X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
পাঠ্যবইয়ের মান যাচাই

সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান কাজ পাচ্ছে না, ফের টেন্ডার আহ্বান

এস এম আববাস
২৬ এপ্রিল ২০১৯, ২১:১৫আপডেট : ২৬ এপ্রিল ২০১৯, ২১:১৮

এনসিটিবি আগামী শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবই ছাপার কাগজ ও আর্ট কার্ডের মান যাচাইয়ে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান কাজ পাচ্ছে না। রহস্যজনক কারণে বিতর্কিত প্রতিষ্ঠানকে কাজ দিতে ফের টেন্ডার আহ্বান করা হচ্ছে। দরপত্র মূল্যায়ন কমিটির সদস্য ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সচিবের বিরোধিতার পরও ফের টেন্ডার আহ্বানে সরকারের অর্থ গচ্চা যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও ধারণা করা হচ্ছে। তবে প্রাক্কলিত দরের চেয়ে অনেক কম দরে টেন্ডার জমা দেওয়ার কারণেই ফের টেন্ডার আহ্বান করা হচ্ছে বলে জানিয়েছেন এনসিটিবির কর্মকর্তারা। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। 

এ বিষয়ে জানতে চাইলে দরপত্র মূল্যায়ন কমিটির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক ড. মিয়া ইনামুল হক (রতন) সিদ্দিকী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দুটি কারণে পুনঃটেন্ডার করা হচ্ছে। একটি হচ্ছে- সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান প্রাক্কলিত দরের চেয়ে অস্বাভাবিক কম দরে দরপত্র জমা দিয়েছে (৭৮ দশমিক ৬ শতাংশ)। আরেকটি হচ্ছে প্রাক্কলিত দরের চেয়ে এতো নিম্ন দর যে, প্রত্যাশিত সার্ভিস এই দরে পাওয়া যাবে না। একই সঙ্গে সর্বনিম্ন দরদাতা কম দিয়েছে তাই দ্বিতীয় সর্বনিম্ন দরদাতাও কম দর দিয়েছে (৭০ শতাংশ)। দুজনেই কম দর দেওয়ায় প্রাক্কলিত দরটি যথার্থ হয়নি– এই বিবেচনায় নতুন করে টেন্ডার আহ্বান করা হবে।’

এনসিটিবি সূত্রে জানা গেছে, ২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ও এসএসসি ভোকেশনাল স্তরের বিনামূল্যের পাঠ্যবই ছাপা, বাঁধাই ও সরবরাহের জন্য সাড়ে ১৮ হাজার মেট্রিক টন কাগজ ও ২৪শ’ মেট্রিক টন আর্ট কার্ডের প্রি-শিপমেন্ট, প্রি-ডেলিভারি ও পোস্ট ল্যান্ডিং ইন্সপেকশন সংক্রান্ত দরপত্র আহ্বান করা হয়। গত ২৭ ফেব্রুয়ারি দরপত্র বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হয়। দরপত্র মূল্যায়নে এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক ড. মিয়া ইনামুল হক সিদ্দিকীকে (রতন) আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। পাঁচটি প্রতিষ্ঠান দরপত্র কিনলেও অংশ নেয় চারটি প্রতিষ্ঠান।

এনসিটিবি প্রাক্কলিত দর অনুযায়ী প্রি-শিপমেন্ট ও প্রি-ডেলিভারি ইন্সপেকশন সার্ভিসের জন্য প্রতি মেট্রিক টনের দাম ধরা হয় ১৬০ টাকা। আর পোস্ট ল্যান্ডিং ইন্সপেকশন সার্ভিসের দাম নির্ধারণ করা হয় প্রতি মেট্রিক টন ৭০ টাকা। সব মিলিয়ে প্রাক্কলিত দর ৪৮ লাখ সাত হাজার টাকা।

দরপত্র পর্যালোচনা করে দেখা গেছে, ইন্ডিপেনডেন্ট ইন্সপেকশন সার্ভিস বিডি ১০ লাখ ২৪ হাজার ১০০ টাকা, কন্টিনেন্টাল ইন্সপেকশন বিডি ১৪ লাখ ৩০০ টাকা, বালটিক কন্টরোল (বিডি) লিমিটেড ১৪ লাখ ৪২ হাজার ১০০ টাকা ও ব্যুরো ভার্টিটাস বাংলাদেশ (প্রাইভেট) লিমিটেড ২৫ লাখ ২৮ হাজার ৯০০ টাকা দর নির্ধারণ করে দরপত্র জমা দেয়।

এনসিটিবি থেকে প্রাক্কলিত দরের চেয়ে কম দর দেওয়ার কারণ জানতে চেয়ে প্রতিষ্ঠানগুলোকে চিঠি দেওয়া হয়েছিল। এর সন্তোষজনক ব্যাখ্যা দিয়েছেন বলে ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা দাবি করেছেন। এ পরিপ্রেক্ষিতে মূল্যায়ন কমিটি বালটিক কন্টরোল (বিডি) লিমিটেড ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলোর দর গ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে।

অভিযোগ রয়েছে, দরপত্র মূল্যায়ন কমিটির এক প্রভাবশালী সদস্য সর্বনিম্ন দুটি দরদাতা প্রতিষ্ঠানকে কাজ না দিয়ে তৃতীয় প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার জন্য কমিটির অন্য সদস্যদের চাপ দেন। শিক্ষা মন্ত্রণালয়ের নীতিনির্ধারণী পর্যায়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে পুনঃদরপত্র আহ্বানের জন্য এ চাপ সৃষ্টি করা হয়েছে। এ নিয়ে তিন দফা বৈঠকও করে কমিটি। সব শেষে গত ১৬ এপ্রিল সভায় কমিটির সদস্য ও এনসিটিবির সচিব অধ্যাপক ড. মো. নিজামুল করিম দ্বিমত পোষণ করে নোট অব ডিসেন্ট দেন। তবে তার মতামত উপেক্ষা করে পুনঃদরপত্রের সিদ্বান্ত নেয় কমিটি।

সচিবের নোট অব ডিসেন্ট দেওয়ার কারণ কী? জানতে চাইলে দরপত্র মূল্যায়নে এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক ড. মিয়া ইনামুল হক (রতন) সিদ্দিকী বলেন, ‘সচিব নোট অব ডিসেন্ট দিয়েছেন একমত নন বলে। তিনি বলেছিলেন, প্রথমকে না দিলে দ্বিতীয়কে দিই, দ্বিতীয়কে না দিলে তৃতীয়কে দিই, তৃতীয়কে না দিলে চতুর্থকে দিই। কিন্তু তৃতীয় নন রেসপন্সিভ, তার যোগ্যতা নেই। তাই পরপর তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে বাদ দিয়ে চতুর্থ ঠিকাদারি প্রতিষ্ঠানকে দিলে সরকারের আর্থিক ক্ষতি হতো। তাই মূল্যায়ন কমিটি ফের টেন্ডার আহ্বান করার পক্ষে মত দিয়েছে।’

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি