রক্তরোগ নির্ণয়ে আধুনিক যন্ত্র বাড়ানোর আহ্বান চিকিৎসকদের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৫৬, জুন ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:০৩, জুলাই ০১, ২০১৯

‘হেমাটোলজি এক্সপার্ট মিটিং’ শীর্ষক সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরাদেশে রক্তরোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এক্ষেত্রে সক্ষমতা বাড়ানোর সঙ্গে রোগ নির্ণয়ে আধুনিক যন্ত্রের সংখ্যা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। ‘হেমাটোলজি এক্সপার্ট মিটিং’ শীর্ষক সভায় তারা এসব কথা গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন। রক্তরোগ চিকিৎসার বিভিন্ন বিষয় নিয়ে এর আয়োজন করে রোশ বাংলাদেশ।

গত ২৮ জুন ঢাকায় অনুষ্ঠিত এই সভায় অংশ নেন হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের কার্যকরী কমিটির সদস্য ও দেশের রক্তরোগ বিশেষজ্ঞ চিকিৎসকরা। তিনটি সেশনে রক্ত-ক্যান্সার, নন হজকিন’স লিম্ফোমা ও এক্স-লিঙ্কড রোগ হেমোফিলিয়া সম্পর্কিত নতুন তথ্য ও এর প্রতিকার আর বাংলাদেশে এই চিকিৎসা সহজলভ্য করার বিষয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বিএসএমএমউ’র হেমাটোলজি বিভাগের চেয়ারপারসন ও হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. এম এ আজিজ।
সভার সমাপনী ঘোষণা করেন ন্যাশনাল ইনস্টিটিউশন অব ক্যান্সার রিসার্চ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি প্রফেসর ডা. মাহাবুবুর রহমান। রক্তরোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের নতুন চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে অবগত থাকা ও সেই অনুযায়ী রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার আহ্বান জানান তিনি।

ডা. মাহাবুবুর রহমান বলেন, ‘রোগীদের কল্যাণে চিকিৎসা সেবা সংশ্লিষ্ট সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। যথাযথ সমন্বয় ও রোগীর চাহিদাকে প্রাধান্য দেওয়ার মাধ্যমেই কাঙ্ক্ষিত ফল অর্জন সম্ভব। এক্ষেত্রে বেসরকারি খাতকেও উদ্যোগী হতে হবে।’

/জেএইচ/

লাইভ

টপ