একাদশে ভর্তির প্রথম তালিকা প্রকাশ, বাদ পড়ারা সুযোগ পাবে দ্বিতীয় দফায়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৭, জুন ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৯, জুন ১০, ২০১৯

একাদশে ভর্তির প্রথম তালিকা প্রকাশ

একাদশ শ্রেণিতে প্রথম দফায় আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (১০ জুন) সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। প্রথম ধাপে এবার সারাদেশে মোট ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে (মাদ্রাসাসহ) ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। আর আবেদন করেও ভর্তির জন্য নির্বাচিত হতে পারেনি ৯৭ হাজার ৮১০ জন শিক্ষার্থী। তাদের অভয় দিয়ে শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে,দ্বিতীয় ধাপেই তারা ভর্তির সুযোগ পাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বাংলা ট্রিবিউনকে বলেন,‘পছন্দের কলেজে ভর্তির সুযোগ পেয়েছে ৭০ শতাংশ প্রার্থী। যারা সুযোগ পায়নি তারা দ্বিতীয় দফায় সুযোগ পাবে। কারণ আমাদের প্রায় ৫ লাখ আসন শূন্য।’

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে মোট ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জন আবেদন করে। ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন পছন্দের কলেজে (মাদ্রাসাসহ) ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। আর নির্বাচিত হতে পারেনি এমন শিক্ষার্থীর সংখ্যা ৯৭ হাজার ৮১০ জন। নির্বাচিত না হওয়াদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী রয়েছে চার হাজার ৫৭২ জন। এদের মধ্যে ঢাকা বোর্ডের শিক্ষার্থী রয়েছে এক হাজার ৮৪৩ জন।

প্রথম ধাপে নির্বাচিত না হওয়াদের ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন,‘এটা প্রতিবছরই হয়। যেসব শিক্ষার্থী যে কলেজে মেধায় ভর্তি হওয়ার যোগ্যতা রাখে সেই কলেজে আবেদন না করে ভর্তি হওয়ার যোগ্যতা নেই এমন কলেজে আবেদন করায় প্রতি বছরই এ অবস্থা হয়। তবে সারাদেশে প্রায় ৫ লাখ আসন শূন্য রয়েছে। সবাই ভর্তি হতে পারবে। আমি আশা করবো দ্বিতীয়বার আবেদনের সময় তারা নিজেদের যোগ্যতা বিবেচনা করে আবেদন করবে।’

প্রথম দফায় নির্বাচিতদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে। সে ক্ষেত্রে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা ফি পরিশোধ করতে হবে। ভর্তি নিশ্চিত না করলে মনোনয়ন বাতিল হয়ে যাবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গত ২৩ মে শেষ দিন পর্যন্ত ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও একটি মাদ্রাসা বোর্ডের অধীনে থাকা কলেজগুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করে।

আন্তঃশিক্ষা বোর্ড থেকে বলা হয়েছে,দ্বিতীয় দফায় ভর্তির জন্য শিক্ষার্থীদের আগামী ১৯ ও ২০ জুন আবেদন করতে হবে। আগামী ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় দফায় নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। আর ২২ ও ২৩ জুন দ্বিতীয় দফায় নির্বাচিতদের ভর্তি নিশ্চিত করতে হবে।

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে,তৃতীয় দফার আবেদন নেওয়া হবে আগামী ২৪ জুন রাত ৮টার পর থেকে। আগামী ২৫ জুন রাত ৮টার পর তৃতীয় দফার আবেদনের ফল প্রকাশ করা হবে।

ভর্তি কার্যক্রম চলবে আগামী ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত। আর ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

উল্লেখ্য, এ বছর মোট এসএসসি পরীক্ষায় উত্তীর্ণের সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন।

 

/এসএমএ/টিএন/

লাইভ

টপ