ভেজাল ফেনসিডিল বিক্রি করতো ওরা!

Send
নুরুজ্জামান লাবু
প্রকাশিত : ০২:১৮, মে ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:২১, মে ২১, ২০১৯

বিপ্লব হোসেন রুবেল ও ফারুক হোসেনভারতীয় সীমান্ত দিয়ে আসল ফেনিসিডিল এনে তাতে পানি মিশিয়ে ভেজাল ফেনসিডিল তৈরি করতো ওরা। বিক্রি করতো রাজধানীর হাতিরঝিল এলাকায়। একেকটি ফেনসিডিলের বোতল এক হাজার টাকায় বিক্রি করতো। ভেজাল করায় লাভ হতো দ্বিগুণ। এমন একটি মাদক ব্যবসায়ী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগের একটি দল। তারা হলো— বিপ্লব হোসেন রুবেল (৩২) ও ফারুক হোসেন (২৬)।

গ্রেফতারকৃতদের কাছ থেকে দুইশ' বোতল ফেনসিডিল, পানির বোতলে রাখা একুশ লিটার তরল ফেনসিডিল ও ৫০টি ফেনসিডিলের খালি বোতল উদ্ধার করা হয়েছে। একইসঙ্গে ফেনসিডিল বহনকারী একটি প্রাইভেটকার ( ঢাকা মেট্রো গ-১৫-১৫৫৮) জব্দ করা হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (পশ্চিম ) সহকারী কমিশনার হান্নানুল ইসলাম জানান, মাদক ব্যবসায়ী এই চক্রের সদস্যরা সীমান্ত দিয়ে ফেনসিডিল এনে একটি বোতলের ফেনসিডিল দুই বোতলে ভাগ করে পানি মিশিয়ে বিক্রি করতো। পানির সঙ্গে অন্য কোনও কেমিক্যাল ব্যবহার করতো কি না, তা পরীক্ষা করে দেখা হবে বলেও জানান তিনি।

ফেনসিডিলডিবির কর্মকর্তারা জানান, গোপন সংবাদের ভিত্তিতে ডিবি পশ্চিমের একটি দল সোমবার (২০ মে) রাত আটটার দিকে হাতিরঝিল থানার মগবাজার রেলগেট এলাকায় অভিযান চালিয়ে একটি প্রাইভেটকার আটকায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে চালক শহীদ গাড়ি ফেলে পালিয়ে যায়। পরবর্তীতে গাড়িতে থাকা অপর দুই আরোহী রুবেল ও ফারুককে আটক করলে, তাদের দেখানো মতে গাড়ির বিভিন্ন জায়গায় লুকিয়ে রাখা ফেনসিডিলের বোতল ও তরল ফেনসিডিল উদ্ধার করা হয়।

ডিবির কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃত দু’জনের গ্রামের বাড়ি দিনাজপুরে। দিনাজপুরের বিভিন্ন সীমান্ত দিয়ে ফেনসিডিল আনতো তারা। এসব ঢাকায় এনে দ্বিগুণ লাভের জন্য ভেজাল করে বিক্রি করতো তারা।

পুলিশ জানায়, গত কয়েক বছর ধরে দেশে ইয়াবার চালান বেশি আসায় ফেনসিডিলের কদর একটু কমে গিয়েছিল। এছাড়া ভারতীয় কর্তৃপক্ষও সীমান্তের আশপাশে থাকা ফেনসিডিল কারখানাগুলোতে অভিযান চালিয়ে সেসব বন্ধ করে দিয়েছে। এ কারণে ফেনসিডিলের একেকটি বোতল প্রায় এক হাজার টাকারও বেশি দামে বিক্রি হয়ে থাকে।

পুলিশ কর্মকর্তারা জানান, বর্তমানে ফেনসিডিল দামি মাদক হিসেবে বিবেচিত হয়। অনেক বিত্তশালী পরিবারের তরুণ ও চাকরিজীবী তরুণরা ফেনসিডিলে আশক্ত হয়ে পড়ছে। সন্ধ্যার পর এই মাদক ব্যবসায়ী চক্রটি হাতিরঝিল এলাকায় ফেনসিডিল বিক্রি করতো।


/এনএল/আইএ/

লাইভ

টপ