পিআইবি’র নতুন চেয়ারম্যান আবেদ খান

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৪:১১, মার্চ ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩১, মার্চ ১২, ২০১৯

আবেদ খানপ্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাংবাদিক, মুক্তিযোদ্ধা, দৈনিক জাগরণের সম্পাদক ও প্রকাশক আবেদ খান। সোমবার (১১ মার্চ) তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এর আগে ওই পদের দায়িত্বে ছিলেন দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার।

তথ্য মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়- প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আইন ২০১৮ এর ধারা ৭ অনুযায়ী সরকার পিআইবির পরিচালনা বোর্ড গঠন করেছে। এতে দৈনিক জাগরণের সম্পাদক ও প্রকাশক আবেদ খানকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বোর্ডের সদস্য হিসেবে তথ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব মর্যাদার একজন করে প্রতিনিধি থাকবেন।

এছাড়া প্রধান তথ্য অফিসার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ পোস্টের প্রধান সম্পাদক শরীফ শাহাবুদ্দিন, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ দীপ আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদস্য শেখ মামুনুর রশীদ, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বেগম ফরিদা ইয়াসমিন, বাসসের বিশেষ সংবাদদাতা অনুপ খাস্তগীর বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রবীণ সাংবাদিক আবেদ খানের জন্ম সাতক্ষীরায় ১৯৪৫ সালের ১৬ এপ্রিল। পিতা মরহুম আবদুল হাকিম খান, মাতা মরহুমা আজরা খানম। মাত্র ১৭ বছর বয়সে ১৯৬২ সালে আবেদ খানের সাংবাদিকতায় হাতেখড়ি ঘটে দৈনিক ‘জেহাদ’-এ। ১৯৬৩-তে তিনি দৈনিক ‘সংবাদ’-এ যোগদান করেন। ১৯৬৪ সালে দৈনিক ইত্তেফাক-এ যোগদান করেন। ইত্তেফাকে আবেদ খান পর্যায়ক্রমে শিফট-ইনচার্জ, প্রধান প্রতিবেদক ও সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বিভিন্ন সময় কালের কণ্ঠ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক যুগান্তর ও সমকালের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি একুশে টেলিভিশনের সংবাদ ও চলতি তথ্য বিষয়ে প্রধান হিসেবে কাজ করেন। বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকতা ও প্রধান সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

/টিটি/

লাইভ

টপ