X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জঙ্গিবাদবিরোধী প্রচারণায় কোটি লিফলেট

নুরুজ্জামান লাবু
২৪ জুন ২০১৯, ১৪:০২আপডেট : ২৪ জুন ২০১৯, ১৪:০৮





উগ্রবাদে জড়িত হওয়ার নির্দেশক

উগ্রবাদে জড়ানোর প্রক্রিয়া, নির্দেশক ও প্রতিরোধে করণীয় সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে একটি লিফলেট তৈরি করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ইউনিট। কয়েক ধাপে সংখ্যায় কোটিরও বেশি ছাপানো হবে এই লিফলেট এবং ধারাবাহিকভাবে তা রাজধানী ঢাকাসহ দেশের কোটি মানুষের হাতে পোঁছে দেওয়া হবে।

লিফলেটে জঙ্গিবাদ বা সহিংস উগ্রবাদে জড়িয়ে পড়ার কারণ, জড়িয়ে পড়ার প্রক্রিয়া, জঙ্গিবাদে জড়িত হওয়ার নির্দেশক, প্রতিরোধে করণীয় এবং প্রকৃত ধর্ম প্রচারক ও উগ্রবাদী রিক্রুটারের মধ্যে পার্থক্যও তুলে ধরা হয়েছে। সিটিটিসি’র কর্মকর্তারা বলছেন, আগামী ২৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সহিংস উগ্রবাদবিরোধী সচেতনতা সপ্তাহ উপলক্ষে এই লিফলেটটি রাজধানীতে বসবাসকারী নাগরিকদের হাতে পৌঁছে দেওয়া হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশের মানুষের মধ্যে এটি ছড়িয়ে দেওয়া হবে।
কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, মূলত সাধারণ মানুষকে সচেতন করে তোলার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। লিফলেটে যেসব কারণ, লক্ষণ বা প্রক্রিয়ার কথা উল্লেখ করা হয়েছে— তার একটি বা দুটি লক্ষণ থাকলেই উগ্রবাদের সুনিশ্চিত প্রমাণ বহন করে না। তবে কারও মধ্যে বেশিরভাগ লক্ষণ থাকলে তাকে উগ্রবাদী বিশ্বাসে  প্রভাবিত বলে ধারণা করা হয়। উগ্রবাদের কোনও একক কিংবা সুনিশ্চিত কোনও লক্ষণ নেই বলেও জানান তিনি।

উগ্রবাদে জড়িত হওয়ার কারণ

লিফলেটে উগ্রবাদে জড়িত হওয়ার কয়েকটি কারণ উল্লেখ করা হয়েছে। সিটিটিসি’র কর্মকর্তারা বলছেন, তারা গ্রেফতার হওয়া জঙ্গিদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য ও গবেষণা থেকে এসব কারণ নির্ণয় করেছেন। এর মধ্যে ব্যক্তিগত কারণ— হতাশা, বিষণ্নতা, বিচ্ছেদ, বঞ্চনার উপলব্ধি কিংবা কৌতূহল ও বীরত্ব প্রদর্শন, পারিবারিক কারণ অংশে বলা হয়েছে— পারিবারিক অশান্তি বা বিচ্ছিন্নতা কিংবা পরিবার বা বন্ধুদের প্রভাব, সামাজিক কারণ হলো— হঠাৎ পরিবর্তন, পরিচয় সংকট ও প্রতিশোধ স্পৃহা, রাজনৈতিক কারণ অংশে বলা হয়েছে— রাজনৈতিক হীন উদ্দেশ্য বাস্তবায়ন ও আদর্শ প্রতিষ্ঠার সংকল্প, অর্থনৈতিক কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে— দারিদ্র্য, বেকরাত্ব, অর্থনৈতিক বঞ্চণা ও শ্রেণি বৈষম্য, ভাবাদর্শগত কারণ হলো— ধর্মের প্রকৃত জ্ঞানের অভাব, পারলৌকিক প্রাপ্তির লোভ, আন্তর্জাতিক কারণ— আন্তর্জাতিক রাজনীতি ও বিভিন্ন ঘটনার প্রভাব, প্রাসঙ্গিক কারণগুলো হচ্ছে— দেশীয় ও আন্তর্জাতিক উগ্রবাদী গোষ্ঠীর আকর্ষণীয় প্রচারণা এবং ইন্টারনেট ও অফলাইনে চিত্তাকর্ষক প্রচারপত্র, অডিও, ভিডিও’র সহজলভ্যতাকে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।
সহিংস উগ্রবাদে জড়িয়ে পড়ার প্রক্রিয়া

লিফলেটে সহিংস উগ্রবাদে জড়িয়ে পড়ার প্রক্রিয়ার অংশে বলা হয়েছে— প্রথম ধাপে হতাশা, বঞ্চনা বা পারিবারিক সমস্যায় নাজুক ব্যক্তি মুক্তির আশায় ধর্মীয় বিষয়ে আগ্রহী হয়। দ্বিতীয় ধাপে আশেপাশে বা ইন্টারনেটে ঘাপটি মেরে থাকা উগ্রবাদী রিক্রুটারের সংস্পর্শে আসে। তৃতীয় ধাপে পুরনো শখ ও বন্ধুদের এড়িয়ে নতুন সমমনা বন্ধুদের খুঁজে নেয় এবং তাদের সঙ্গে নিয়মিত শলা-পরামর্শ করে। চতুর্থ ধাপে শর্টকাট উপায়ে পারলৌকিক প্রাপ্তির লোভে বিভোর হয়ে পড়ে। পঞ্চম ধাপে যেকোনও কর্মকাণ্ড, এমনকি সহিংসতাকেও নিজ উদ্দেশ্য বাস্তবায়নে সঠিক বলে মেনে নেয় এবং ষষ্ঠ ধাপে সহিংস উগ্রবাদী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে।

উগ্রবাদে জড়িত হওয়ার নির্দেশক

লিফলেটে উগ্রবাদে জড়িত হওয়ার নির্দেশক বা ইনডিকেটর হিসেবে বলা হয়েছে— হঠাৎ বদলে যাওয়া, পুরনো বন্ধুদের এড়িয়ে চলা, পুরনো শখ বা পেশার পরিবর্তন করা, শিক্ষা প্রতিষ্ঠানে অনিয়মিত হওয়া ও ক্লাসে অমনোযোগিতা, পারিবারিক ও সামাজিক আচার-অনুষ্ঠান বর্জন এবং বিনোদনমূলক কর্মকাণ্ড থেকে দূরে থাকা, পরিবারের অন্য সদস্যদের ধর্মীয় আচারের বিষয়ে ক্রমাগত চাপ প্রয়োগ করা, ইন্টারনেটে গোপনীয়তার সঙ্গে উগ্রবাদী প্রচারণা অনুসরণ করা, বাঙালি সংস্কৃতি ও গণতন্ত্রকে ধর্মের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানো, ভিন্ন মতাবলম্বীদের প্রতি ঘৃণা প্রকাশ এবং কথায় কথায় তাদেরকে কাফের, মুরতাদ, তাগুত বা নাস্তিক বলা ও উগ্রবাদ ও সহিংস গোষ্ঠীর প্রতি সহমর্মিতা ও সহানুভূতি প্রকাশ।

সহিংস উগ্রবাদে জড়িত হওয়ার নির্দেশক

ধর্মীয় বিষয়ে গোপন আলোচনা সভায় যোগদান বা আয়োজন করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরনো ইতিহাস মুছে ফেলা এবং ছদ্মনাম ব্যবহার করে উগ্রবাদী প্রচারণা অনুসরণ এবং তা প্রচার করা, পরিবারের সদস্যদের প্রতি নিজের বক্তব্য শুনতে বাধ্য করানোর জন্য গৃহত্যাগের হুমকি দেওয়া, ধর্মের জন্য সহিংস কর্মকাণ্ডে অংশ গ্রহণের  আগ্রহ প্রকাশ করা এবং এর জন্য চেষ্টা অব্যাহত রাখা, অস্ত্র-বিস্ফোরক সংগ্রহ ও তৈরির চেষ্টা করা, কথিত শহীদ হয়ে শর্টকাট উপায়ে পারলৌকিক প্রাপ্তির আশায় গৃহ ত্যাগ করা, ছদ্মনাম ও ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে বাসা ভাড়া নিয়ে দেশে আত্মগোপন করা বা বিদেশে চলে যাওয়া।

উগ্রবাদ প্রতিরোধে করণীয়

সহিংস উগ্রবাদ প্রতিরোধে তিনটি ধাপে করণীয় সম্পর্কে বলা হয়েছে এই লিফলেটে। শিক্ষার ধাপে বলা হয়—স্বজন ও সন্তানদের পারিবারিক শিক্ষা নিশ্চিত করা, বাঙালি সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করা, মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক মূল্যবোধ লালন করা, দেশপ্রেম  ও দেশাত্ববোধ জাগ্রত করা, পাঠ বহির্ভূত শিক্ষা যেমন- বই পড়া, গান, আবৃত্তি, বিতর্ক কিংবা খেলাধুলায় উৎসাহিত করা, নৈতিকতা, মানবিকতা, সহনশীলতা ও সহাবস্থানের চর্চা করা।

নিজে সচেতন থেকে অন্যকে সচেতন থাকার আহ্বান জানিয়ে সচেতনতা ধাপে বলা হয়েছে— উগ্রবাদে জড়িত হওয়ার কারণ, উপায় ও লক্ষণ বিষয়ে জানা, উগ্রবাদের কুফল সম্পর্কে পরিবার, প্রতিবেশী ও বন্ধুদের সচেতন করা, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্ক হওয়া এবং অপ্রাপ্ত বয়স্কদের তা ব্যবহারে নিরুৎসাহিত করা, আন্তঃধর্মীয় সম্প্রীতি, সহাবস্থান ও ভালোবাসার দৃষ্টান্ত স্থাপন করা।
দায়িত্ববোধ অংশে বলা হয়েছে— আশপাশের বা ইন্টারনেটে লুকিয়ে থাকা রিক্রুটারের বিষয়ে সজাগ থাকা, ধর্মের অপব্যাখ্যা ও সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো ব্যক্তি বা গোষ্ঠীকে চিহ্নিত করা, শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের আচরণগত পরিবর্তনের প্রতি লক্ষ্য রাখা ও অভিভাবকের সঙ্গে মতবিনিময় করা, সহকর্মী, ভাড়াটিয়া, প্রতিবেশী বা বন্ধুদের আচরণ ও তাদের হঠাৎ পরিবর্তনের দিকে খেয়াল রাখা, বাড়ি ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়ার সঠিক পরিচয় নিশ্চিত করতে বলা হয়েছে। একইসঙ্গে সন্দেহজনক যেকোনও বিষয়ে সিটিটিসিকে অবহিত করার আহ্বানও জানানো হয়েছে।



প্রকৃত ধর্ম প্রচারক ও উগ্রবাদী রিক্রুটারের মধ্যে পার্থক্য
লিফলেটের একটি অংশে প্রকৃত ধর্ম প্রচারক ও উগ্রবাদী রিক্রুটারের মধ্যে পার্থক্য নির্ণয় করে তুলে ধরা হয়েছে। ছয়টি ভাগে ভাগ করে বলা হয়েছে, প্রকৃত ধর্ম প্রচারক ধর্ম প্রচারের ক্ষেত্রে সব কার্যক্রম প্রকাশ্যে করেন, উগ্রবাদী রিক্রুটার ঘাপটি মেরে থাকে ও গোপনে প্রচারণা চালায়। প্রকৃত ধর্ম প্রচারক ব্যক্তির অসাহয়ত্ব ও দুর্বলতা লাঘবে ধর্মের শিক্ষা দেন, উগ্রবাদী রিক্রুটার ব্যক্তির অসহায়ত্ব ও দুর্বলতার সুযোগ নিয়ে তার প্রতি অতিসহমর্মিতা দেখিয়ে নিজের উদ্দেশ্য বাস্তবায়ন করে। প্রকৃত ধর্ম প্রচারক ধর্মের মৌলিক ও প্রায়োগিক শিক্ষাগুলোর ওপরে গুরুত্ব আরোপ করেন। অন্যদিকে উগ্রবাদী রিক্রুটার ধর্মের রাজনৈতিক ব্যবহারের ওপরে গুরুত্ব আরোপ করে। প্রকৃত ধর্ম প্রচারক ধর্ম চর্চায় উদ্বুদ্ধ করে সুনাগরিক হওয়ার উপদেশ দেন, উগ্রবাদী রিক্রুটার শর্টকাট উপায়ে পারলৌকিক প্রাপ্তির লোভ দেখায়। প্রকৃত ধর্ম প্রচারক প্রকৃত ধর্মের ব্যাখ্যা সম্বলিত বই, অডিও-ভিডিও বা আদর্শ মানুষের সন্ধান দেন, উগ্রবাদী রিক্রুটার উগ্রবাদে জড়িত ব্যক্তি বা গোষ্ঠীর অডিও-ভিডিও বা বইয়ের  সন্ধান দেয় এবং এগুলোর সফট কপি বা লিঙ্ক শেয়ার করে। প্রকৃত ধর্ম প্রচারক দেশীয় বা বৈশ্বিক সন্ত্রাসী গোষ্ঠী এবং তাদের কর্মকাণ্ডকে ধর্মবিরোধী বলে এগুলো থেকে দূরে থাকার উপদেশ দেন, অন্যদিকে উগ্রবাদী রিক্রুটার সন্ত্রাসী কর্মকাণ্ডকে অবশ্য কর্তব্য বলে প্রচার করে এবং তাদের  অনুসরণ ও সমমনা দলে যোগ দিতে উৎসাহ প্রদান করে।

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
ভিকারুননিসায় জালিয়াতি করে আরও ৩৬ ছাত্রী ভর্তির তথ্য ফাঁস
ভিকারুননিসায় জালিয়াতি করে আরও ৩৬ ছাত্রী ভর্তির তথ্য ফাঁস
সর্বাধিক পঠিত
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা