বারিন্দ মেডিক্যালের সঙ্গে চীনের সাউথইস্ট মেডিক্যালের চুক্তি সই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৩৭, মার্চ ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, মার্চ ২২, ২০১৯

single pic template-1 copy-Recovered-Recovered-Recoveredশিক্ষা, সংস্কৃতি বিনিময়ের লক্ষ্যে চীনের সাউথইস্ট মেডিক্যাল কলেজ বাংলাদেশের বারিন্দ মেডিক্যাল কলেজের সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি সই করেছে। সম্প্রতি (২০ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে উভয় প্রতিষ্ঠানের প্রতিনিধি দলের এক বৈঠক শেষে এই চুক্তি সই হয়। এর ফলে এই দুই মেডিক্যালের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রদানের সুযোগ সৃষ্টি হবে।   

এতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন– সাউথইস্ট মেডিক্যাল কলেজের জেনারেল সেক্রেটারি লিও বিন এবং বারিন্দ মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ড. বিকে ডাম।

উভয় মেডিক্যাল কলেজের মধ্যে সম্পর্ক স্থাপনে সহযোগিতা করেন বাংলাদেশের উচ্চশিক্ষা পরামর্শক প্রতিষ্ঠান সানজেন ইন্টারন্যাশনাল এবং ভারতীয় প্রতিষ্ঠান সরস্বতী অনলাইন ডট কম।

চুক্তি সইকালে উভয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সরস্বতী অনলাইন ডট কমের ড. পার্থ সারথী গাঙ্গুলি সাংবাদিকদের জানান, বারিন্দ মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ও শিক্ষকরা চীনের সাউথইস্ট মেডিক্যাল কলেজে পড়াশোনা এবং পাঠদানে যেতে পারবে, ওখান থেকেও শিক্ষক ও শিক্ষার্থীরা এখানে আসতে পারবেন। শুধু শিক্ষাই নয়, সংস্কৃতি বিনিময়েও ভূমিকা রাখবে এই দুটি প্রতিষ্ঠান।

সানজেনের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল হক জানান, চীনের অনেক শিক্ষার্থীর বাংলাদেশের মেডিক্যালে পড়ার আগ্রহ রয়েছে। আবার বাংলাদেশিরাও ওখানে যাচ্ছেন। এই চুক্তির ফলে আরও বড় পরিসরে উভয় দেশের শিক্ষার্থীরা মেডিক্যালে পড়ার সুযোগ পাবেন বলেও জানান তিনি।

 

 

 

/এমএএ/

লাইভ

টপ