X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সহিংস উগ্রবাদ বিষয়ে সাধারণ মানুষের পাশাপাশি সচেতন করা হচ্ছে পুলিশকেও

নুরুজ্জামান লাবু
২৪ জুন ২০১৯, ১৩:৩০আপডেট : ২৪ জুন ২০১৯, ১৩:৩৩

সচেতনতামূলক একটি কর্মশালায় বক্তব্য রাখছেন সিটিটিসি’র প্রধান মনিরুল ইসলাম

সহিংস উগ্রবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষকে সচেতন করতে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে পুলিশের জঙ্গিবিরোধী বিশেষায়িত ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ইউনিট। জঙ্গিবাদে জড়িত হওয়ার কারণ, প্রক্রিয়া ও নির্দেশক বা ইনডিকেটর তুলে ধরে লিফলেট বিলির উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া,উগ্রবাদবিরোধী রচনা প্রতিযোগিতা, বিতর্কের আয়োজন, স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় বা সংলাপ, ইমাম বা ধর্মীয় ব্যক্তিদের সঙ্গে আলোচনা, উগ্রবাদবিরোধী র‌্যালি, সুভ্যেনির প্রকাশ, টেলিভিশন কমার্শিয়াল বা টিভিসি প্রচার, ক্রোড়প্রত্র প্রকাশসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে সিটিটিসি। এমনকি সাধারণ পুলিশ সদস্যদেরও জঙ্গিবাদ বিষয়ে সচেতন এবং মানুষকে সচেতন করার কৌশল রপ্ত করার জন্য প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করা হচ্ছে।

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় এসব কর্মকাণ্ড শুরু করেছে সিটিটিসি, যার অংশ হিসেবে আগামী ২৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত  ‘সহিংস উগ্রবাদবিরোধী সচেতনতা সপ্তাহ’ পালন করা হবে। পুলিশ কর্মকর্তারা বলছেন, হার্ড অ্যাপ্রোচ বা অভিযানের বাইরে মানুষকে সচেতন করাই এর মূল উদ্দেশ্য।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই প্রকল্পের আওতায় গত কয়েক মাস ধরেই রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে বিভাগীয় শহরে নানারকম সহিংস উগ্রবাদবিরোধী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। একইসঙ্গে পুলিশের যে নিয়মিত কার্যক্রম তাও চলছে সমানতালে।’

সিটিটিসি সূত্র জানায়, ‘সহিংসতা ও উগ্রবাদ প্রতিরোধে ইসলামের শিক্ষা’ শীর্ষক সংলাপ করা হয়েছে রাজধানীর বিভিন্ন মসজিদের ইমাম ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে।গণমাধ্যমকর্মীদের সঙ্গে রিপোর্টিং অন টেরোরিজম শীর্ষক কর্মশালা, ঢাকার বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সহিংস উগ্রবাদবিরোধী সংলাপ করা হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনের মধ্যে দক্ষিণের কাউন্সিলরদের নিয়ে এরইমধ্যে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ জুন) উত্তর সিটির কাউন্সিলরদের সঙ্গে সংলাপের কথা রয়েছে। এছাড়া, এ মাসেই ঢাকার বাইরে গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশালসহ বিভিন্ন বিভাগীয় শহরে তরুণদের সঙ্গে জঙ্গিবাদবিরোধী সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা বলেন, ‘সাধারণ মানুষের পাশাপাশি পুলিশ সদস্যদের জন্যও সহিংস উগ্রবাদ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। কারণ, বিশেষায়িত ইউনিটের বাইরে অধিকাংশ পুলিশ সদস্যদের সহিংস উগ্রবাদ সম্পর্কে ধারণা খুবই কম। এজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তাসহ ঢাকার বাইরেও পুলিশ সদস্যদের নিয়ে কর্মশালা করা হচ্ছে।

পুলিশের ওই কর্মকর্তা বলেন, বর্তমানে বাংলাদেশে জঙ্গি কার্যক্রমের ধরন, সাংগঠনিক কার্যক্রম ও জঙ্গিদের শনাক্তকরণ, জিজ্ঞাসাবাদের কৌশলসহ নানারকম প্রশিক্ষণ কর্মশালা চলছে। কারণ, ট্রাডিশনাল অপরাধ বা অপরাধীদের সঙ্গে যেসব কৌশলে জিজ্ঞাসাবাদ করা হয়, জঙ্গিদের সঙ্গেও সেই কৌশল প্রয়োগ করলে তথ্য পাওয়ার সম্ভাবন খুবই কম। এছাড়া, জিজ্ঞাসাবাদের জন্য জঙ্গিদের সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত ধারণা থাকাও প্রয়োজন। একারণেই পুলিশ সদস্যদেরও প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আনা হয়েছে।

সহিংস উগ্রবাদবিরোধী সচেতনতা সপ্তাহ

সিটিটিসি সূত্র জানায়, ঢাকার গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার তিন বছর পূর্তি হতে যাচ্ছে আগামী ১ জুলাই। এর আগেই ২৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ‘সহিংস উগ্রবাদবিরোধী সচেতনতা সপ্তাহ’ পালন করতে যাচ্ছে সিটিটিসি। এর অংশ হিসেবে সারাদেশের স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের কাছ থেকে জঙ্গিবাদবিরোধী রচনা প্রতিযোগিতা,বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য জঙ্গিবাদবিরোধী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগামী ২৮ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে চূড়ান্ত বিতর্ক অনুষ্ঠিত হবে। সহিংস উগ্রবাদবিরোধী সচেতনতা সপ্তাহ উপলক্ষে বিটিভিসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশনে সম্প্রচারের জন্য তিনটি পৃথক জঙ্গিবাদবিরোধী ডকুমেন্টারি, স্যুভেনির প্রকাশ, ক্রোড়প্রত্র প্রকাশসহ সহিংস উগ্রবাদ বিষয়ে রিপোর্টিংয়ের জন্য পুরস্কারও দেওয়া হবে।

সিটিটিসির উপ-কমিশনার আব্দুল মান্নান বলেন, ‘দুনিয়া জুড়েই জঙ্গিবাদ প্রতিরোধে ‘হার্ড অ্যাপ্রোচ’ (গ্রেফতার অভিযান) এর পাশাপাশি সফট অ্যাপ্রোচ বা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আমাদের এখানেও সেই উদ্যোগ নেওয়া হয়েছে। কারণ, ভ্রান্ত হলেও জঙ্গিরা একটা মতাদর্শ অনুসরণ করে। তাদের সেই মতাদর্শের বিরুদ্ধে কাউন্টার ন্যারেটিভ প্রচারের পাশাপাশি সাধারণ নাগরিকদের সচেতন করে তোলাটাও জরুরি।’

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া