X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শিগগিরই হলি আর্টিজান হামলা মামলা নিষ্পত্তির আশা রাষ্ট্রপক্ষের

তোফায়েল হোছাইন
০১ জুলাই ২০১৯, ০৭:৪৯আপডেট : ০১ জুলাই ২০১৯, ১২:৫৯

 

হলি আর্টিজান গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সেই হামলার ঘটনায় দায়ের মামলা ৩ বছরেও নিষ্পত্তি হয়নি। তবে রাষ্ট্রপক্ষ থেকে এর দ্রুত নিষ্পত্তির সর্বাত্মক চেষ্টা চলছে। তাদের আশা, আগামী ৪-৫ মাসের মধ্যেই বিচারকাজ শেষে হবে; আসামিদের সর্বোচ্চ সাজা নিশ্চিত হবে।  

হলি আর্টিজান হামলায় গত বছরের ২৬ নভেম্বর ৮ আসামির বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ সালের ৬(২), ৭, ৮, ১০, ১১, ১২ ও ১৩ ধারায় অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। তাদের মধ্যে দুজন শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ তখন পলাতক ছিল। অভিযোগ গঠনের এক সপ্তাহ পর গত ৩ ডিসেম্বর সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেন বিচারক। এরপর থেকে গত ৭ মাসে ২৯টি ধার্য তারিখের মধ্যে ২১টি তারিখে ৬০ জন সাক্ষীর জবানবন্দি আদালতে উপস্থাপন করেছে রাষ্ট্রপক্ষ। সর্বশেষ গত ২৫ জুন ৫ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়। পরবর্তী দিন ধার্য করা আছে আগামী ২ জুলাই। একইসঙ্গে বিচারক অভিযোগপত্রের ৫৮, ৫৯ এবং ৯২-১০০ নম্বর সাক্ষীদের প্রতি জামিন অযোগ্য ধারায় ওয়ারেন্ট ইস্যু করার আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর আলম চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হলি আর্টিজান হামলার ঘটনায় দায়ের মামলায় অভিযোগপত্র দাখিলের পর মামালটি সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে পাঠানো হয়। এরপর পলাতক ২ আসামিসহ ৬ জনের বিরুদ্ধে বিচারক অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। পলাতক আসামিদের জন্য রাষ্ট্রপক্ষ থেকে লিগ্যাল এইডের দুজন আইনজীবী নিয়োগ দেওয়া হয়। এরপর প্রতি সপ্তাহে মামলাটি বিচারের জন্য ধার্য তারিখ রাখা হয়।’

তিনি বলেন, ‘মামলায় ২০-২২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের পর পলাতক ২ আসামি গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাদের নিজস্ব আইনজীবী নিয়োগ দেওয়া হয়। মামলায় এ পর্যন্ত রাষ্ট্রপক্ষে ৬০ জন সাক্ষীর জবানবন্দি আদালতে উপস্থাপন করা হয়েছে।’ আগামী ৪-৫ মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি হবে এবং সব আসামিদের সর্বোচ্চ সাজা নিশ্চিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আসামি পক্ষের আইনজীবী ফারুক আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ পর্যন্ত মামলায় ৬০ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। কোনও সাক্ষী আদালতে বলে নাই কারাগারে থাকা আসামিরা ঘটনা ঘটিয়েছে। যেহেতু আসামিরা ঘটনা ঘটিয়েছে কোনও সাক্ষ্যপ্রমাণে আসে নাই, সেহেতু আমরা আশা করি, আসামিরা মামলা থেকে খালাস পাবে।’

বহুল আলোচিত এ মামলায় দীর্ঘ ২ বছর তদন্ত শেষে গত বছরের ২৩ জুলাই তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির সিএমএম আদালতে ২১ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন। তবে আসামির মধ্যে ১৩ জন মারা যাওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। এদের মধ্যে ৮ জন বিভিন্ন অভিযানের সময় এবং ৫ জন ঘটনাস্থলে নিহত হয়।

গত বছরের ২৬ নভেম্বর ৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। তারা হলো হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ। এদের মধ্যে পলাতক রয়েছে মামুনুর রশিদ।

হামলার দিন ঘটনাস্থলে নিহত ৫ আসামি হলো রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাস ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল। এছাড়া বিভিন্ন ‘জঙ্গি আস্তানায়’ অভিযানের সময় নিহত ৮ আসামি হলো তামিম চৌধুরী, নুরুল ইসলাম মারজান, তানভীর কাদেরী, মেজর (অব.) জাহিদুল ইসলাম ওরফে মুরাদ, রায়হান কবির তারেক, সারোয়ান জাহান মানিক, বাশারুজ্জামান ওরফে চকলেট ও মিজানুর রহমান ওরফে ছোট মিজান।

৫ আসামি ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তারা হলো আসলাম হোসেন, মিজানুর রহমান, আব্দুস সবুর খান, জাহাঙ্গীর আলম ও রাকিবুল হাসান রিগ্যান।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ সময় তাদের গুলিতে ২ পুলিশ সদস্য নিহত হন। পরে অভিযানে ৫ জঙ্গি নিহত হয়। এ ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় মামলা দায়ের করে পুলিশ।

 

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মঙ্গলবার দ্বিতীয় ধাপের ভোট, ইসির চিন্তা ভোটার উপস্থিতি
উপজেলা নির্বাচনমঙ্গলবার দ্বিতীয় ধাপের ভোট, ইসির চিন্তা ভোটার উপস্থিতি
টাকা আত্মসাৎ: গ্রামীণ ব্যাংকের সাবেক কর্মকর্তার দুই বছর কারাদণ্ড
টাকা আত্মসাৎ: গ্রামীণ ব্যাংকের সাবেক কর্মকর্তার দুই বছর কারাদণ্ড
ঢাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার
ঢাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার
‘অন্যের খাবারে ভেজাল মেশালে আপনার খাবারেও আরেকজন মেশাবে’
‘অন্যের খাবারে ভেজাল মেশালে আপনার খাবারেও আরেকজন মেশাবে’
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া