২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ফার্মেসি থেকে সরাতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪৪, জুন ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৫, জুন ২৪, ২০১৯

রাজধানীর একটি ফার্মেসিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ২ জুলাইয়ের মধ্যে দেশের সব ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও ফার্মেসিতে এখন থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখা যাবে না। এ ব্যাপারে ফার্মেসি মালিকদের নির্দেশনা দেওয়া হয়েছে। ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ কোম্পানিগুলো নিজ দায়িত্বে নিয়ে যাবে। ফার্মেসিগুলোর মালিকদের সঙ্গে ওষুধ প্রশাসন অধিদফতরের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (২৪ জুন) সচিবালয়ে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিং করে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ফার্মেসিতে এ ধরনের ওষুধ একটি নির্দিষ্ট কর্নারে রেখে ‘নট ফর সেল’ বা ‘বিক্রয়ের যোগ্য নয়’ লিখে সংরক্ষণ করতে হবে।

এ সময় স্বাস্থ্য সুরক্ষা বিভাগের সচিব আসাদুল ইসলাম, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবর রহমান ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় তথা সরকার মিডিয়ার সঙ্গে একত্রিত হয়ে সমন্বিতভাবে এ কাজটি করবে। এক্ষেত্রে আমরা কেউ ভিলেন নই। ভিলেন যদি কেউ থেকে থাকে তারা হলো যারা ওষুধ বানায় এবং বিক্রি করে।

তিনি জানান, মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণের দায়ে গত ৬ মাসে ৪০৪টি ফার্মেসির বিরুদ্ধে মোবাইল কোর্টে মামলা করা হয়েছে। এ সময় ২২ লাখ ৮১ হাজার ৪০৫ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়েছে। ৮১ লাখ ৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং ৫ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। 

/এসআই/টিএন/এমএমজে/

লাইভ

টপ