X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এফডিআর খুলে বেকায়দায় বেবিচক

চৌধুরী আকবর হোসেন
১৪ মে ২০১৯, ১৬:০৪আপডেট : ১৪ মে ২০১৯, ২১:১৬

বেবিচক ওরিয়েন্টাল ব্যাংকের গুলশান শাখায় ছয় কোটি টাকার পৃথক দুটি ফিক্সড ডিপোজিট রেট (এফডিআর) করেছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ২০০৬ সালে বন্ধ হয়ে যায় ব্যাংকটি। সেসময় ওই ব্যাংকের সব দায়দেনাসহ শেয়ার কিনে নেয় আইসিবি গ্রুপ। এরপর ওরিয়েন্টাল নামটি পাল্টে ফেলে তারা। নতুন নাম হয় আইসিবি ইসলামিক ব্যাংক। বর্তমানে এ নামেই চলছে ব্যাংকটির কার্যক্রম। কিন্তু এখনও টাকা ফেরত পাননি আগের অনেক গ্রাহক। বেবিচকও আদায় করতে পারেনি এফডিআরের ২ কোটি ৮৭ লাখ ১৫ হাজার ৯৪০ টাকা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ওরিয়েন্টাল ব্যাংকের গুলশান শাখায় ১২ দশমিক ৫০ শতাংশ সুদ হারে দুটি এফডিআর চালু করে বেবিচক। একটি এফডিআরে (নম্বর-১৪৫৬২০) বিনিয়োগ করা হয় এক কোটি টাকা। আরেকটিতে (নম্বর-১৪৫৬৩৭) বিনিয়োগ করা হয় পাঁচ কোটি টাকা। মালিকপক্ষের দুর্নীতির কারণে আর্থিকভাবে দুর্বল হয়ে পড়লে ২০০৬ সালের ১৯ জুন ওরিয়েন্টাল ব্যাংক বন্ধের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে মালিকপক্ষের ৮৬ শতাংশ শেয়ারও বাজেয়াপ্ত করে কেন্দ্রীয় ব্যাংক। সে সময়ে ব্যাংকটিতে তারল্য সংকট থাকায় আমানতের টাকা তুলতে পারেননি গ্রাহকরা। পরবর্তী সময়ে বাজেয়াপ্ত হওয়া শেয়ার কিনে নেয় আইসিবি গ্রুপ। এরপর নাম পরিবর্তন করে আইসিবি ইসলামিক ব্যাংক নামে কার্যক্রম শুরু হয়।

সংশ্লিষ্ট সূত্র মতে,ওরিয়েন্টাল ব্যাংকের সব সম্পত্তি ও দায় নিয়ে নতুন নামে শুরু করলেও ঘুরে দাঁড়াতে পারেনি আইসিবি ইসলামিক ব্যাংক। এ ব্যাংকটিও ধারাবাহিকভাবে লোকসান গুনে যাচ্ছে। ব্যাংকটি বিক্রি হয়ে যেতে পারে এমন গুঞ্জনও রয়েছে ব্যাংকপাড়ায়।

আইসিবি ইসলামি ব্যাংক

বেবিচক সূত্র জানায়, ২০১২-১৩ অর্থবছরে অডিট আপত্তির মুখে পড়ে বেবিচক। সে সময় পর্যন্ত আইসিবি (ওরিয়েন্টাল) ব্যাংকের কাছে বেবিচকের আসল টাকা ছাড়াই কেবল সুদ বাবদ পাওয়া ছিল তিন কোটিরও বেশি টাকা। তবে ব্যাংকটির আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার সুদ মওকুফ করে দেয়।

২০১৪ সাল পর্যন্ত পাওনা টাকা আদায়ে বেবিচকের পক্ষে কী ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে, তা জানতে চেয়ে একাধিকবার চিঠি দেয় হিসাব মহানিয়ন্ত্রকের (সিজিএ) কার্যালয়। কিন্তু এর কোনও যথাযথ জবাব দিতে পারেনি বেবিচক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওরিয়েন্টাল ব্যাংক বিলুপ্ত হওয়ার পর আইসিবি ইসলামী ব্যাংক গ্রাহকদের পাওনা টাকা অনিয়মিতভাবে পরিশোধ করেছে। এরই মধ্যে বেবিচকের এক কোটি টাকার এফডিআরের সম্পূর্ণ টাকা পরিশোধ করেছে আইসিবি ইসলামী ব্যাংক। অন্য এফডিআরের টাকা বছরে দুটি করে কিস্তিতে পরিশোধের কথা বলা হলেও ২০১৬ সালের পরে কোনও কিস্তি পরিশোধ করেনি ব্যাংকটি। বেবিচকের দাবি অনুযায়ী, তারা এখনও এফডিআরের ২ কোটি ৮৭ লাখ ১৫ হাজার ৯৪০ টাকা আদায় করতে পারেনি। আইসিবি ইসলামী ব্যাংক ও বেবিচকের মধ্যে এ নিয়ে চলছে নিয়মরক্ষার চিঠি চালাচালি।

বেবিচকের এফডিআর প্রসঙ্গে জানতে চাইলে কথা বলতে চাননি আইসিবি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শফিক বিন আবদুল্লাহ। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের যা বলার তা বেবিচককে চিঠি দিয়ে জানিয়েছি।’

এ নিয়ে কথা হয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. হাফিজুর রহমানের সঙ্গে। তিনি একইসঙ্গে বেবিচকের সদস্য (অর্থ) হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। মো. হাফিজুর রহমান বলেন, ‘আমরা আইসিবি ইসলামিক ব্যাংককে চিঠি দিয়েছি। টাকা উদ্ধারে বেবিচকের তৎপরতা চলমান রয়েছে।’  

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া