নারী উন্নয়নে যেসব ক্ষেত্রে কাজ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:০০, জুন ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:০৩, জুন ১৪, ২০১৯

বাজেট ২০১৯-২০

নারী উন্নয়নে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনেক ক্ষেত্রে সাফল্যের কথা তুলে ধরেছে। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত যে বাজেট উপস্থাপন করা হয়, তাতে এই তথ্য রয়েছে।  

জানানো হয়, জননিরাপত্তা বিভাগে নারী কর্মজীবীদের জন্য আলাদা ওয়াশরুমের ব্যবস্থা গ্রহণ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কর্মজীবী নারীরা যাতে নামাজ আদায় করতে পারেন সেজন্য আলাদা প্রার্থনা কক্ষের ব্যবস্থা করা হয়েছে। সচিবালয়ে কর্মরত নারীদের জন্য আলাদা ফুড কোর্টের ব্যবস্থা গ্রহণের উদ্যোগও নেওয়া হয়েছে।

এছাড়াও নারীর অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন জেলা শহরে স্থাপিত আটটি ভিকটিম সাপোর্ট সেন্টারে নারীদের প্রত্যক্ষ সেবা প্রদান করা হচ্ছে। পুলিশের নারী সদস্যদের কল্যাণে কল্যাণমুখী কার্যক্রম গ্রহণের লক্ষ্যে পুলিশ উইমেন্স নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) গঠন করা হয়েছে। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর নারী সদস্যদের আয় বৃদ্ধির কার্যক্রমে সম্পৃক্ত করার লক্ষ্যে ৮১ হাজার ৭৭৪ জন নারী সদস্যকে সেলাই ও ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

মানব পাচার প্রতিরোধ ও দমনের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ইউনিসেফ বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘এন্টি ট্রাফিকিং মেকানিজম অ্যান্ড মনিটরিং’ নামের প্রকল্পের মাধ্যমে উদ্ধার থেকে পুনর্বাসন পর্যন্ত সেবা দেওয়া হচ্ছে।

 

/জেইউ/এএইচ/

লাইভ

টপ