রানা প্লাজা ধসের ৬ বছর পূর্তি উপলক্ষে আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিবাদ সভা

Send
সাজ্জাদ হোসেন
প্রকাশিত : ২২:১৯, এপ্রিল ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২৮, এপ্রিল ২১, ২০১৯

রানা প্লাজা ধসের সময় তোলা আইকোনিক ছবিরানা প্লাজা ধসের ছয় বছর পূর্তি উপলক্ষে আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ছয় বছর পূর্ণ হবে। দিনটি উপলক্ষে রবিবার (২১ এপ্রিল) বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে সাভারের রানা প্লাজার ধ্বংসস্তুপে ‘রানা প্লাজা ধস: অতীত ও বর্তমানের বোঝাপড়া’ শীর্ষক এই আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

রানা প্লাজা ধসের সময় ঘটনাস্থলে উৎসুক জনতার ভিড় প্রতিবাদ সভায় বক্তারা বলেন, দেখতে দেখতে রানা প্লাজা ধসের ৬ বছর পার হতে যাচ্ছে। ২০১৩ সালের ওই দিনে (২৪ এপ্রিল) ভবনটি ধসে প্রাণ হারিয়েছেন হাজারো মানুষ। এতবড় ঘটনার ছয় বছরেও শাস্তি হয়নি ভবনের মালিক সোহেল রানাসহ দোষীদের। তারা অবিলম্বে সোহেল রানাসহ দোষীদের শাস্তির দাবি জানান।

ধ্বংস স্তুপের পাশে কাঁদছেন এক নারীবক্তারা আরও বলেন, সরকার, মালিক কিংবা বায়ারের কাছে প্রাণ হারানো মানুষগুলো মেশিনের মতো কেবলই সংখ্যা। এদের স্মৃতি তাই বিস্মৃত করার চেষ্টা চলে। অথচ আমাদের কাছে তারা হাজারো প্রাণ, হাজারো স্বপ্ন। ভুলতে নয়, এই স্মৃতিকে আমরা বাঁচিয়ে রাখতে চাই। এই শক্তি হবে লড়াইয়ের শক্তি। ছবির মাধ্যমে এই স্মৃতি জাগাতে কর্মসূচি ও প্রতিবাদ সভার আয়োজন। আগামী ২৪ এপ্রিলও এই প্রদর্শনী করার পরিকল্পনা আছে গামর্ন্ট শ্রমিক সংহতির।

উদ্ধার কাজের ছবি দেখছেন কয়েকজনপ্রদর্শনী ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন— নিহত ফজলে রাব্বীর মা রাহেলা খাতুন। গার্মেন্ট শ্রমিক সংহতির নেতা ও সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল শামা, সাভারের সংগঠক শাহ আলম। আহত শ্রমিক রূপালী, নিহত শান্তনার বোন সেলিনা এবং রানা প্লাজার নিহত পরিবারের অন্য সদস্য ও আহত শ্রমিকরা।

আলোচনা সভায় উপস্থিত কয়েকজনএ সময় রানা প্লাজা ধসের সময়ে তোলা সাতটি ছবি প্রদর্শন করা হয়। বিলবোর্ডের মতো বড় করা ছবিগুলো সেই সব জায়গায় স্থাপন করা হয়, যেখান থেকে ছবিগুলো তোলা হয়েছিল। যেখানে আলোকচিত্রী তাসলিমা আখতারের সারা দুনিয়ায় পরিচিত ও রানা প্লাজা ধসে শ্রমিক নিহতের আইকনিক ছবিটিও স্থান পায়। ওই ছবিতে দুজন নারী-পুরুষ জীবনের শেষ মুহুর্তে পরস্পরকে জড়িয়ে ধরে বাঁচার চেষ্টার দৃশ্য ফুটে ওঠে। ছবিটি সারা দুনিয়া জুড়ে ব্যাপক সাড়া ফেলে। প্রদর্শনীতে গার্মেন্ট শ্রমিক সংহতির গত ছয় বছরের কর্মসূচির কিছু ছবিও স্থান পায়।

ঘটনাস্থলে উপস্থিত কয়েকজনম্যাগনাম ফাউন্ডেশনের প্রেসিডেন্ট এবং নিউ ইয়র্কে বসবাসরত আলোকচিত্রী সুজান ম্যাসিলাসের নিকারাগুয়ার ওপর করা আলোকচিত্র ‘রিফ্রেমিং হিস্ট্রি’ এর মাধ্যমে অনুপ্রাণিত হয়ে তাসলিমা আখতার এই প্রদর্শনী করেন। রানা প্লাজার হারিয়ে যাওয়া স্মৃতি স্মরণে এই ছবিগুলো বড় করে প্রদর্শন করা হয়েছে বলে জানান তিনি।

 

/আইএ/

লাইভ

টপ