সাতক্ষীরা সদর হাসপাতালে যন্ত্রপাতি কেনার নামে ১৮ কোটি টাকার দুর্নীতি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৬, এপ্রিল ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, এপ্রিল ২৪, ২০১৯




সাতক্ষীরা সদর হাসপাতাল (ছবি সংগৃহীত)সাতক্ষীরা সদর হাসপাতালে যন্ত্রপাতি কেনার নামে ১৮ কোটি টাকার দুর্নীতির প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। টেন্ডারের মালামাল সরবরাহের আগেই লিখিত স্বীকৃতিপত্র দিয়ে এই টাকা আত্মসাৎ করা হয় বলে জানিয়েছেন দুদক উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

দুর্নীতির অন্যতম হোতা হাসপাতালের স্টোর কিপার এ কে ফজলুল হককেও চিহ্নিত করেছে দুদক। বুধবার (২৪ এপ্রিল) হাসপাতালটিতে অভিযানের সময় ফজলুল হক স্টোর তালা দিয়ে পালিয়ে যায়।

দুদক জানায়, ২০১৭-১৮ অর্থ বছরে হাসপাতালে ভারী যন্ত্রাংশ সরবরাহের জন্য ১৮ কোটি টাকার দরপত্র আহবান করে কর্তৃপক্ষ। কিন্তু ওই টেন্ডারের মালামাল সরবরাহের আগেই তা লিখিত স্বীকৃতিপত্র দিয়ে আত্মসাৎ করা হয়। অনুসন্ধান দল শিগগিরই এ বিষয়ে দুদক প্রধান কার্যালয়ে বিস্তারিত প্রতিবেদন জমা দেবে।

ঢাকা, শরীয়তপুর ও বরিশালে দুদকের চার অভিযান
এদিকে রাজধানী ঢাকা, শরীয়তপুর ও বরিশালে পৃথক চারটি অভিযান পরিচালনা করেছে দুদক। রাজধানীর তেজগাঁওয়ে সিএসডি গোডাউনে এবং পর্যটন করপোরেশন কার্যালয়, শরীয়তপুরে ভূমি ও বরিশালে পাসপোর্ট কার্যালয়ে অভিযান চালানো হয় বলে জানান দুদক উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর ইউনিয়নে ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগে অভিযান চালায় দুদক এনফোর্সমেন্ট টিম। ভূমি সহকারী কর্মকর্তার দফতরে সেবাপ্রার্থীদের সঙ্গে কথা বলে দুদকের সদস্যরা। প্রাথমিক অনুসন্ধানে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার ব্যাপক অনিয়ম ও হয়রানির চিত্র ফুটে ওঠে। এ বিষয়ে শিগগিরই দুদক প্রধান কার্যালয়ে প্রতিবেদন জমা দেবে এনফোর্সমেন্ট টিম।

রাজধানীর তেজগাঁওয়ে সিএসডি গোডাউনেও অভিযান চালিয়েছে দুদকের একটি দল। অভিযানের গোডাউনের সিসিটিভির ফুটেজ পর্যালোচনা করা হয়। অনুসন্ধানে সিএসডি গোডাউনের ম্যানেজার চেকপোস্টের নিরাপত্তায় দায়িত্বপ্রাপ্ত খাদ্য পরিদর্শক সুলতানা আক্তার, পরিদর্শক বজলুর রহমান এবং দুইজন দারোয়ানের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির প্রমাণ মিলেছে।

মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই পর্যটন করপোরেশনে জনবল কাঠামোয় তিনশতাধিক পদ সৃষ্টি করা হয়েছে-এমন অভিযোগে ঢাকায় পর্যটন করপোরেশনে অভিযান চালায় দুদক। এ সংক্রান্ত প্রয়োজনীয় নথি-পত্র সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে দুদক।

দুর্নীতি, অনিয়মের অভিযোগে বরিশাল পাসপোর্ট কার্যালয়েও অভিযান চালায় দুদক। অভিযানে সেবাপ্রার্থীদের সঙ্গে কথা বলে টাকা ছাড়া কাজ না হওয়া এবং দালালদের হয়রানির চিত্র উঠে আসে।

 

/ডিএস/টিটি/

লাইভ

টপ