‘উচ্চ রক্তচাপের বিষয়ে সবাইকে সচেতন হতে হবে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫২, মে ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫৫, মে ১৬, ২০১৯

 ‘বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস’ উপলক্ষে বিএসএমএমইউ-তে র‌্যালিউচ্চ রক্তচাপ থেকে মানুষের শরীরে বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয়। তাই উচ্চ রক্তচাপের বিষয়ে সবাইকে সচেতন হতে হবে বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বৃহস্পতিবার (১৬ মে) বিএসএমএমইউ-তে  ‘বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস’ উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

বিএসএমএমইউ’র জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

সেমিনারে বক্তারা উচ্চ রক্তচাপ থেকে নিজেকে রক্ষা করতে লবণ কম খাওয়া, অতিরিক্ত ওজন পরিহার করা, ধূমপানসহ সব ধরনের নেশাদ্রব্য পরিহার করা, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, মানসিক চাপ থেকে মুক্ত থাকা, প্রতিদিন হাঁটা ও পরিমিত আহারের চেষ্টা করা, ন্যূনতম বিশ্রাম ও নিয়মিত প্রয়োজনীয় সময় ঘুমানো, চিকিৎসকের নির্দেশ ছাড়া ব্যথার ওষুধ না খাওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

র‌্যালি ও সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

এতে সভাপতিত্ব করেন কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান। সেমিনারে বক্তব্য রাখেন কার্ডিওলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক ও কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হারিসুল হক, অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, সহকারী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়ারদার প্রমুখ। 

/টিওয়াই/এপিএইচ/

লাইভ

টপ