X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রাইভেট ইউনিভার্সিটির র‌্যাংকিংয়ে শীর্ষে নর্থ সাউথ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ মে ২০১৯, ১৯:৪৯আপডেট : ২৫ মে ২০১৯, ২২:২১

প্রাইভেট ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০১৯ ঘোষণার সময় বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল, ওআরজি-কোয়েস্ট-এর এমডি মনজুরুল হক ও ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান দ্বিতীয়বারের মতো বাংলা ট্রিবিউন-ঢাকা ট্রিবিউনের উদ্যোগে দেশের ‘প্রাইভেট ইউনিভার্সিটির র‌্যাংকিং-২০১৯’ প্রকাশিত হয়েছে। ওআরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেড পরিচালিত এই র‌্যাংকিংয়ে এবার শীর্ষ  রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। শনিবার (২৫ মে) দুপুরে রাজধানীর পান্থপথে বাংলা ট্রিবিউন-ঢাকা ট্রিবিউনের যৌথ অডিটরিয়ামে এই র‌্যাংকিং প্রকাশ করা হয়। এর আগে, ২০১৭ সালে প্রথাম বারের মতো প্রাইভেট ইউনিভার্সিটি গুলোর র‌্যাংকিং প্রকাশ করা হয়।

এ সময়  উপস্থিত ছিলেন বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল ও ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান। এছাড়া আরও উপস্থিত ছিলেন ওআরজি-কোয়েস্ট রাসার্চ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মনজুরুল হক। ছিলেন দেশের বিভিন্ন  প্রাইভেট ইউনিভার্সিটির প্রতিনিধি, উপাচার্য, শিক্ষক, গবেষক ও সাংবাদিকরাও।

বাংলাদেশে প্রাইভেট  ইউনিভার্সিটি ১০১টি। এসব শিক্ষা প্রতিষ্ঠান যেন শিক্ষাক্ষেত্রে ন্যূনতম মান বজায় রাখতে পারে তা নিশ্চিত করতে কাজ করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সঠিক উপায়ে ইউনিভার্সিটিগুলোর মান বজায় রাখা ও কাজ পরিচালনার ক্ষেত্রে কিছু নিয়ম বেঁধে দিয়েছে ইউজিসি।

 সেরা দশে আছে যেসব ইউনিভার্সিটি

এবার তালিকায় প্রথম হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), এরপরেই স্বল্প স্কোরের ব্যবধানে দ্বিতীয় হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। আর তৃতীয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। এরপর চতুর্থ পঞ্চম হয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ও আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। এরপর যথাক্রমে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), ড্যাফোডিল ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংরাদেশ (ইউল্যাব) ও দ্য ইনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)।

 ১১ থেকে থেকে ২০ নম্বরে যেসব ইউনিভার্সিটি

সেরা দশের বাইরে এগারো থেকে বিশে যেসব ইউনিভার্সিটি  রয়েছে যথাক্রমে সেগুলো হলো, ১১ নম্বর তালিকায় রয়েছে চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, ১২ নম্বরে সাউথ ইস্ট ইউনিভার্সিটি। এরপর ক্রমানুসারে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলিজি, ইস্টার্ন ইউনিভার্সিটি, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা), গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

র‌্যাংকিং প্রকাশের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল। তিনি বলেন, ‘র‌্যাংকিং ব্যবস্থা শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণে ভূমিকা রাখছে। আমরা ২০১৭ সালে র‌্যাংকিং করেছিলাম, দুই বছর পর আবারও অত্যন্ত পরিচ্ছন্নভাবে  র‌্যাংকিং করেছি। এতে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় নির্বাচন করতে সুবিধা হবে।’ তিনি বলেন, ‘শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে এই র‌্যাংকিং ব্যবস্থা ভূমিকা রাখবে বলে মনে করি।’

অনুষ্ঠানে র‌্যাংকিং প্রকাশ করেন ঢাকা ট্রিবিউন সম্পাক জাফর সোবহান। তিনি ইউনিভার্সিটিগুলোর নাম ও স্কোর ঘোষণা করেন।

বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং ঘোষণার পর প্রশ্ন-উত্তর পর্বে ওআরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মনজুরুল হক বলেন, ‘ব্র্যাক, গত বছর যেটি প্রথম অবস্থানে ছিল, স্বল্প ব্যবধানে ফ্যাকচুয়াল স্কোরে প্রথম হয়েছে। এদিকে, নর্থ সাউথ আবারও পারসেপচুয়াল স্কোরে প্রথম হয়েছে এবং এ বছর র‍্যাংকিংয়ে প্রথম হওয়ার জন্য যথেষ্ট সামগ্রিক স্কোর অর্জনে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।’

মনজুরুল হক বলেন, ‘২০১৭ সালের র‌্যাংকিং করার অভিজ্ঞতা থেকে দেখা গেছে, শিক্ষার্থী সংখ্যার অনুপাতে ইউনিভার্সিটি শিক্ষকের সংখ্যা, গবেষণাপত্রের সংখ্যা ইত্যাদি নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ সূচক। তবে অনুপাতের ভিত্তিতে স্কোর করলে ছোট ছোট ইউনিভার্সিটি, যাদের শিক্ষার্থী সংখ্যা কম, তারা এক ধরনের সুবিধা পেয়ে যাচ্ছে। এই সমস্যা সমাধানে আমাদের উপদেষ্টা কমিটি আলোচনা করে, সিদ্ধান্ত নেয়।  সিদ্ধান্ত অনুযায়ী অনুপাতের পাশাপাশি আমরা মোট সংখ্যার ওপরেও স্কোর করবো।  দুটোর গুরুত্ব ৫০/৫০ করে দিয়ে আমরা দেখি স্কোরগুলো অনেক ব্যালেন্সড হয়ে যায়। পারসেপচুয়াল স্কোরের সঙ্গে সামঞ্জস্য থাকে। ফ্যাকচুয়াল স্কোরে ক্যালকুলেশন পদ্ধতিতে এবার এই পরিবর্তন আমরা এনেছি।’

২০১৯ সালের র‍্যাংকিং প্রক্রিয়ার শুরুতে বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটির সংখ্যা ছিল ১০১টি। এরমধ্য থেকে ৩৬টিকে র‍্যাংকিংয়ের জন্য বিবেচ্য ধরা হয়েছে। ৬৫টি ইউনিভার্সিটিকে এই র‍্যাংকিংয়ে বিবেচনা করা হয়নি। এসব বিশ্ববিদ্যালয়ের বাদ পড়ার কারণ হচ্ছে—শিক্ষা কার্যক্রম শুরু না হওয়া, একটিও সমাবর্তন অনুষ্ঠিত না হওয়া, সরকারের কালো তালিকায় থাকা, যথেষ্ট বিষয় না পড়ানো এবং এক হাজারের কম ছাত্র থাকা।

 

বিভিন্ন ইউনিভার্সিটির পরামর্শ

ইউনিভার্সিটির প্রতিনিধিরা সংবাদ সম্মেলনে এই র‌্যাংকিং পদ্ধতির প্রসংশা  করেন। পাশাপাশি তারা কিছু পরামর্শও দিয়েছেন। তথ্য সংগ্রহের সময় ইউনিভার্সিটির কাছে যে ডাটা চাওয়া হয়, তার পরিচ্ছন্ন সংজ্ঞা ও বর্ণনা থাকা উচিত বলে মনে করেন তারা। এছাড়া, ইউনিভার্সিটির প্রকাশনা হিসেবে কোন কোন প্রকাশনাকে স্বীকৃতি দেওয়া হবে, তাও নির্দিষ্ট করার অনুরোধ করেন তারা।

 

/এআরআর/এমএনএইচ/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!