তিন খাতে ২৩টি গবেষণা পেপারকে পুরস্কার দিলো ইউনাইটেড গ্রুপ

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১১:৪০, এপ্রিল ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৪০, এপ্রিল ১৯, ২০১৯

ইউআইইউতে দেওয়া হলো ইউনাইটেড গ্রুপ পেপার অ্যাওয়ার্ড ২০১৯ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার প্রদান করা হলো দ্বিতীয়বারের মতো। এ বছর বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসা ও জীববিজ্ঞান আর কৃষিবিজ্ঞান খাতে নির্বাচিত ২৩টি গবেষণা পেপারকে ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার দেওয়া হয়। প্রতি রিসার্চ পেপারের জন্য ১ লাখ টাকা ও একটি সনদপত্র দিয়েছে আয়োজকরা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বুধবার (১৭ এপ্রিল) ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনাইটেড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মইনুদ্দিন হাসান রশিদ। তিনি প্রায়োগিক গবেষণার ওপর গুরুত্ব আরোপ করেন যা দেশের উৎপাদন খাত, প্রযুক্তি, অর্থনীতি ও সমাজের উন্নয়নে অবদান রাখবে। তার কথায়, ‘ইউনাইটেড গ্রুপ একটি গবেষণা বান্ধব প্ল্যাটফর্ম তৈরি করতে চায়, যেখানে সম্ভাবনাময় গবেষকরা নিজেদের গবেষণা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সব ধরনের সহায়তা লাভ করবেন। ইউনাইটেড গ্রুপ দেশের গবেষণা খাতে পৃষ্ঠপোষকতার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ সহায়তা প্রদান ও তা অব্যাহত রাখার ক্ষেত্রে অঙ্গীকারাবদ্ধ।’
অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘উচ্চশিক্ষার অন্যতম প্রধান অনুষঙ্গ হলো গবেষণা। এর মাধ্যমে সৃষ্টি হয় নতুন জ্ঞানের, যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অবদান রাখে। বিশ্বায়নের এই যুগে বিশ্বসমাজে বাংলাদেশকে সম্মানজনক আসনে অধিষ্ঠিত করতে উচ্চমানের জ্ঞানচর্চা, গবেষণা ও একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনের বিকল্প নেই বলেও জানান তারা।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার মূল্যায়ন কমিটির চেয়ারম্যান, সাবেক ইউজিসি সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. মুহিবুর রহমান, ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। এছাড়া ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা, ইউনাইটেড গ্রুপের পরিচালকরা ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

/জেএইচ/

লাইভ

টপ