২০ রমজানের ম‌ধ্যে বেতন-বোনাস চায় পোশাক শ্রমিকরা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১৪, মে ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৪, মে ১৭, ২০১৯

২০ রমজান (২৫ মে)-এর মধ্যে সব গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। এছাড়াও শ্রমিকদের ছাঁটাই, নির্যাতন ও হামলা-মামলা বন্ধ করার কথাও বলা হয়েছে।

শুক্রবার (১৭ মে) জাতীয় প্রেস ক্লাবে সামনে আ‌য়ো‌জিত মানববন্ধ‌ন থেকে তারা এসব দা‌বি জানায়।

এসময় বক্তারা বলেন, প্রতিবছর সরকার ক্রাইসিস ম্যানেজনেন্ট কমিটির সভা করে গার্মেন্টস শ্রমিকদের বেতন- বোনাস প্রদানের জন্য একটি সর্বশেষ তারিখ নির্ধারণ কর। তারপরও অনেক পোশাক কারখানার মালিক তাদের বেতন-বোনাস পরিশোধ করছেন না।

বক্তারা আরও ব‌লেন, য‌দি শ্রম প্রতিমন্ত্রী ঈদের ছুটির আগেই সব গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার জন্য মা‌লিক পক্ষ‌কে ব‌লে দেন, তাহ‌লে শ্রমিকদের জিম্মি করা এবং তাদের ন্যায্য পাওয়া থেকে বঞ্চিত করার সুযোগ থাকে না। তাছাড়াও ঈদের দুয়েকদিন আগে বেতন পে‌লে হলেও শেষ সময়ে অতিরিক্ত দাম দিয়ে জিনিসপত্র কিনতে হয়, পরিবহন ভাড়া বাবদ অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়। অল্প খরচে গ্রামের বাড়ি যাওয়ায় জন্য ঝুঁকিপূর্ণ যানবাহন ব্যবহার করতে বাধ্য হন শ্রমিকরা, যা অনেক পোশাক শ্রমিককে মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই ২০ রমজা‌নের ম‌ধ্যে সব শ্রমিকের বেতন-বোনাস প‌রি‌শোধ করার হোক।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরিফের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয় মানববন্ধন থে‌কে।

মানববন্ধ‌নে উপ‌স্থিত ছি‌লেন গা‌র্মেন্টস শ্রমিক ফ্রন্ট এর খালেকুজ্জামান লিপন, জাহাঙ্গীর আলম গোলক, সৌমিত্র কুমার দাস, সাইফুল ইসলাম শরীফ প্রমুখ।

 

 

 

/এইচএন/এএইচ/

লাইভ

টপ