বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে মানববন্ধন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১২:২৯, এপ্রিল ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩০, এপ্রিল ১৮, ২০১৯

 

বেআইনিভাবে বন্ধ ঘোষিত মোভিভো অ্যাপারেলস লিমিটেড খুলে দেওয়া এবং বকেয়া বেতন-ভাতা ও আইনগত পাওনা পরিশোধের দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে তারা।

মানববন্ধনে ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, বাইপাইলের আশুলিয়া থানায় অবস্থিত মোভিভো অ্যাপারেলস লিমিটেড কারখানায় প্রায় ৫৫০ জন শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। কারখানাটির মালিক শ্রমিকদের সঙ্গে কোনও আলোচনা এবং কোনও নোটিশ না দিয়ে গত ১৭ এপ্রিল কারখানাটি সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। এরপর আর শ্রমিকরা কারখানার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে কোনও সমাধান পায়নি।

তিনি আরো বলেন, কারখানার মালিক শ্রমিকদের দৈনিক হাজিরা কার্ড এ তাদের হাজিরা না দিয়ে জোরপূর্বক পরিচয় পত্র রেখে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে।

কারখানাটির শ্রমিক জুলেখা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, কারখানাটি গত কয়েক মাস ধরে বেতন পরিশোধ করছে না। গত মার্চ মাসের বেতন আমাদের অর্ধেক করে দেওয়া হয়েছে এবং বাকি বেতন এ মাসেই দিবে জানিয়েছে। পরে ১৭ তারিখে সকালে গিয়ে দেখি কারখানায় বন্ধ। এরপর আর ওই কারখানার কোনও কর্তৃপক্ষের খোঁজ পাইনি।

মানববন্ধন থেকে শ্রমিকরা বন্ধ কারখানা খুলে দেওয়া, বকেয়া বেতন-ভাতা পরিশোধ, নারী শ্রমিকদের মেটারনিটি ছুটির টাকা পরিশোধ, অর্জিত ছুটির টাকা পরিশোধ এবং বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২৬ ধারা অনুযায়ী ক্ষতিপূরণ পরিশোধের দাবি জানান।

মানববন্ধনে ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তারসহ কর্মীরা উপস্থিত ছিলেন।

/এইচএন/এআর/

লাইভ

টপ