X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মাহফুজ উল্লাহর প্রথম জানাজা অনুষ্ঠিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ এপ্রিল ২০১৯, ১৫:০৭আপডেট : ২৮ এপ্রিল ২০১৯, ১৫:৪০

মাহফুজ উল্লাহর প্রথম জানাজা অনুষ্ঠিত

জ্যেষ্ঠ সাংবাদিক মাহফুজ উল্লাহর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৮ এপ্রিল) জোহর নামাজের পর গ্রিনরোডের ডরমেটরি মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়। এসময় দেশের রাজনীতিক, সুধীজনদের পাশাপাশি পারিবারিক আত্মীয়স্বজনরা উপস্থিত ছিলেন।
দেশের বিশিষ্ট এই সাংবাদিক শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০টার দিকে (ব্যাংকক সময় ১১টা ৫ মিনিট) ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তিরা শোক প্রকাশ করেছেন।
রবিবার দুপুরে অনুষ্ঠিত জানাজায় মাহফুজ উল্লাহর সন্তান, বড় ভাই অর্থনীতিবিদ মাহবুবউল্লাহ, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, উপদেষ্টা আবদুল কাইয়ুম, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস দুলু, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, সাবেক কূটনীতিক হারুনুর রশীদ, ব্যারিস্টার ইজাজ আহমেদ, জন আকাঙ্ক্ষার বাংলাদেশের সমন্বয়ক মজিবুর রহমান মন্জু, জাসাসের জ্যেষ্ঠ সহসভাপতি বাবুল আহমেদ, চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান, সাবেক উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মামুন, সিরাজগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি রফিকুল করিম খান পাপ্পুসহ অনেকেই উপস্থিত ছিলেন।
শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গ্রিনরোডে জানাজার পর বাদ আসর প্রেস ক্লাবে মাহফুজ উল্লাহর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যার দিকে বুদ্ধিজীবী গোরস্তানে তাকে দাফন করা হবে। সেখানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যরা উপস্থিত থাকবেন।’
এর আগে রবিবার সকালে হাসপাতাল থেকে মরদেহ আনার পর কলাবাগানে মাহফুজ উল্লাহর বাসায় বিএনপিসহ তার আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবরা শেষবারের মতো তাকে দেখতে আসেন। এসময় কথা হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমানের সঙ্গে। তিনি মাহফুজ উল্লাহ সম্পর্কে স্মৃতিচারণ করেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘মাহফুজ উল্লাহ দেশের একজন খ্যাতনামা সাংবাদিক ও লেখক-বোদ্ধা ছিলেন। তার মৃত্যুতে আমি শোকাহত। তার সঙ্গে আমার ব্যক্তিগত পরিচয় চীনে, ১৯৭০ সালের দিকে। চীনের বেইজিংয়ে আমি একটি ট্রেনিংয়ে গিয়েছিলাম, তখন আমি মেজর, মাহফুজ উল্লাহ একটি রেডিওতে কাজ করতেন। তিনি ওই রেডিওতে রাজনৈতিক ভাষ্যকার ছিলেন। তিনি আমার একজন বন্ধু ছিলেন। তার মৃত্যুতে গোটা বাংলাদেশ একজন প্রজ্ঞাবান ব্যক্তিকে হারালো। আমাদের ক্ষতি হলো।’
মাহফুজ উল্লাহর মৃত্যুতে তার পরিবারকে শোক জানাতে বাসায় গিয়েছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সাবিহ উদ্দিন আহমেদসহ অনেকে।
এর আগে বর্ষীয়ান সাংবাদিক মাহফুজ উল্লাহর মরদেহ শনিবার (২৭ এপ্রিল) রাতে দেশে আনা হয়। এদিন মধ্যরাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার বেয়াই নাজমুল হক মরদেহ গ্রহণ করেন। এসময় ড. মাহবুবউল্লাহসহ তার পরিবারের কয়েকজন সদস্য, বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান, শামসুদ্দিন দিদার উপস্থিত ছিলেন।
কার্ডিয়াক সমস্যার কারণে গত ২ এপ্রিল ৬৯ বছর বয়সী মাহফুজ উল্লাহকে দেশের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার ফুসফুসে পানি জমেছিল। পরে উন্নত চিকিৎসার জন্য ১০ এপ্রিল তাকে ব্যাংককে নেওয়া হয়।
মাহফুজ উল্লাহ বিএনপির শীর্ষ নেতৃত্বের থিংকট্যাংকের অন্যতম একজন ছিলেন। ছাত্রজীবনে বাম রাজনীতি করতেন। তিনি ছাত্র ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ছাত্র অবস্থায় সাংবাদিকতা পেশায় যুক্ত হন। ১৯৭২ সাল থেকে সাপ্তাহিক বিচিত্রায় কাজ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭২ সালে পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ও ১৯৭৪ সালে সাংবাদিকতায় পুনরায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে কাজ করেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে শিক্ষকতা করেছেন। তিনি সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট নামে একটি পরিবেশবাদী সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন।
গত বছরের নভেম্বরে মাহফুজ উল্লাহ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জীবনীগ্রন্থ লেখেন, যার নাম ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ হার স্টোরি’। এছাড়া বিভিন্ন বিষয়ে তিনি বাংলা ও ইংরেজি ভাষায় ৫০টির বেশি গ্রন্থ রচনা করেছেন, যার মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশের রাষ্ট্রপতি জিয়া: রাজনৈতিক জীবনী, যাদুর লাউ, যে কথা বলতে চাই, অভ্যুত্থানের ঊনসত্তর, পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন: গৌরবের দিনলিপি (১৯৫২-৭১), উলফা অ্যান্ড দ্য ইনসারজেন্সি ইন আসাম।

/এসটিএস/এআর/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা