গণপিটুনিতে নিহতের ঘটনায় জড়িতদের শনাক্ত ও গ্রেফতার করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০১:০০, জুলাই ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:০৫, জুলাই ২২, ২০১৯

স্বরাষ্ট্রমন্ত্রী (ফাইল ছবি)

দেশের বিভিন্ন জায়গায় গণপিটুনিতে নিহতের ঘটনায় জড়িতদের শনাক্ত করে গ্রেফতার করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রবিবার (২১ জুলাই) দিনগত রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভির অনুষ্ঠান ‘একাত্তর জার্নালে’ ভিডিও কলে সংযুক্ত হয়ে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এগুলো (ছেলেধরার তথ্য) গুজব। একথা কিন্তু আমরা বারবার বলছি। এসব গুজবে কান না দেওয়ার আহ্বানও জানাচ্ছি। এখনও বলছি, এ ধরনের গুজব শুনলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানান। যখনই এমন গুজব রটানো হবে, সঙ্গে সঙ্গে যেন পুলিশকে ইনফর্ম করুন, ব্যবস্থা নেওয়া হবে।’

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, গণপিটুনিতে নিহতের ঘটনাগুলো তদন্ত করা হচ্ছে। এসব ঘটনায় যার বা যাদের জড়িত মনে হবে, তাদের গ্রেফতার করা হবে। আমরা গণ-গ্রেফতারে যাবো না; তদন্তে সংশ্লিষ্টতা প্রমাণিত হলে জড়িতদেরই গ্রেফতার করা হবে। এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। যেখানেই এমন ঘটনা ঘটছে, সচেতনে বা অজান্তে যারা ঘটাচ্ছে, তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না।

আসাদুজ্জামান খান কামাল বলেন, কেবল যে ছেলেধরার গুজবই ছড়াচ্ছে তা নয়। এর আগে পদ্মায় সেতু করতে মানুষের মাথা লাগবে –এমন গুজবও ছড়িয়েছে। যারা ওইসব গুজব ছড়িয়েছিল, আমরা তাদের শনাক্ত করে গ্রেফতার করেছি। গুজবের উৎসে কারা, আমরা তাদের বের করার চেষ্টা করছি।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কোনোভাবে কী গণপিটুনিতে মৃত্যুকে উৎসাহিত করছে, এমন এক প্রশ্নের জবাবে  স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গণপিটুনির ঘটনা আগেও ছিল, এমনকি পাকিস্তান আমলে তা তারও আগে। সুতরাং এটা বলার সুযোগ নেই, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড গণপিটুনিতে মৃত্যুকে উৎসাহিত করছে। সম্প্রতি গুজব থেকে যত গণপিটুনির ঘটনা ঘটেছে, সবগুলোতেই সরকার নিন্দা জানিয়েছে। যারা এমন ঘটনা ঘটাচ্ছে, তাদের শনাক্ত করা হচ্ছে, গ্রেফতার করা হচ্ছে, ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

 

/এমএ/

লাইভ

টপ