রাজধানীর সব শিক্ষা প্রতিষ্ঠানে ‘অভিভাবক ছাউনি’ চালুর নির্দেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৩২, জুলাই ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৪৫, জুলাই ১৬, ২০১৯




নরসিংদী জেলার শিবপুর উপজেলার শিবপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক ছাউনি উদ্বোধনের ছবি এবং ছাউনি চালু হওয়ার পরের ছবিরাজধানীর সব শিক্ষা প্রতিষ্ঠানে ‘অভিভাবক ছাউনি’ বা ‘অপেক্ষা কক্ষ’ চালুর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার (১৫ জুলাই) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ নির্দেশ দেওয়া হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালককে।

এর আগে নরসিংদী জেলার শিবপুর উপজেলায় দেশের প্রথম অভিভাবক ছাউনি স্থাপন করা হয়। ২০১৮ সালে শিবপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘মাতৃছায়া’ নামের ওই ছাউনি স্থাপন করেন শিবপুরের তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা শীলু রায়। ওই বছরের ২০ সেপ্টেম্বর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন অভিভাবক সেডটির উদ্বোধন করেন। এরপর জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে অভিভাবক সেড স্থাপনের নির্দেশ দেন নরসিংদীর জেলা প্রশাসক।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকার জেলা প্রশাসক রাজধানীর সব শিক্ষা প্রতিষ্ঠানে অভিভাবকদের অপেক্ষা করার জন্য ছাউনি নির্মাণ করতে চিঠি দেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় মাউশির মহাপরিচালককে অভিভাবক ছাউনি চালু করতে নির্দেশ দেয়।

২০১৮ সালে নরসিংদীর শিবপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাতৃছায় নামে অভিভাবক ছাউনির উদ্বোধন করা হয়মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব রনি চাকমা স্বাক্ষরিত আদেশে বলা হয়, ঢাকা শহরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অভিভাবক ছাউনি চালু করার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার পর করণীয় নির্ধারণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

রনি চাকমা বাংলা ট্রিবিউনকে বলেন, “ঢাকার জেলা প্রশাসক ‘অভিভাবক ছাউনি’ চালু করার জন্য চিঠি দেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতে কীভাবে তা বাস্তবায়ন করা যায়, সেই ব্যবস্থা নিতে মাউশিকে চিঠি দেওয়া হয়েছে।”

/এসএমএ/আইএ/

লাইভ

টপ