X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রগতি সরণিতে রিকশা কমেছে অর্ধেক, মিরপুর রোডে ৮০ ভাগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুলাই ২০১৯, ০৪:২০আপডেট : ১৫ জুলাই ২০১৯, ০৪:৪০

মিরপুর রোডে রিকশা চলাচল রাজধানীর প্রধান দুটি সড়কসহ তিনটি রুটে রিকশা বন্ধ করার কয়েক দিন যেতে না যেতেই ওই সড়কগুলোতে ফের রিকশা চলাচল করছে। রুটগুলোতে রিকশা বন্ধে দুই মেয়রের নমনীয়তার কারণেই এমন অবস্থা দেখা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে দায়িত্বপ্রাপ্ত কমিটি বলেছে, রিকশা বন্ধের সিদ্ধান্তে তারা অনড় অবস্থানে রয়েছেন। শুরুতেই তারা কঠোর অবস্থানে যেতে রাজি নন।

গত ৩ জুলাই দক্ষিণ নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির সমন্বয় সভা শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জানান, ৭ জুলাই থেকে রাজধানীর তিনটি রুটে রিকশা চলাচল করবে না। রুটগুলো হচ্ছে কুড়িল-রামপুরা-সায়েদাবাদ, গাবতলী-আসাদগেট-আজিমপুর ও সায়েন্সল্যাব-শাহবাগ।

তবে রবিবার (১৪ জুলাই) নগরীর প্রগতি সরণিতে গিয়ে দেখা গেছে, আগের মতো রিকশা চলছে। রিকশা চালকদের দাবি গত ১০ জুলাই উত্তরের সিটি মেয়রের সঙ্গে বৈঠকের পর তাদের নেতারা রিকশা চলাচলের অনুমতি পেয়েছেন। তাছাড়া পুলিশও তাদের কোনও বাধা দিচ্ছে না। মেয়র তাদেরকে জানিয়েছেন, অবৈধ রিকশা শনাক্ত করে পর্যায়ক্রমে সড়কটি থেকে রিকশা অপসারণ করা হবে।

এই সড়কে নিয়মিত রিকশা চালান বরিশাল থেকে আসা মাসুদ গাজী। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, সড়কে রিকশা চালানো বন্ধ করে দিলে আমরা কিভাবে চলবো? খাবো কি? সরকারের কাছে আমাদের দাবি, সড়কে যেন অন্তত একটি করে লেন করে দেওয়া হয়। আমরা লেন দিয়েই রিকশা চালাবো।

 দাউদকান্দির বাসিন্দা ও রিকশা চালক মুসা মিয়া বলেন, রিকশা যানজটের প্রধান কারণ নয়। রিকশার চেয়ে বেশি জায়গা দখল করে ব্যক্তিগত গাড়ি। আগে ব্যক্তিগত গাড়ি বন্ধ করা হোক। কারণ রিকশা সাধারণ মানুষের বাহন। ব্যক্তিগত গাড়িতে অল্প কিছু মানুষ সুবিধা পায়।

অপরদিকে মিরপুর রোডে গিয়ে দেখা গেছে উল্লেখযোগ্য যানবাহন চলাচল না করলেও কিছু কিছু স্থানে রিকশা চলাচল করছে। এই সড়কটিতে ট্রাফিক পুলিশের সদস্যরা সড়কে রিকশা প্রবেশ করতে দিচ্ছে না। তবে রাস্তা পারাপারের জন্য সুযোগ দিচ্ছেন।

নগরীর তিনটি সড়কে রিকশা বন্ধ ঘোষণার পর প্রথম দিন থেকেই আন্দোলন শুরু করে রিকশা চালক ও মালিকরা। তাদের দাবি প্রধান সড়কগুলোতেও তাদেরকে চলাচলের অনুমোদন দিতে হবে। তবে সেক্ষেত্রে রিকশার জন্য আলাদা লেন করে দিতে হবে। না হয় তাদেরকে পুনর্বাসন করতে হবে। এভাবে রিকশা বন্ধ করে দিলে তাদের উপার্জন কমে যাবে, সাধারণ মানুষেরও বাড়বে দুর্ভোগ।

কুড়িল-রামপুরা রোডে রিকশা  এ পরিস্থিতিতে কমিটির পক্ষ থেকে রিকশা চালক ও মালিকদের আলোচনার জন্য ডাকা হয়। পাশাপাশি কমিটি পরবর্তী সিদ্ধান্তের জন্য সভা করে। রবিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও কমিটির সভাপতি মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) পক্ষ থেকে একটি প্রতিবেদন তুলে ধরা হয়। এতেও সড়ক দুটিতে রিকশা চলাচলের বিষয়টি উঠে আসে। তাতে জানানো হয়, প্রগতি সরণিতে ৫০ শতাংশ রিকশা বন্ধ হয়েছে। আর মিরপুর সড়কে বন্ধ হয়েছে ৮০ শতাংশ। তবে রাতে সড়কগুলোতে আগের চিত্র দেখা যায়। আইন প্রয়োগকারী সংস্থা আরও কঠোর হলে সড়ক দুটিতে রিকশা নিয়ন্ত্রণ করা সম্ভব। তাতে গণপরিবহনগুলোর গতি আরও বাড়বে, তারা বেশি ট্রিপ দিতে পারবে। ফলে বেশি মানুষের যাতায়াত সম্ভব হবে।

দুই সড়কে রিকশা বন্ধে কমিটির অবস্থানের বিষয়ে জানতে চাইলে কমিটির প্রধান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আমাদের অবস্থান অপরিবর্তীত। আগের সিদ্ধান্তই বহাল থাকবে। তাবে সিদ্ধান্ত বাস্তবায়নে আমরা কিছু কৌশল অবলম্বন করছি। দুই সড়কে রিকশা বন্ধ হওয়ার কারণে যানবাহনে গতি ফিরেছে। আমরা নতুন করে বিআরটিসির আরও ২০টি থেকে ৩০টি বাস নামিয়ে দিচ্ছি। অবৈধ রিকশা উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। অবৈধ রিকশা উঠে গেলে, বৈধ রিকশার সংখ্যা হবে খুবই কম।

রামপুরা রোডে রিকশার চলাচল অপরদিকে উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমরা বলেছি পর্যায়ক্রমে ওই দুটি সড়ক থেকে রিকশা উঠিয়ে দেওয়া হবে। হঠাৎ করে বন্ধ করে দিলে তো চলবে না। চালকদেরও কথা শুনতে হবে।

জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইনছুর আলী বাংলা ট্রিবিউনকে বলেন, আমরাও চাই রিকশা বন্ধ হোক। রাজধানীবাসী যানজট থেকে মুক্তি পাক। আমাদের সঙ্গে মেয়রের বৈঠক হয়েছে। আমরা বলেছি রাজধানী থেকে অবৈধ রিকশা উচ্ছেদ করতে হবে। সড়ক পারাপারে ক্রসিং করে দিতে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আলাদা লেন করে দিতে হবে।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা