X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শিশুদের শিক্ষাখাতে বরাদ্দ নির্দিষ্ট অংকে সীমাবদ্ধ: সেভ দ্য চিলড্রেন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ মে ২০১৯, ০৬:৫৩আপডেট : ১৭ মে ২০১৯, ০৬:৫৭

সেভ দ্য চিলড্রেনের সংবাদ সম্মেলন বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন বলেছে, শিশুদের শিক্ষাখাতে বরাদ্দ নির্দিষ্ট অংকের মধ্যেই সীমাবদ্ধ। এটা বাড়ছে না। বৃহস্পতিবার (১৬ মে) বিকালে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানায় সংস্থাটি।
সংবাদ সম্মেলনে বাজেটের সুপারিশ উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের গভর্নেন্স ও পাবলিক ফাইন্যান্স বিভাগের উপপরিচালক আশিক ইকবাল। তিনি বলেন, গত কয়েক অর্থবছরের বাজেট পর্যালোচনা করলে দেখা যায়, মূল বাজেটের ১১-১২ শতাংশের মধ্যেই সীমাবদ্ধ শিশুদের শিক্ষা বাজেট। ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ২০১৮-১৯ এ বরাদ্দ কমে এখন তা সমগ্র বাজেটের মাত্র ১১ দশমিক ৪ শতাংশে দাঁড়িয়েছে, যেখানে ইউনেস্কোর সুপারিশ হলো ২০ শতাংশ। অথচ সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মানবসম্পদকে উন্নয়নের মূল খুঁটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এক্ষেত্রে তাই আরও বেশি বরাদ্দ থাকা চাই। ২০২৫ সালের মধ্যে ইউনেস্কোর প্রস্তাবনার পর্যায়ে পৌঁছানোর জন্য শিক্ষাখাতে বরাদ্দ প্রতিবছর বাজেটে ১ দশমিক ৫ শতাংশ হারে বাড়ানো প্রয়োজন।
সংস্থাটি বলছে, শিশু অধিকারের প্রেক্ষাপট এই এক বছরে তেমন বদলায়নি। তবে এ পরিস্থিতি উন্নয়নে আমাদের আর্থিক সক্ষমতা বেড়েছে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট হতে যাচ্ছে পাঁচ লাখ কোটি টাকারও বেশি যা গতবারের চাইতে প্রায় ১১ শতাংশ বেশি। বাংলাদেশে শিশু অধিকার বাস্তবায়নে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আসন্ন জাতীয় বাজেটে (২০১৯-২০) থাকা চাই সুনির্দিষ্ট বরাদ্দ ও দিকনির্দেশনা।
শিশু স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ কমেছে উল্লেখ করে আশিক ইকবাল বলেন, সমগ্র বাজেটের অংশ বিবেচনায় স্বাস্থ্যখাতে বরাদ্দ কমছে যা উদ্বেগজনক। ২০১৭-১৮ অর্থবছরে স্বাস্থ্যখাতে বরাদ্দ ছিল মূল বাজেটের ৫ দশমিক ২ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে যা হয়েছে ৫ শতাংশ। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় স্বাস্থ্য বিষয়ক অগ্রগতি ধরে রাখতে এ খাতে উল্লেখযোগ্য পরিমাণে বরাদ্দ বাড়ানো প্রয়োজন।
এ সময় সংস্থাটির পক্ষ থেকে কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে-শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো, শিশু সুরক্ষা কার্যক্রম আরও শক্তিশালী করা এবং বিশেষ ঝুঁকিতে থাকা (যৌনপল্লি কিংবা পথে বসবাসরত) শিশুদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা ও বরাদ্দ বৃদ্ধি। এছাড়া শিশুমৃত্যু রোধে সাফল্য ধরে রাখতে কমবয়সী শিশুদের পুষ্টি নিশ্চিতে জোর দেওয়া। এক্ষেত্রে স্কুলে মিড-ডে মিল সরবরাহ খুবই কার্যকর। এজন্য বাজেটে আরও বরাদ্দ রাখতে হবে বিশেষ করে সুবিধাবঞ্চিত অঞ্চলগুলোতে। শিশুদের মধ্যে অপুষ্টির হার বেশি এমন অঞ্চলগুলোতে বিশেষ গুরুত্ব দিয়ে বিশেষ কর্মসূচির বরাদ্দ রাখার বিষয়ে জোর দেয় সংস্থাটি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানটির চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের পরিচালক আবদুল্লাহ আল মামুন, সিনিয়র ম্যানেজার খালেদা আকতার,সিভিল সোসাইটি অ্যান্ড পলিসি অ্যাডভোকেসি ম্যানেজার রাশেদা আক্তার, ম্যানেজার- সোশ্যাল অ্যাকাউন্টেবিলিটি শেখ রহমত উল্লাহ রুমি প্রমুখ।


 

/এসও/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন