X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নবাবপুরে নকল ক্যাবল কারখানা ও গুদামে র‌্যাবের অভিযান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ এপ্রিল ২০১৯, ২২:৫৮আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ২৩:৩২

রাজধানীর নবাবপুরে নকল ক্যাবল তৈরির কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নিম্নমানের ক্যাবল উদ্ধার করে র‌্যাব

রাজধানীর নবাবপুরে ১১টি নকল বৈদ্যুতিক ক্যাবল কারখানা ও গুদামে অভিযান চালিয়েছে র‌্যাব ১০-এর ভ্রাম্যমাণ আদালত। এসব কারখানায় নিম্নমানের বৈদ্যুতিক ক্যাবল তৈরি করায় ও গুদামে সংরক্ষণের অভিযোগে কারাখানাগুলোর মালিকদের ৩২ লাখ টাকা জরিমানা, দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৭টি কারখানা ও ৪টি গোডাউন সিলগালা করা হয়েছে।

র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়। অভিযানটি সমন্বয় করেন র‌্যাব-১০ এর সিপিসি-৩-এর কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ আনিসুজ্জামান।

গতকাল সোমবার (১৫ এপ্রিল) বেলা ৩টা থেকে আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) ভোর ৩টা ৫০ মিনিট পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়।

নবাবপুরের নকল ক্যাবল তৈরির কারখানায় র‌্যাবের অভিযান

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম জানান,  বিআরবি, পলি ক্যাবল, বিজলী ক্যাবল, সুপার সাইনস ক্যাবল, প্যারাডাইস ক্যাবল, ইস্টার্ন ক্যাবল কোম্পানিগুলোর বিভিন্ন গ্রেডের বৈদ্যুতিক ক্যাবল এসব কারখানায় নকল করে নিম্নমানের ক্যাবল তৈরি, মজুত এবং বাজারজাত করা হচ্ছিল। এসব অপরাধে কারখানাগুলোকে সর্বমোট ৩২ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও এ অপরাধে জড়িত থাকায় দুজনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়াসহ ৭টি বৈদ্যুতিক ক্যাবল কারখানা ও ৪টি গোডাউন সিলগালা করা হয়েছে।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- আক্তার হোসেন, স্টার গোল্ড ফ্যান, তাজ মার্কেট, নবাবপুর (এক লাখ টাকা), শামীম, স্টার গোল্ড ফ্যান, তাজ মার্কেট, নবাবপুর (এক লাখ টাকা), এনামুল হক, স্বর্ণা ইলেকট্রিক, খান মার্কেট, নবাবপুর (পাঁচ লাখ টাকা), খুরশিদ আলম, রাব্বি এন্টারপ্রাইজ, খান মার্কেট, নবাবপুর (পাঁচ লাখ টাকা), জামান আহম্মেদ, টিআরবি ক্যাবলস, জাকির মার্কেট, নবাবপুর (পাঁচ লাখ টাকা), ওয়ারেস আহম্মেদ, সিফাত ট্রেডার্স, টাওয়ার মার্কেট, নবাবপুর (তিন লাখ টাকা), ফরহাদ হোসেন, জাকির ইলেকট্রিক মার্কেট, নবাবপুর (তিন লাখ টাকা), রাসেল, এসএইচপি ক্যাবলস, খান মার্কেট, নবাবপুর (দুই লাখ টাকা), মাহমুদুল হাসান, ক্যাপিটাল এন্টারপ্রাইজ, নবাবপুর (দুই লাখ টাকা), এনায়েত উল্যাহ, ক্যাপিটাল এন্টারপ্রাইজ, নবাবপুর মার্কেট (তিন লাখ টাকা), আল আমিন, তানিয়া ক্যাবলস, জাকির মার্কেট, নবাবপুর (জরিমানা দুই লাখ ও ছয় মাসের কারাদণ্ড) এবং মঈন উদ্দিন, তারা ক্যাবলস, খান মার্কেট, নবাবপুর (এক বছর কারাদণ্ড)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম বলেন, ক্যাবল তৈরির কারখানাগুলো দীর্ঘদিন ধরে নিম্নমানের ও নকল বৈদ্যুতিক ক্যাবল উৎপাদন এবং বিপণন করে আসছে। ব্র্যান্ডগুলোর চেয়ে কম দামে এ ধরনের নিম্নমানের নকল ক্যাবল বিক্রি করায় তা বাসাবাড়িসহ বিভিন্ন শিল্প-কারখানায় ব্যবহার হচ্ছে। এর ফলে শর্টসার্কিট ঘটে অগ্নিকাণ্ড ঘটার সম্ভাবনা বাড়ছে। এসব নকল কারখানায় উৎপাদিত ক্যাবল বিভিন্ন প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে বিক্রি করা হচ্ছে। ফলে এতে ব্র্যান্ডগুলোর ব্যবসা নষ্টের পাশাপাশি বাজারে সুনামও নষ্ট হচ্ছে, যা গুরুতর অপরাধ।

 

/আরজে/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা
উপজেলা নির্বাচনপ্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা
মোংলায় নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা
মোংলায় নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা