লিভার প্রতিস্থাপন করা সেই মা-ছেলে বাড়ি ফিরবেন আগামীকাল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২১, জুলাই ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২৩, জুলাই ১৭, ২০১৯



মা-ছেলেছেলে সিরাজুল ইসলামকে লিভার দিয়ে বাঁচিয়ে তোলা সেই মা রোকসানা বেগম হাসপাতাল থেকে বাড়ি ফিরবেন আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই)। একইসঙ্গে তার ছেলেও বাড়ি ফিরবেন। বুধবার (১৭ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য জানান, আগামীকাল দুপুরে আনুষ্ঠানিকভাবে তাদের ছাড়পত্র দেওয়া হবে। এ সময় স্বাস্থ্যমন্ত্রী মো. জাহিদ মালেক উপস্থিত থাকবেন। তিনি আরও জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ২০ বছর বয়সী তরুণ সিরাজুল ইসলামের লিভারের প্রতিস্থাপন করা হয়েছে। তাকে লিভার ডোনেট করেছেন তার মা। তারা দু’জনই সুস্থ আছেন।’

এরআগে, গত ২৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপন করা হয়। ওইদিন, ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত লিভার প্রতিস্থাপনের কার্যক্রম চলে। বিএসএমএমইউ-এর হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে বিভিন্ন বিভাগের চিকিৎসক, নার্স ও ওয়ার্ডবয়সহ প্রায় ৬০ জনের একটি দল এই কার্যক্রমে সেদিন অংশ নেয়।

তবে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটি প্রথম লিভার প্রতিস্থাপন হলেও দেশের ইতিহাসে এটি পঞ্চম। এর আগে ল্যাবএইড ও বারডেম হাসপাতালে চারজন রোগীর লিভার প্রতিস্থাপন করেছিলেন চিকিৎসকরা।

/জেএ/এমএনএইচ/

লাইভ

টপ