X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘যাকে পুলিশ মারলো তার নামেই মামলা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুন ২০১৯, ১৯:২৮আপডেট : ১৫ জুন ২০১৯, ১৯:৪১

বিএসএমএমইউতে উপাচার্যের কক্ষ ভাঙচুরের অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়ের করা মামলার প্রতিবাদ জানাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক স্বাচিপ নেতাদের সংবাদ সম্মেলন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গত ১১ জুন ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনায় পুলিশকে দায়ী করে চিকিৎসকরা বলেছেন-‘যাকে পুলিশ মারলো, তার নামেই মামলা দেওয়া হয়েছে।’ শনিবার (১৫ জুন) দুপুরে বিএসএমএমইউ’র প্রশাসনিক ভবনের শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ জানান হাসপাতালটির চিকিৎসকরা।

জানা গেছে, বিএসএমএমইউ’র মেডিক্যাল অফিসার পদে নিয়োগ পরীক্ষা নিয়ে উদ্ভূত পরিস্থিতির জেরে গত ১১ জুন বিশ্ববিদ্যালয়টির চিকিৎসক ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) নেতারা উপাচার্যের সঙ্গে সাক্ষাতের জন্য তার কার্যালয়ে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। স্বাচিপ নেতাদের দাবি, পুলিশ তাদের ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয় এবং একজন চিকিৎসককে মারধর করে। এর জের ধরে বিশ্ববিদ্যালয়ে কর্মরত দুই শতাধিক চিকিৎসক সেখানে জড়ো হয়ে এ ঘটনার প্রতিবাদ জানায় এবং  উপাচার্যের কক্ষে প্রবেশ করে। পরে উপাচার্যের কক্ষে ঢুকে ভাঙচুরের অভিযোগ এনে শাহবাগ থানায় ১৫ চিকিৎসকের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও ৪০ জনের বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

এ ঘটনার প্রতিবাদে করা সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ’র নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাংগঠনিক সম্পাদক ডা. আহসান হাবীব হেলাল ঘটনার ব্যাখ্যা দিয়ে বলেন, ‘১১ জুন সকালে টিচার্স লাউঞ্জে ডাকা পূর্বনির্ধারিত কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ে কর্মরত স্বাচিপ এবং বিএমএ নেতারা যোগ দিতে চাইলে পুলিশ তাদের বি ব্লকের মূল গেটে বাধা দেয়। এসময়  স্বাচিপ ও বিএমএ নেতারা সেখানে উপস্থিত হয়ে চিকিৎসকদের পরিচয় দেওয়ায় পরও পুলিশ তাদের বাধা দিতে থাকে। এরপর কয়েকজন চিকিৎসককে তারা ছেড়ে দিলেও টিচার্স লাউঞ্জের দিকে যেতে বাধা দেয়। এ নিয়ে পুলিশকে সঙ্গে কথা কাটাকাটি হলে পুলিশের এডিসি আজিম এক চিকিৎসককে ধাক্কা দেন। এতে তিনিসহ (ডা. হেলাল) বেশ কয়েকজন চিকিৎসক মাটিতে পড়ে যান। তবে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিজয় কুমার পাল পড়ে যাওয়া ঠেকাতে সিঁড়ির রেলিং ধরেন। তিনি ওই অবস্থায় অপর চিকিৎসকদের পরিচয় দিয়ে তাদের আবারও যেতে দেওয়ার অনুরোধ জানালে পুলিশের এডিসি বিজয় তার গলা চেপে ধরেন এবং বলেন, ‘না গেলে এখানেই মেরে ফেলবো’। তখন তার নির্দেশে অন্যান্য পুলিশ সদস্যরা এসে ডা. বিজয়কে বুট দিয়ে লাথি মারতে থাকে এবং তার রেলিংয়ে ধরা বাম হাতে নির্মমভাবে আঘাত করতে থাকে। এতে তিনি বেশ আহত হন।

ডা. আহসান হাবীব হেলাল সংবাদ সম্মেলনে জানান, পুলিশের দ্বারা প্রশাসনের এ হামলার খবর ছড়িয়ে পরলে টিচার্স লাউঞ্জে অবস্থানরত সিনিয়র চিকিৎসকসহ দুইশতাধিক চিকিৎসক সেখানে ছুটে আসেন এবং ডা. বিজয়কে উদ্ধার করে উপাচার্যের কক্ষে যান। সেখানে উত্তেজনার বশে কথাবার্তা বলার ফলে তার অফিসকক্ষ কিছুটা এলোমেলো হয়। অথচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও প্রকার তদন্ত ছাড়াই শাহবাগ থানায় মামলা করেন। এতে পুলিশের হাতে নির্যাতিত ডা. বিজয় এবং তাকেসহ ১৫ জনকে আসামি করা হয়েছে। এ মামলায় অজ্ঞাত উল্লেখ করে আরও ৪০ জনকেও আসামি করা হয়েছে।   

সংবাদ সম্মেলনে পুলিশের নির্যাতনের শিকার হয়েছেন দাবি করে ডা. বিজয় বলেন, প্রশাসনকে চিকিৎসকরা সব রকম সহযোগিতা করতে চান। কিন্তু, পুলিশ প্রশাসন ও নেত্রীর দোহাই দিয়ে তারা আমাদের ছেলেমেয়েকে রাস্তাঘাটে বুটের গুঁতো খাওয়াবেন—এটা হতে পারে না।

বিএসএমএমইউ প্রশাসনের উদ্দেশে তিনি আরও বলেন, ‘আপনার সব ভিডিও ফুটেজ চেক করেন। আমি কোথাও কোনও পুলিশকে আঘাত করিনি। আমি এখান থেকে চলে যাওয়া ভিসি স্যারের অপমান, এটাও আমি পুলিশকে বলেছি। আমি জানি না কোন আক্রোশ, কোন অপশক্তি এখানে কাজ করছে যার কারণে আমার গলা চেপে ধরা হয়েছে মেরে ফেলার জন্য।’

এসময় অন্যান্য চিকিৎসকরা ভিসি’র পদত্যাগের দাবিতে এক দফা আন্দোলনের হুঁশিয়ারি দেন। এছাড়া সিনিয়র চিকিৎসকদের ওপর মিথ্যা মামলা নিঃশর্তভাবে প্রত্যাহার করে তদন্ত সাপেক্ষে পুলিশ ও আনসার সদস্যদের শাস্তি এবং স্বজনপ্রীতি, দুর্নীতি ও অনিয়মের নিয়োগ প্রক্রিয়া বাতিলের দাবি জানান।       

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা বিভাগের এডিসি আজিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তারা পরিচয় দিতে অস্বীকৃতি জানায়। এখানে কোনও হামলা হয়নি। তারা জোরপূর্বক ঢুকতে চেয়েছে। তখন পুলিশ বাধা দিয়েছে। পুলিশ কম ছিল, তারা ধাক্কা দিয়ে ওপরে চলে গেছে। ওপরে গিয়ে ভিসি স্যারের রুম ভাঙচুর করেছে।’

 

/এসও/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া