহিক্যাল (আরওভি)।

কেক কেটে সিটিটিসির প্রতিষ্ঠাবার্ষিকী উদযান করছেন পুলিশের শীর্ষ কর্মকরর্তারা

সিটিটিসি সূত্র জানায়, আন্তর্জাতিক সহযোগীদের সঙ্গে সমন্বয় করে সন্ত্রাসীদের অর্থায়নসহ বিভিন্ন ট্রান্সন্যাশনাল অর্গানাইজড ক্রাইম মোকাবিলার কাজ করছে সিটিটিসির ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ। এছাড়া বিভিন্ন সময়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়, সন্ত্রাসীদের দ্বারা নিহত লেখক, ব্লগার, অ্যাক্টিভিস্টদের পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা, সিকিউরিটি এক্সপার্ট, অ্যাকাডেমিশিয়ান, এনজিও, সাংবাদিক, ধর্মীয় স্কলার এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের অংশগ্রহণে অনুষ্ঠিত ওয়ার্কশপ।

সিটিটিসি ইউনিট ইতোমধ্যেই বেশ কিছু সন্ত্রাসবাদ বিষয়ক গবেষণার উদ্যোগ নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের সহযোগিতায় সন্ত্রাসবাদের কারণ এবং তরুণদের র‌্যাডিক্যালাইজেশন সংক্রান্ত দুটি গবেষণা এবং ইউএনডিপির অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড বিভাগের সহযোগিতায় সন্ত্রাসবাদ বিষয়ক পাঁচটি গবেষণার কাজ চলমান রয়েছে।

/এনএল/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমার-থাই সীমান্তে আবারও বিদ্রোহীদের হামলা, থ্যাইল্যান্ডে পালাচ্ছে মানুষ
মিয়ানমার-থাই সীমান্তে আবারও বিদ্রোহীদের হামলা, থ্যাইল্যান্ডে পালাচ্ছে মানুষ
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
ভুয়া অবিবাহিত সনদের মেয়াদ বাড়াতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি
ভুয়া অবিবাহিত সনদের মেয়াদ বাড়াতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি