ঢাকার যানজট নিরসনে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:২১, মে ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:২৫, মে ১৮, ২০১৯

আদালতরাজধানী ঢাকার যানজট দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি দায়ের করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

রিটে যানজট দূর করার জন্য বিশেষ ট্রাস্ক ফোর্স গঠনের নির্দেশনাও চাওয়া হয়েছে। এছাড়াও রাজধানীতে যানজট দূর করতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, রাজউকের চেয়ারম্যান, ঢাকা সিটির দুই মেয়র, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে ‘যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা’ এই শিরোনামে গণমাধ্যমে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন সংযুক্ত করে রিটটি দায়ের করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘যানজটের কারণে রাজধানীতে একটি যানবাহন ঘণ্টায় যেতে পারে গড়ে ৫ কিলোমিটার। ১২ বছর আগেও এই গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার ফলে যাত্রীদের মানসিক চাপ তৈরি হচ্ছে। এই চাপ আবার কাজ করছে অন্যান্য রোগের উৎস হিসেবে। পাশাপাশি যানজটের কারণে শুধু ঢাকায় দৈনিক ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, যার আর্থিক ক্ষতি বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। যানজট পরিস্থিতি দিন দিন যেভাবে খারাপ হচ্ছে, তাতে আর্থিক ক্ষতির পরিমাণও যে বাড়বে, তা বলা বাহুল্য।’

 

/বিআই/এপিএইচ/

লাইভ

টপ